আন্দোলন করে কোচ পেলেন স্বামীদের

আন্দোলন করে স্বামীদের কোচ হিসেবে পেয়েছেন এলিনা সুলতানা (বামে) ও শাপলা আক্তার। ছবি ফেসবুক থেকে নেওয়া
আন্দোলন করে স্বামীদের কোচ হিসেবে পেয়েছেন এলিনা সুলতানা (বামে) ও শাপলা আক্তার। ছবি ফেসবুক থেকে নেওয়া
>এসএ গেমসকে সামনে রেখে শাটলারদের জন্য কোচ নিয়োগ দিয়েছিল ব্যাডমিন্টন ফেডারেশন। কোচ পছন্দ না হওয়ায় এসএ গেমসের ক্যাম্পে যোগ দেননি দেশের সেরা দুই নারী শাপলা আক্তার ও এলিনা সুলতানা। পরে তাঁদের স্বামীদের কোচ হিসেবে নিয়োগ দেয় ব্যাডমিন্টন ফেডারেশন। কিন্তু নিয়োগকৃত দুই কোচের একজন আবার এই দায়িত্ব নিতে রাজি নন।

খেলার মাঠে পরিচয় এনায়েত উল্লাহ খান ও এলিনা সুলতানার। সম্পর্কটা ধীরে ধীরে গভীর হয়ে ২০১১ সালের ৮ জুলাই দুই পরিবারের সম্মতিতেই একে অপরকে তাঁরা বেছে নেন জীবনসঙ্গী হিসেবে। এর পরে তাদের খেলতে দেখা গিয়েছে মিশ্র দ্বৈতে বিভিন্ন টুর্নামেন্টে। আর এখন তো স্বামীর (তিনিই কোচ) কাছেই অনুশীলন করে অভ্যস্ত এলিনা। তাই এসএ গেমসের চার মাস আগে নতুন কোচ নিয়োগ দেওয়ায় বেঁকে বসেন দেশের অন্যতম এই শাটলার।

নতুন কোচের ব্যাপারে বেঁকে বসেছিলেন দেশের আরেক সেরা নারী শাটলার শাপলা আক্তারও। দুজনই ক্যাম্প থেকে নিজেদের দূরে সরিয়ে রেখেছিলেন। অবশেষে তাঁদের চাওয়া মেনে কোচ গৌতম চন্দ্র পাল ও দেশের মারুফকে ফেডারেশন নিযুক্ত করে পুরুষ দলের দেখভালের জন্য। আর নারী শাটলারদের জন্য কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে এনায়েত উল্লাহ ও ওহিদুজ্জমান রাজুকে। প্রথমজন এলিনার স্বামী ও দ্বিতীয়জন শাপলার।

মারুফ ও গৌতমের ব্যাপারে এলিনা ও শাপলার অভিযোগ তাঁরা কেউ অভিজ্ঞ নন। এ নিয়ে ব্যাডমিন্টন ফেডারেশনের সভাপতি আবদুল মালেকের কাছে চিঠিও দেন শাপলা-এলিনা। সভাপতি দুই শাটলারের সঙ্গে কথা বলে দ্রুত ব্যবস্থা নিয়েছেন। এসএ গেমসের ক্যাম্পে নারী দলের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে দুই কোচকে।

এখন নারী দলের কোচ হয়েছেন নিট কনসার্নের কোচ ওহিদুজ্জামান ও সাবেক জাতীয় চ্যাম্পিয়ন এনায়েত। ব্যাডমিন্টন ফেডারেশনের সাধারণ সম্পাদক আমির হোসেন বলেছেন, ‘সভাপতির নির্দেশে কোচ বদল করা হয়েছে। তা ছাড়া শাপলা ও এলিনার চাওয়াও ছিল এটা।’

কোনো খেলোয়াড় এভাবে দাবি তুলে কোচ বদল করতে পারেন কি না, প্রশ্ন করলে শাপলা কাল প্রথম আলোকে বলেন, ‘আসলে আমরা চাইছিলাম এমন কোচ, যাদের কাছে আগে অনুশীলন করেছি। যারা আমাদের সমস্যাগুলো বুঝবেন।’ শাপলা-এলিনারা তাঁদের স্বামীর কাছে এর আগে অনুশীলন করেছেন। এ কারণেই তাঁরা অন্যদের কাছে অনুশীলন করতে স্বচ্ছন্দ নন। তবে এরই মধ্যে ব্যক্তিগত ব্যস্ততার কারণ দেখিয়ে কোচের পদ থেকে অব্যাহতি চেয়েছেন ওহিদুজ্জামান। শাটলার স্ত্রীর কোচের দায়িত্ব নিতে তিনি রাজি নন আপাতত। ভালোই জটিলতা চলছে!