বাংলাদেশকে স্বস্তি দেবে কে, ওয়েস্ট ইন্ডিজ না শ্রীলঙ্কা?

ভারতের বিপক্ষে শক্ত প্রতিরোধ গড়তে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ছবি: এএফপি
ভারতের বিপক্ষে শক্ত প্রতিরোধ গড়তে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ছবি: এএফপি
লাউডারহিলে ভারতের কাছে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অনাকাঙ্ক্ষিত এক তালিকায় বাংলাদেশকে ধরে ফেলার পথেই রয়েছে দলটি


আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ দশে। সন্তুষ্টি একটাই, এ সংস্করণের বিশ্ব চ্যাম্পিয়নদের সঙ্গে অন্তত র‌্যাঙ্কিংয়ে তেমন একটা পার্থক্য নেই। ওয়েস্ট ইন্ডিজ এক ধাপ ওপরে এই যা, আর রেটিংয়েও ব্যবধান মাত্র ৬ পয়েন্টের। বিশ্ব চ্যাম্পিয়নদের অবস্থা যেদিকে গড়াচ্ছে তাতে আশা করা যেতেই পারে, কিছুদিন পর এ সংস্করণে হারের খেরোখাতায় বাংলাদেশের নামটা আর সবার ওপরে থাকবে না।

লাউডারহিলে কাল সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ভারতের কাছে ৪ উইকেটে হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। মাত্র ৯৬ রানের লক্ষ্য দিয়ে রোহিত শর্মা-বিরাট কোহলিদের বিপক্ষে ম্যাচটা ১৭.২ ওভার পর্যন্ত টেনে নিতে পেরেছে ক্যারিবীয়রা, এটুকুই যা সান্ত্বনা। ২০১৬ সালে ইডেন গার্ডেনসে টি-টোয়েন্টি বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর থেকে এ সংস্করণে তেমন একটা সুবিধা করতে পারছে না ওয়েস্ট ইন্ডিজ। বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর তারা আফগানিস্তানের চেয়েও কম ম্যাচ জিতেছে।

এ সময় ৩৪ ম্যাচ (টি-টোয়েন্টি) খেলে ১১ জয়ের মুখ দেখেছে ওয়েস্ট ইন্ডিজ। আফগানিস্তান ২৩ ম্যাচে পেয়েছে ২০ জয়। যদিও ওয়েস্ট ইন্ডিজ ছাড়া এ সময় আর বড় কোনো দলের বিপক্ষে খেলেনি তারা। যে তিন ম্যাচ হেরেছে তা ক্যারিবীয়দের বিপক্ষেই। এদিকে ক্যারিবীয়দের চোখ রাঙাচ্ছে অন্য এক রেকর্ড। ভারতের বিপক্ষে তিন ম্যাচের এ টি-টোয়েন্টি সিরিজে ওয়েস্ট ইন্ডিজ হোয়াইটওয়াশ হলে দলটি ছুঁয়ে ফেলবে বাংলাদেশকে। সেটি অবশ্যই গর্বের কোনো তালিকায় নয়, বরং অনাকাঙ্ক্ষিত এক তালিকাই— টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ম্যাচ হারের খেরোখাতা।

২০০৬ থেকে এ পর্যন্ত ৮৫ ম্যাচে ২৬ জয় পেয়েছে বাংলাদেশ। হেরেছে ৫৭ ম্যাচ। আন্তর্জাতিক টি-টোয়েন্টি সংস্করণে হারসংখ্যায় বাকিরা বাংলাদেশের পেছনে। ১১৪ ম্যাচে ৫৬ হার নিয়ে দুইয়ে শ্রীলঙ্কা। আর ১১১ ম্যাচ খেলে ওয়েস্ট ইন্ডিজ হেরেছে ৫৫ ম্যাচ। অর্থাৎ ভারতের বিপক্ষে সিরিজের বাকি দুই ম্যাচ হারলে তারা ছুঁয়ে ফেলবে বাংলাদেশকে। ৫৩ হার নিয়ে চারে নিউজিল্যান্ড, আর ৫২ হার নিয়ে পাঁচে অস্ট্রেলিয়া। অবশ্য অনাকাঙ্ক্ষিত এ শীর্ষস্থান থেকে নেমে আসতে বাংলাদেশকেও টি-টোয়েন্টিতে ধারাবাহিক হতে হবে। শুধু অন্যের ওপর ভরসা করে বসে থাকলে চলবে না।

এ সংস্করণে সবচেয়ে বেশি জয় পাকিস্তানের। ১৪৩ ম্যাচ খেলে ৯০ জয় পেয়েছে দলটি। ৭১ জয় নিয়ে এরপরই রয়েছে ভারত। বর্তমান টেস্ট খেলুড়ে (জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত) দলগুলোর মধ্যে এ সংস্করণে বাংলাদেশ সবচেয়ে কম ম্যাচ জিতেছে।