আন্তর্জাতিক ক্রিকেটে আপাতত বেকার কোচ যাঁরা

মিকি আর্থার, চন্ডিকা হাথুরুসিংহে, টম মুডি ও ট্রেভর বেলিস। ছবি: এএফপি
মিকি আর্থার, চন্ডিকা হাথুরুসিংহে, টম মুডি ও ট্রেভর বেলিস। ছবি: এএফপি
>জাতীয় দলের জন্য হেড কোচ খুঁজছে বিসিবি। আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিষ্ঠিত কোচদের মধ্যে দু-একজন ফাঁকা থাকলেও কত দিন থাকবেন সেটি একটি বড় প্রশ্ন। ভালো মানের কোচ খুঁজে বের করা বেশ কঠিন কাজই। কারণ চাকরি ছাড়লে কিংবা ছাঁটাই হলেও বসে থাকার সুযোগ খুব কম

বিশ্বকাপের পরই বিদায় দেওয়া হয়েছে স্টিভ রোডসকে। তারপর থেকে খালি পড়ে আছে বাংলাদেশ দলের প্রধান কোচের পদ। এখন নতুন কোচ খুঁজতে ব্যস্ত সময় পার করছে বিসিবি। আন্তর্জাতিক ক্রিকেটের পরিমণ্ডল থেকে কোচ নিয়ে আসা খুব সহজ কাজ নয়। ভালো কোচদের সময় ফাঁকা থাকে খুব কমই। তা ছাড়া এখন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের রমরমা চলায় অনেক ভালো কোচই জাতীয় দলের চেয়ে ফ্র্যাঞ্চাইজি দলের দায়িত্ব নিতে বেশি আগ্রহী। এর মধ্যেও যেসব কোচ ফাঁকা আছেন, তাঁদের ভেতর থেকেই কোচ বাছতে হবে বিসিবিকে।

সে ক্ষেত্রে ভারত বাদে সুবিধা করে দিয়েছে উপমহাদেশের বাকি কয়েকটি দল। চণ্ডিকা হাথুরুসিংহের সঙ্গে চুক্তি বাতিল করেছে শ্রীলঙ্কা। বিসিবি তাঁকে ফিরিয়ে আনতে পারে, এমন গুজব রয়েছে দেশের ক্রিকেট মহলে। হাথুরুসিংহে শ্রীলঙ্কা দলের দায়িত্বে থাকতেই এ গুজব উঠেছিল। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি) তাঁর সঙ্গে চুক্তি বাতিল করায় ব্যস্ততা আর থাকার কথা নয় বাংলাদেশের সাবেক এ কোচের।

পাকিস্তানও হেঁটেছে একই পথে। বিশ্বকাপে জাতীয় দল ভালো করতে না পারায় কোচ মিকি আর্থারের সঙ্গে চুক্তি বাতিল করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মতো দলকে কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে এ প্রোটিয়ার। এ ছাড়া পাকিস্তান সুপার লিগের (পিএসএল) দল করাচি কিংসেরও কোচ ছিলেন আর্থার। বাংলাদেশের ক্রিকেট নিয়েও একেবারে কম ধারণা নেই তাঁর। ২০১৫ বিপিএলে তাঁকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছিল ঢাকা ডায়নামাইটস।

বিশ্বকাপের ব্যর্থতা কোচ ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে দক্ষিণ আফ্রিকাকেও। রোববার প্রোটিয়াদের প্রধান কোচের চাকরি হারান ওটিস গিবসন। ওয়েস্ট ইন্ডিজের সাবেক এ পেস অলরাউন্ডার কত দিন ফাঁকা থাকবেন সেটি একটি প্রশ্ন। কারণ ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) তাঁর সঙ্গে যোগাযোগ করেছে। আগামী মাসে ইংল্যান্ড কোচের পদ ছাড়বেন ট্রেভর বেলিস। তাঁর জায়গায় গিবসনের কাঁধে দায়িত্ব তুলে দিতে দিতে পারে ইসিবি। তবে এখনো কোনো কিছুই চূড়ান্ত হয়নি।

বেলিসের সঙ্গে যোগাযোগ করে অবশ্য কোনো লাভ হবে না বিসিবির। আগামী বছর থেকে আইপিএলের দল সানরাইজার্স হায়দরাবাদের প্রধান কোচের দায়িত্ব নেবেন বেলিস। আর সানরাইজার্সের সঙ্গে সম্পর্কচ্ছেদ করেছেন টম মুডি। শ্রীলঙ্কান সংবাদমাধ্যমের খবর, দেশটির জাতীয় দলের কোচ পদে ফিরতে আগ্রহ প্রকাশ করেছেন এ অস্ট্রেলিয়ান। এদিকে ভারতীয় সংবাদমাধ্যমও জানিয়েছে, মুডি ভারতে কোচ পদেও আবেদন করেছেন। যদিও দেশটির সংবাদমাধ্যমে জোর গুজব চলছে, বর্তমান কোচ রবি শাস্ত্রী টিকে যেতে পারেন আরও দুই বছর মেয়াদে। অর্থাৎ মুডিকে ফাঁকা পাওয়া যেতে পারে। কারণ শ্রীলঙ্কান সংবাদমাধ্যম জানিয়েছে, মুডিকে ফেরানোর ব্যাপারে অনাগ্রহ আছে এসএলসির কিছু অফিশিয়ালের।

বিশ্বকাপের পর আফগানিস্তান কোচের দায়িত্ব ছেড়েছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অলরাউন্ডার ফিল সিমন্স। আপাতত গ্লোবাল টি-টোয়েন্টি লিগে ব্যস্ত থাকলেও বাংলাদেশ দলের কোচ হওয়া তাঁকে আগ্রহী করে তুলতে পারে। তবে বড় কোনো দলকে কোচিং করানোর অভিজ্ঞতা ( জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড ও আফগানিস্তানের কোচ ছিলেন) না থাকায় বিসিবি তাঁর ব্যাপারে আগ্রহী নাও হতে পারে। সে ক্ষেত্রে ক্রেগ ম্যাকমিলান সিমন্সের চেয়ে এগিয়ে। পাঁচ বছর নিউজিল্যান্ডের ব্যাটিং কোচ ছিলেন ম্যাকমিলান। বিশ্বকাপের পর দায়িত্ব ছাড়ায় এখন অবসর সময় কাটছে তাঁর।

আপাতত রাসেল ডমিঙ্গো এসেছেন ঢাকায়। বিসিবি জাতীয় দলের জন্য প্রধান কোচ খুঁজলেও ডমিঙ্গো কোন পদের জন্য সাক্ষাৎকার দেবেন, সেটি অবশ্য স্পষ্ট জানা যায়নি। দক্ষিণ আফ্রিকা কোচের দায়িত্ব পালন ছাড়াও দেশটির ঘরোয়া টি-টোয়েন্টি লিগেও কোচিংয়ের অভিজ্ঞতা রয়েছে ডমিঙ্গোর। শেষ পর্যন্ত কী হয় সেটাই দেখার বিষয়।