রেকর্ডে কোহলি-রোহিতের কোলাকুলি

কোহলির পোস্ট করা ছবিতে নেই রোহিত। ছবির ক্যাপশন কোহলি দিয়েছেন ‘স্কোয়াড?।
কোহলির পোস্ট করা ছবিতে নেই রোহিত। ছবির ক্যাপশন কোহলি দিয়েছেন ‘স্কোয়াড?।

যা কিছু রটে, তার অনেক কিছুটাই এখন সত্যি বলে মনে হচ্ছে। বিরাট কোহলি ও রোহিত শর্মার দ্বন্দ্ব নিয়ে গুঞ্জন থিতিয়ে তো যায়নি; কোহলি ‘এসব কিছুই নেই’ বলে উড়িয়ে দিলেও রোহিত এখনো স্পিকটি নট। দুজনকে বুকে-বুকে মিলিয়ে দেওয়ার চেষ্টাটাও সফল করাতে পারেনি ভারতীয় ক্রিকেট বোর্ড। এর মধ্যেই একটা রেকর্ডে দুজনই গিয়ে উঠলেন একই ডাঙায়। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন রোহিত-কোহলি দুজনেরই ৫০ কিংবা এর বেশি রানের ইনিংস সংখ্যা সমান।

কাল সিরিজের তৃতীয় টিটোয়েন্টিতে ক্যারিবীয়দের হারিয়ে হোয়াইটওয়াশ করেছে ভারত। অধিনায়ক কোহলি ৫৯ রানের ইনিংস খেলে বড় ভূমিকা রেখেছেন। আর এই ইনিংস দিয়েই রোহিত শর্মাকে ধরে ফেললেন কোহলি। এখন দুজনেরই ৫০ কিংবা পঞ্চাশোর্ধ্ব ইনিংসের সংখ্যা ২১। কোহলির সবগুলোই ফিফটি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তাঁর সেঞ্চুরি নেই। আর রোহিতের সেঞ্চুরি ৪টি, ১৭টি ফিফটি।

গত বিশ্বকাপ থেকে দুজনের দ্বন্দ্ব শুরু। নানা মতের অমিল থেকেই দূরত্বটা বাড়ে। সামাজিক মাধ্যমে শুরু হয়ে যায় আনফলো আর আনফ্রেন্ড করে দেওয়া। ওয়েস্ট ইন্ডিজ সফরে যাওয়ার আগে কোহলি অবশ্য ‘কোত্থেকে আপনারা পান এসব’ বলে বিষয়টি উড়িয়ে দেন দীর্ঘ দিন চুপ থাকার পর। কিন্তু রোহিত এ ব্যাপারে স্পষ্ট করে কিছু বলেননি।

এর মধ্যে দুজনের দুটি সামাজিক মাধ্যমের পোস্ট আবার নতুন গুঞ্জন তৈরি করে। রোহিত এমন একটি পোস্ট দেন যার মূল বক্তব্য, ‘আমি কারও জন্য খেলি না, আমি খেলি আমার দেশের জন্য।’ এই পোস্ট তিনি কেন কাকে উদ্দেশ করে দিলেন, তা খোলাসা হয়নি। ভক্তেরা মন্তব্যের ঘরে জানতে চেয়েছিল। কিন্তু সেখানেও রোহিতের আশ্চর্য নীরবতা।

আবার কোহলি একটা পোস্ট দেন। সাত ভারতীয় সতীর্থকে নিয়ে তোলা রাখলেও সেই ছবিতে নেই রোহিত। রোহিত নেই এমন একটা গ্রুপ ছবি পোস্ট করা কি নেহাতই কাকতাল নাকি ইচ্ছাকৃত; কোহলি তা এড়িয়ে যান। সেই ছবির ক্যাপশনে কোহলি লিখেছিলেন, এটা তাঁর স্কোয়াড।

কিন্তু টি-টোয়েন্টির এই গর্ব করার মতো রেকর্ডে দুজনকে পাশাপাশি রেখে ক্রিকেট-দেবতা হয়তো এই বার্তা দিতে চাইলেন, ব্যক্তিগত জীবনে তোমাদের যতই অমিল থাকুক; ক্রিকেটে তোমাদের আসন কিন্তু একই কাতারে। যেখানে গ্রেটরাই সাধারণত দাঁড়ায়।

ব্যাটসম্যান

ম্যাচ

৫০+

১০০

৫০

বিরাট কোহলি

৭০

২১

২১

রোহিত শর্মা

৯৬

২১

১৭

মার্টিন গাপটিল

৭৬

১৬

১৪

ক্রিস গেইল

৫৮

১৫

১৩

ব্রেন্ডন ম্যাককালাম

৭১

১৫

১৩