উড়ল সিটি, স্টার্লিংয়ের সঙ্গে ঝলক দেখাল 'ভার'

সিটির প্রথম ম্যাচেই হ্যাটট্রিকের তুলে নেওয়ার আনন্দ স্টার্লিংয়ের। ছবি: এএফপি
সিটির প্রথম ম্যাচেই হ্যাটট্রিকের তুলে নেওয়ার আনন্দ স্টার্লিংয়ের। ছবি: এএফপি
ওয়েস্ট হাম ইউনাইটেডকে ৫-০ গোলে হারিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়নের মতোই শুরু করল ম্যানচেস্টার সিটি। প্রিমিয়ার লিগে এবার অভিষেক ঘটেছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)—ভার প্রযুক্তির। সিটির ম্যাচে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে ভূমিকা ছিল ভার-এর। পেনাল্টি থেকে আগুয়েরো গোল করতে ব্যর্থ হলেও ভার-এর কল্যাণে দ্বিতীয়বার সুযোগ পেয়ে গোলের মুখ দেখেছেন


চ্যাম্পিয়নের মতোই শুরু করল ম্যানচেস্টার সিটি। ইংলিশ প্রিমিয়ার লিগের নতুন মৌসুমে আজ নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট হাম ইউনাইটেডকে ৫-০ গোলে হারিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। হ্যাটট্রিক করেছেন সিটি ফরোয়ার্ড রহিম স্টার্লিং।

ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তির—‘ভার’ নামে খ্যাত—এবার অভিষেক ঘটেছে প্রিমিয়ার লিগে। কাল লিভারপুল-নরউইচ ম্যাচে এ প্রযুক্তির কোনো প্রয়োজন না পড়লেও আজ তা বেশ ভালোই সাহায্য করেছে মাঠের রেফারিকে। প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে ছিল সিটি। বিরতির পর ৫১ মিনিটে নিজের প্রথম গোলটি করেন স্টার্লিং। এর দুই মিনিট পর সিটি ফরোয়ার্ড গ্যাব্রিয়েল জেসুস গোল করলেও ভিএআর-এর সাহায্য নিয়ে গোলটি বাতিল করে দেন রেফারি। ব্রাজিলিয়ান তারকা গোলটি করার সময় সূক্ষ্ম ব্যবধানে অফ সাইড ছিলেন স্টার্লিং।

ইংলিশ ফরোয়ার্ড ৭৫ মিনিটে সিটিকে তৃতীয় গোলটি এনে দেন। গোলটি করার সময় তিনি অফ সাইড ছিলেন কি না, সেটিও দেখা হয়েছে ভিএআর-এর সাহায্যে। নির্ধারিত সময়ের ৪ মিনিট আগে সিটির হয়ে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন আর্জেন্টাইন তারকা সার্জিও আগুয়েরো। কিন্তু আগুয়েরোর কপাল ভালো যে, ভিএআর তাঁকে পেনাল্টি শটটি দ্বিতীয়বার নেওয়ার সুযোগ করে দিয়েছে। আগুয়েরো প্রথমবার পেনাল্টি নেওয়ার সময় ওয়েস্ট হাম ডিফেন্ডার ডেক্লান রাইস বক্সের মধ্যে ছিলেন, তা ধরা পড়েছে ভিএআর-এ। দ্বিতীয়বার সুযোগ পেয়ে গোল করতে কোনো ভুল করেননি আগুয়েরো।

ম্যাচের যোগ করা সময়ে হ্যাটট্রিক তুলে নেন স্টার্লিং। ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে শুরুর সপ্তাহে অষ্টম খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিকের মুখ দেখলেন স্টার্লিং। ২০১০-১১ মৌসুমে সবশেষ এ নজির গড়েছিলেন দিদিয়ের দ্রগবা।