বিশ্বকাপ মিশন থেকে ছিটকে গেলেন রুমানা

চোটের কারণে টি টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব খেলা হচ্ছে না রুমানা আহমেদের। ফাইল ছবি
চোটের কারণে টি টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব খেলা হচ্ছে না রুমানা আহমেদের। ফাইল ছবি
>টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে খেলা হচ্ছে না রুমানা আহমেদের। চোটের কারণে দল থেকে ছিটকে পড়েছেন তিনি।

৩১ আগস্ট স্কটল্যান্ডে শুরু হতে যাচ্ছে ২০২০ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের লড়াই। বাছাইপর্বে চ্যাম্পিয়ন অথবা রানার্সআপ হতে পারলেই বিশ্বকাপের দুয়ার খুলে যাবে বাংলাদেশের মেয়েদের। তার আগে বাংলাদেশ শিবিরে দুঃসংবাদ। অলরাউন্ডার রুমানা আহমেদ হাঁটুর চোটে বিশ্বকাপ বাছাইপর্ব থেকে ছিটকে পড়েছেন। রুমানাকে না পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির মহিলা উইংয়ের গেম ডেভেলপমেন্ট ম্যানেজার নাজমুল আবেদিন ফাহিম।

বিশ্বকাপের বাছাইপর্বের লড়াই হবে স্কটল্যান্ডে। এ বাছাইপর্ব চলবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত। দুই গ্রুপে ভাগ হয়ে ২০২০ বিশ্বকাপের টিকিটের জন্য লড়বে আট দল। ‘এ’ গ্রুপের চার দল বাংলাদেশ, থাইল্যান্ড, স্কটল্যান্ড ও যুক্তরাষ্ট্র। ‘বি’ গ্রুপে থাকছে আয়ারল্যান্ড, পাপুয়া নিউগিনি, নামিবিয়া ও হল্যান্ড। দুই গ্রুপ থেকে শীর্ষ দুই দল খেলবে সেমিফাইনালে। চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল ২০২০ সালে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট পাবে। বাংলাদেশের জন্য সর্বশেষ বাছাইপর্বের স্মৃতিটা আশাজাগানিয়া। হল্যান্ডে অনুষ্ঠিত বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়েছিল সেবার বাংলাদেশ।

প্রথম ম্যাচের আগে হল্যান্ডের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবেন বাংলাদেশের নারীরা। ৩১ আগস্ট টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে লড়বে বাংলাদেশ ও পাপুয়া নিউগিনি। ১ সেপ্টেম্বর গ্রুপ পর্বে বাংলাদেশের মেয়েদের দ্বিতীয় ম্যাচ যুক্তরাষ্ট্রের বিপক্ষে। ৩ সেপ্টেম্বর গ্রুপ পর্বের শেষ ম্যাচে প্রতিপক্ষ স্বাগতিক স্কটল্যান্ড। সেমিফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হবে ৫ ও ৭ সেপ্টেম্বর।

স্কটল্যান্ডে বাছাইপর্বে যোগ দেওয়ার আগে হল্যান্ডে ১০ দিনের ক্যাম্প করবে বাংলাদেশ নারী দল। সেখানে ৪টি প্রস্তুতি ম্যাচ খেলবেন জাহানারা-রুমানারা। আগস্টের ১৫ তারিখ হল্যান্ডের উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশ নারী দল। কিন্তু দলের সঙ্গে যাওয়া হচ্ছে না দলের গুরুত্বপূর্ণ সদস্য রুমানার।