চট্টগ্রামে খেলবে ইস্ট বেঙ্গলও

শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপে খেলবে ইস্ট বেঙ্গল। ক্লাবের কর্তাদের সঙ্গে আয়োজক চট্টগ্রাম আবাহনীর চেয়ারম্যান তরফদার রুহুল আমিন। সংগৃহীত ছবি
শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপে খেলবে ইস্ট বেঙ্গল। ক্লাবের কর্তাদের সঙ্গে আয়োজক চট্টগ্রাম আবাহনীর চেয়ারম্যান তরফদার রুহুল আমিন। সংগৃহীত ছবি
অক্টোবরের মাঝামাঝি সময়ে চট্টগ্রামে অনুষ্ঠিত হবে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ টুর্নামেন্ট। এ টুর্নামেন্টে খেলার জন্য সম্মতি জানিয়েছে ইস্ট বেঙ্গল


অক্টোবরে অনুষ্ঠেয় শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপে কলকাতার ইস্ট বেঙ্গল ও মোহনবাগানকে চাই-ই চাই আয়োজক চট্টগ্রাম আবাহনীর। জনপ্রিয় এ দুই দলকে রাজি করাতে কলকাতা সফরে আছেন ক্লাবটির ফুটবল কমিটির চেয়ারম্যান ও পৃষ্ঠপোষক সাইফ পাওয়ারটেকের কর্ণধার তরফদার রুহুল আমিন। গতকাল মোহন বাগানের কাছ থেকে সবুজ সংকেত পাওয়ার পর আজ আরেক জনপ্রিয় ক্লাব ইস্ট বেঙ্গলের কাছ থেকেও সবুজ সংকেত আদায় করে নিয়েছেন তিনি। অর্থাৎ শেখ কামাল ক্লাব কাপে দেখা যাবে কলকাতার চিরপ্রতিদ্বন্দ্বী দুই ক্লাব ইস্ট বেঙ্গল ও মোহনবাগানকে।

অক্টোবরের মাঝামাঝি চট্টগ্রামে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক এ টুর্নামেন্ট। ৮ ক্লাবের টুর্নামেন্টে ইস্ট বেঙ্গলের খেলার সম্মতি পাওয়া গিয়েছে বলে কলকাতা থেকে প্রথম আলোকে জানিয়েছেন রুহুল আমিন, ‘ইস্ট বেঙ্গল ক্লাবের কর্মকর্তাদের সঙ্গে এখনই আলোচনা শেষ করে উঠলাম। তারা শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপে খেলার জন্য সম্মতি দিয়েছে।’ তবে ইস্ট বেঙ্গলের ব্যাপারে কর্তাদের সম্মতিই শেষ কথা নয়। এখানে জড়িত আছে প্রধান পৃষ্ঠপোষক কোয়েসের চূড়ান্ত সম্মতি। সেটা পাওয়া যাবে বলেই বিশ্বাস আয়োজকদের।

এ ছাড়া প্রশ্ন আছে আরও একটি। ইস্ট বেঙ্গল তাদের মূল দলটাই পাঠাবে কি না? মূল দল পাঠানোর আলোচনায় হয়েছে বলে জানান রুহুল আমিন, ‘শেখ কামাল গোল্ডকাপে ইস্ট বেঙ্গল মূল দলটাই খেলবে বলে জানিয়েছেন ইস্ট বেঙ্গলের কর্তারা। আন্তর্জাতিক এ টুর্নামেন্টকে তারা আই লিগের প্রস্তুতি হিসেবে নিচ্ছে।’ এর আগে ২০১৫ সালে প্রথম শেখ কামাল ক্লাব কাপে ইস্ট বেঙ্গল মূল দলই খেলেছিল। সেবার রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল হলুদ-মেরুনদের।

শুধু ভারতে নয়, দক্ষিণ এশিয়ার অন্যতম সেরা দল বলা হয় কলকাতার জনপ্রিয় ক্লাব ইস্ট বেঙ্গল ও মোহনবাগানকে। এবার এই দুই দলকে একসঙ্গে নিয়ে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ আয়োজন করতে চায় চট্টগ্রাম আবাহনী। চট্টগ্রামে আয়োজিত আন্তর্জাতিক এ টুর্নামেন্টে মোট ৮টি দল অংশ নেবে। এর মধ্যে ৫টি বিদেশি দল রাখতে চায় আয়োজক চট্টগ্রাম আবাহনী।

ভারতের দুই ক্লাব থাকলে টুর্নামেন্টের জৌলুশ বেড়ে যাবে বহুগুণ। ২০১৫ সালে প্রথম শেখ কামাল টুর্নামেন্টে খেলতে এসেছিল ইস্ট বেঙ্গল। সেবার চট্টগ্রাম আবাহনীর সঙ্গে হেরে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল তাদের। প্রথম আসরে তাদের খেলা দেখার জন্য গ্যালারিতে উপচে পড়েছিল দর্শক। তাই আবার ইস্ট বেঙ্গলকে নিয়ে আসার চেষ্টা আয়োজকদের।

বাকি তিনটি বিদেশি দলের জন্য মালদ্বীপ, থাইল্যান্ড, সিঙ্গাপুর ও কম্বোডিয়াকে চিঠি পাঠানো হয়েছে। আর বাংলাদেশের তিন ক্লাব হলো আয়োজক চট্টগ্রাম আবাহনী, আবাহনী লিমিটেড ও প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন নবাগত বসুন্ধরা কিংস। এবার অংশগ্রহণকারী দলগুলোকে দেওয়া হবে ১০ হাজার মার্কিন ডলার। চ্যাম্পিয়ন দলকে দেওয়া হবে ৫০ হাজার মার্কিন ডলার। রানার্সআপ দলের পুরস্কারের পরিমাণটা হতে পারে ৩০ হাজার মার্কিন ডলার।

টুর্নামেন্টের দ্বিতীয় ও সর্বশেষ আসর বসেছিল ২০১৭ সালে। শেষবার ফাইনালে উঠতে পারেনি বাংলাদেশের কোনো ক্লাব। সেমিফাইনালে দক্ষিণ কোরিয়ার ক্লাব এফসি পোচেয়নের কাছে ২-১ গোলে হেরে বিদায় নেয় আয়োজক চট্টগ্রাম আবাহনী। আর চ্যাম্পিয়ন হয়েছিল মালদ্বীপের টিসি স্পোর্টস। তবে ২০১৫ সালের প্রথম আসরটা আয়োজকদের জন্য স্মরণীয় হয়ে আছে। সেবার ভারতের ইস্টবেঙ্গলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল চট্টগ্রাম আবাহনী।