বার্সার লিগের প্রথম ম্যাচ নিয়েই বেঁধেছে ঝামেলা

লিগে প্রথম ম্যাচ কবে খেলবেন মেসিরা? ছবি : এএফপি
লিগে প্রথম ম্যাচ কবে খেলবেন মেসিরা? ছবি : এএফপি
সামনের মৌসুমে স্প্যানিশ লিগের ম্যাচগুলো কবে কবে হবে, এ নিয়ে বিরোধে জড়িয়েছে স্প্যানিশ ফুটবলের শীর্ষ দুই সংগঠন—লা লিগা কর্তৃপক্ষ ও রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন (স্প্যানিশ এফএ)। এর মধ্যে লা লিগা সামনের মৌসুমের সূচি ঘোষণা করে দিলেও স্প্যানিশ ফুটবল সংস্থা বলছে, এফএর অনুমতি ব্যতীত শুক্রবার ও সোমবার কোনো ম্যাচ রাখা যাবে না


লিগে বার্সেলোনা প্রথম ম্যাচ কবে খেলবে?

প্রশ্নটা কয়েক দিন আগে করা হলেও উত্তর দেওয়া যেত, ১৬ আগস্ট, শুক্রবার। কিন্তু স্প্যানিশ এফএ ঘোষণা করেছে, তাদের অনুমতি ছাড়া লা লিগা কর্তৃপক্ষ শুক্রবার বা সোমবারে কোনো ম্যাচ আয়োজন করতে পারবে না। আবার লা লিগা কর্তৃপক্ষ স্প্যানিশ ফুটবল সংস্থার খবরদারি মানতে নারাজ। আগস্ট মাস শুরু হয়ে গেছে, অথচ বার্সা এখনো জানে না, তাদের প্রথম ম্যাচটা ১৬ নাকি ১৭ আগস্ট!

শুধু বার্সেলোনাই নয়, এই ঝামেলায় পড়বে অনেকগুলো দলই। শুক্রবার ও সোমবারে ম্যাচ রাখা নিয়ে বেশ কয়েক মৌসুম ধরেই ক্ষোভ-প্রতিবাদ চলছে স্পেনে। গত মৌসুমে তো কফিন নিয়ে স্টেডিয়ামে ঢুকে পড়েছিলেন আলাভেসের সমর্থকেরা। লা লিগা কর্তৃপক্ষ পাত্তা দেয়নি সেসব। ফলে আগামী মৌসুমের প্রথম তিন রাউন্ডেই শুক্রবার ও সোমবারে ম্যাচ রেখেছিল তারা। লা লিগার এমন সিদ্ধান্ত মেনে নিতে পারেনি স্প্যানিশ এফএ। তাদের মতে, স্পেনের ফুটবল ভক্তরা শনিবার ও রবিবার ছাড়া অন্য কোনো দিনে লিগের ম্যাচ দেখতে চায় না। ফলে স্প্যানিশ এফএ শনি ও রবিবার ব্যতীত অন্য কোনো দিনে লিগের ম্যাচ অনুষ্ঠিত হওয়ার অনুমতি দিতে পারছে না। লা লিগাকে এ তাদের সাফ জবাব।

স্প্যানিশ এফএ এক বিবৃতিতে জানিয়েছে, স্পেনের ফুটবল ভক্তদের কথা মাথায় রেখে লা লিগাকে সূচি পরিবর্তন করতে হবে, ‘স্পেনের ফুটবল ভক্তরা শুক্র ও সোমবারে ম্যাচ দেখতে চায় না। বিশেষ করে সোমবারে তাদের স্টেডিয়ামে এসে কিংবা টিভির সামনে বসে খেলা উপভোগ করা বেশ কঠিন হয়ে যায়। তাই এসব দিনে রাখা ম্যাচের সূচি পরিবর্তন করতে হবে।’

ইউরোপের অন্যান্য দেশের মতো স্পেনে শনি ও রবিবার সাপ্তাহিক ছুটি। সমর্থকেরা এই দুই দিন ফুটবল উপভোগ করতে পারেন নির্বিঘ্নে। কিন্তু কর্মদিবসে সেটি সম্ভব নয়। কিন্তু লা লিগা কর্তৃপক্ষের কাছে মাঠের দর্শকের চেয়ে টিভি দর্শকদের সংখ্যা বেশি গুরুত্বপূর্ণ। ইউরোপের অন্যান্য বড় লিগের বড় দলগুলোর সূচির সঙ্গে সংঘাত এড়াতে কিছু কিছু ম্যাচ তারা শুক্র বা সোমবারে খেলায়। এর সঙ্গে জড়িয়ে আছে বড় অঙ্কের আর্থিক ব্যাপার।

লা লিগার সভাপতি হাভিয়ের তেবাস যেমন বলছেন, ‘স্প্যানিশ এফএ অবৈধভাবে সূচির ব্যাপারে হস্তক্ষেপ করে বিশৃঙ্খলা সৃষ্টি করছে। সূচি পরিবর্তন করলে টিভি স্বত্ব বাবদ লা লিগার ২ বিলিয়ন ইউরো ক্ষতি হবে। তারা বোঝে এসব? তাদের কোনো ধারণাই নেই এই ব্যাপারে।’

স্প্যানিশ এফএর সঙ্গে লা লিগা কর্তৃপক্ষের বিরোধ এবারই প্রথম নয়। এর আগে লা লিগার প্রতি বৈশ্বিক আগ্রহকে কাজে লাগিয়ে যুক্তরাষ্ট্রের মায়ামিতে বার্সেলোনা-জিরোনা ম্যাচটি আয়োজন করতে চেয়েছিল তারা লিগ কর্তৃপক্ষ। স্প্যানিশ এফএর হস্তক্ষেপে তা আর হয়নি। স্প্যানিশ ফুটবলে রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন শীর্ষ সংস্থা হলেও দেশটির শীর্ষ লিগ আয়োজনের জন্য স্বতন্ত্র একটি কাঠামো আছে। বিরোধ এই দুই পক্ষেরই।

যদি শেষ পর্যন্ত সূচির পরিবর্তন করতেই হয়, তাহলে বদলে যাবে বার্সেলোনার প্রথম লিগ ম্যাচের সময়ও। অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে তাহলে ১৬ আগস্ট শুক্রবার নয়, ১৭ আগস্ট শনিবার মাঠে নামবে বার্সা। এ ছাড়াও অ্যাটলেটিকো মাদ্রিদ, সেভিয়া, রিয়াল বেটিস, রিয়াল সোসিয়েদাদসহ বেশ কয়েকটি দলের খেলার সূচিও বদলে যাবে।

সূচি আদৌ বদলাবে কি না, এ নিয়ে সিদ্ধান্ত দেবে আদালত। ৭ আগস্ট এ নিয়ে শুনানির সময়সীমা ধার্য করা হয়েছে। বিষয়টি আইন-আদালত পর্যন্ত চলে গেছে!