টি-টোয়েন্টি? টেস্টের স্বাদ দিচ্ছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ

ব্যাটসম্যানরা আজ শুধু আসা যাওয়াতেই ব্যস্ত ছিলেন। ছবি: এএফপি
ব্যাটসম্যানরা আজ শুধু আসা যাওয়াতেই ব্যস্ত ছিলেন। ছবি: এএফপি
>২০ ওভারে ৯ উইকেটে ৯৫ রান করেছে ওয়েস্ট ইন্ডিজে। এমন লক্ষ্য পেয়ে ভারতও ভালো শুরু পায়নি।

বিশ্বকাপের পর খুব বেশি বিরতি মেলেনি ক্রিকেটারদের। বাংলাদেশ ও শ্রীলঙ্কা এর মাঝেই একটি সিরিজে খেলে ফেলেছে। অ্যাশেজ খেলতে নেমেছে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া। ব্যস্ত সূচিতে নাম লেখাল ভারত-ওয়েস্ট ইন্ডিজও। আজ ফ্লোরিডায় টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে খেলতে নেমেছে এ দুই দল। অবশ্য তাতে টি-টোয়েন্টির ধুমধাড়াক্কা নয়, টেস্টের স্বাদই বেশি পাওয়া যাচ্ছে। পূর্ণ ২০ ওভার খেলেও মাত্র ৯৫ রান করেছে উইন্ডিজরা।

ওয়েস্ট ইন্ডিজের ৯৫ রানের ৪৯-ই এসেছে কাইরন পোলার্ডের ব্যাট থেকে। এই হার্ড হিটার আজ ৪টি ছক্কা ও ২ চার মেরেছেন। ৩২ রান বাউন্ডারি থেকে নেওয়ার পরও ৪৯ বল খেলতে হয়েছে পোলার্ডকে। উইকেট যে খুব একটা ব্যাটিং সহায়ক নয়, সেটা বোঝাই যাচ্ছে। কিন্তু তাই বলে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা যেভাবে আতঙ্ক ছড়িয়েছেন অতটা ভয়ংকর উইকেটও নয়।

দুই ওপেনারই ফিরেছেন শূন্য হাতে। একজন প্রথম ওভারে, আরেকজন দ্বিতীয় ওভারে। এর মাঝে যে ৮ রান এসেছে তা তিনে নামা নিকোলাস পুরানের সুবাদে। এই পুরানই পঞ্চম ওভারে অভিষিক্ত নবদ্বীপ সাইনিকে দ্বিতীয় বলে ছক্কা মেরে স্বাগত জানিয়েছিলেন। কিন্তু শেষ হাসি হেসেছেন সাইনিই। টানা দুই বলে পুরান (২০) ও হেটমায়ারকে ফিরিয়েছেন এই ফাস্ট বোলার। ২৮ রানে ৪ উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজকে এর পর একাই টেনেছেন পোলার্ড। শেষ ওভারে পোলার্ডকেও ফিরিয়েছেন সাইনি (১৭/৩)।

ওয়েস্ট ইন্ডিজ ইনিংসে আর কেউ দুই অঙ্ক পেরোতে পারেননি। অধিনায়ক ব্রাফেট ২৪ বলে ৯ রান করেছেন! ১২তম ওভারে পঞ্চাশ পেরোনো ওয়েস্ট ইন্ডিজ তাই ২০ ওভার খেলেও এক শ ছুঁতে পারেনি। তারা করতে নেমে ভারতের শুরুটাও ভালো হয়নি। দ্বিতীয় ওভারেই শিখর ধাওয়ান ফিরেছেন। রোহিত শর্মা ও পন্তকে টানা দুই বলে ফিরিয়ে হ্যাটট্রিকের আশা জাগিয়েছিলেন নারাইন। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৯ ওভার শেষে ৩ উইকেটে ৪৪ রান করেছে ভারত।