তিন মিলিয়ন ইউরো হাতছাড়া নেইমারের!

এবারও ফিফা বর্ষসেরার তালিকায় জায়গা হয়নি নেইমারের। ছবি: এএফপি
এবারও ফিফা বর্ষসেরার তালিকায় জায়গা হয়নি নেইমারের। ছবি: এএফপি
>

টানা দুই বছরের মতো ফিফার বর্ষসেরা তালিকার শীর্ষ দশে জায়গা হয়নি নেইমারের। ব্রাজিল তারকার সঙ্গে তাঁর ক্লাব পিএসজির চুক্তিপত্রে উল্লেখ ছিল, ফিফার বর্ষসেরা তালিকায় থাকলে নেইমারকে ৩ মিলিয়ন ইউরো বোনাস দেবে পিএসজি, জানিয়েছে স্প্যানিশ পত্রিকা এএস। ফলে, বোনাসটা পাওয়া হচ্ছে না নেইমারের।

চোটপ্রবণতার জন্য কত কিছুই–না খোয়াতে হচ্ছে নেইমারকে!

কিছুদিন পরপর চোটে না পড়লে হয়তো অনেক কিছুই অর্জন করতে পারতেন তিনি। পিএসজির মূল খেলোয়াড় হয়ে দলটিকে আরও বেশি সাফল্য এনে দিতে পারতেন। এমবাপ্পের ছায়ায় আড়াল হয়ে যেতে হতো না। ব্রাজিলের হয়ে হয়তো এত দিনে একটা কোপা আমেরিকার মেডেলও ঝুলত গলায়। নিয়মিত চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্ব থেকে হয়তো বিদায়ও নিতে হতো না পিএসজির। আর এগুলো না হলে ফিফার বর্ষসেরা তালিকায় হয়তো আজ জ্বলজ্বল করত নেইমারের নাম।

সেটা হয়নি। এবার বর্ষসেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে কে আছেন, কয়েক দিন আগে তার একটা তালিকা দিয়েছে ফিফা। সেখানে শীর্ষ দশেও নেই নেইমার। ফলে, নিশ্চিত হয়ে গেল, টানা দুই বছরের মতো আনুষ্ঠানিকভাবে শীর্ষ দশ বর্ষসেরা ফুটবলারের মধ্যে একজন হতে পারেননি ব্রাজিলের ফুটবলের সবচেয়ে বড় তারকা। আরেকটা জিনিসও নিশ্চিত হয়ে গেছে, পিএসজির কাছে তিন মিলিয়ন ইউরোর একটা বোনাস পাচ্ছেন না নেইমার।

পিএসজির সঙ্গে নেইমারের চুক্তির একটা বিচিত্র শর্ত আবিষ্কার করেছে স্প্যানিশ গণমাধ্যম এএস। ফিফার বর্ষসেরা তালিকায় থাকলে পিএসজির কাছ থেকে তিন মিলিয়ন ইউরোর বোনাস পাবেন নেইমার, শর্ত ছিল এটা। যেহেতু তালিকায় নেইমার নেই, সেহেতু পিএসজির তিন মিলিয়ন ইউরো বেঁচে গেল!

গত মৌসুমে লিগে ১৫ গোল আর ৮ বার গোল–সহায়তা করেও পিএসজির হয়ে লিগ ছাড়া কিছুই জিততে পারেননি নেইমার। মৌসুমের শেষে মেটাটারসালের চোটে পড়ে কোপা আমেরিকায় খেলার স্বপ্নটাও বিসর্জন দিয়েছেন তিনি। এর মধ্যেই পিএসজির মূল তারকা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করে ফেলেছেন ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। ফিফার বর্ষসেরা তালিকাতেও জায়গা করে নিয়েছেন এমবাপ্পে। ব্যক্তিগত জীবনে বিভিন্ন সমস্যায় জর্জরিত তো আছেনই। সব মিলিয়ে বলা যায়, সময়টা ভালো কাটছে না নেইমারের।

এমবাপ্পে ছাড়াও বর্ষসেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে আছেন লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো, ভার্জিল ফন ডাইক, মোহাম্মদ সালাহ, সাদিও মানে, ফ্রেঙ্কি ডি ইয়ং, ম্যাথিস ডি লিট, ইডেন হ্যাজার্ড ও হ্যারি কেন।