হাথুরুসিংহেকে এভাবেই বিদায় নিতে বলছে শ্রীলঙ্কা

হাথুরুসিংহে ও শ্রীলঙ্কা বোর্ডের মধ্যে সম্পর্ক ছিন্ন হওয়া এখন সময়ের ব্যাপার। ফাইল ছবি
হাথুরুসিংহে ও শ্রীলঙ্কা বোর্ডের মধ্যে সম্পর্ক ছিন্ন হওয়া এখন সময়ের ব্যাপার। ফাইল ছবি

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড আর চন্ডিকা হাথুরুসিংহের মধ্যে সম্পর্ক এখন শুধু কাগজে-কলমেই। টেস্ট সিরিজ খেলতে লঙ্কায় হাজির হয়েছে নিউজিল্যান্ড। সেই সিরিজের দায়িত্ব হাথুরুসিংহের কাছে দেওয়া হয়নি, সাবেক ফাস্ট বোলার রুমেশ রত্নানায়েকেই আপাতত দলের কোচের দায়িত্ব পালন করবেন।

হাথুরুসিংহেকে বরখাস্ত করা হবে কি না, এ প্রসঙ্গে সরাসরি কিছু বলতে রাজি হয়নি এসএলসি। কিন্তু আজ নিউজিল্যান্ডের বিপক্ষে দল ঘোষণায় পরিষ্কার ইঙ্গিত দেওয়া হয়েছে, হাথুরুসিংহেকে তারা আর গোনায় ধরছে না। ১৪ আগস্টের গল টেস্টের ডেকে পাঠানো হয়েছে দিনেশ চান্ডিমাল, অ্যাঞ্জেলো ম্যাথুস ও নিরোশান ডিকভেলাকে। ম্যাথুস ছাড়া বাকি দুজনই হাথুরুসিংহের অধীনে শ্রীলঙ্কা দল থেকে বাদ পড়েছিলেন।

বছরের শুরুতে প্রথম এশিয়ান দল হিসেবে দক্ষিণ আফ্রিকাকে তাদেরই মাঠে ধবল ধোলাই করেছিল শ্রীলঙ্কা। সেই ঐতিহাসিক দলে জায়গা মেলেনি গত বছরই দলের নেতৃত্বে থাকা চান্ডিমালের। নিরোশান ডিকভেলাকে তো একদম শেষ মুহূর্তে বিশ্বকাপের দল থেকে বাদ দেওয়া হয়েছিল। ওদিকে চোটের কারণে দক্ষিণ আফ্রিকায় খেলতে না পারা ম্যাথুস বাংলাদেশ সিরিজে দুর্দান্ত পারফরম্যান্স আবারও ঢুকে পড়েছেন নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে। এ তিনজনকে ডেকে হাথুরুসিংহের সঙ্গে সম্ভাব্য বিচ্ছেদের কথাটা আরও জোরেশোরে জানিয়ে দিল এসএলসি।

নিউজিল্যান্ডের বিপক্ষে বড় পরিবর্তন বলে আপাতত এ তিনজনই আছেন। এ ছাড়া দলে ঢুকেছেন স্পিনার লক্ষণ সান্ডাকান, আকিলা ধনঞ্জয়া ও লাসিথ এমবুলদেনিয়া। শ্রীলঙ্কা বোর্ড আগেই বলেছিল এ সিরিজে হাথুরু কোনো সম্পৃক্ততা থাকবে না। এর মাঝেই গতকাল চন্ডিকা হাথুরুসিংহে টুইটারে বেশ দার্শনিক এক মন্তব্য মনে করিয়ে দিয়েছেন সবাইকে, ‘ছোট চারাই একদিন মহীরূহ হয়ে ওঠে একদিন। শুরুতে কত ছোট ছিলে সেটা কখনোই গুরুত্বপূর্ণ না...’