খেলার বাকি নেই এক মাস, কোচ ছুটিতে, খেলোয়াড় কারা?

জাতীয় ফুটবল দলের অনুশীলন। ফাইল ছবি
জাতীয় ফুটবল দলের অনুশীলন। ফাইল ছবি
>বিশ্বকাপ ও এশিয়ান কাপ যৌথ বাছাইয়ের আর এক মাসও বাকি নেই। অথচ এখন পর্যন্ত দলের প্রস্তুতি শুরু করা তো দূরের কথা, দল ঘোষণাও করতে পারেনি বাংলাদেশ ফুটবল ফেডারেশন। জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে-ও আছেন ছুটিতে।

বাংলাদেশের বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই শুরু হতে আর এক মাসও বাকি নেই। অথচ এখনো ঘুমিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের ৩০ দিন আগেও ছুটিতে আছেন কোচিং স্টাফ। প্রস্তুতি কী হবে, তা-ও জানা নেই। এছাড়া খেলোয়াড়দের প্রাথমিক দলও ঘোষণা করতে পারেনি বাফুফে।

বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বের ড্রতে খুশি বাংলাদেশের ফুটবল অঙ্গন। কাতার, ওমান, ভারত, আফগানিস্তান প্রতিপক্ষ হিসেবে তুলনামূলকভাবে কম ভীতি-জাগানিয়া বলেই অনেকে মানছেন। কিন্তু তাদের বিপক্ষে খেলেই জামাল ভূঁইয়াদের তা প্রমাণ করতে হবে! অথচ এখনো বাংলাদেশের প্রস্তুতি নিয়ে ধোঁয়াশা। প্রতিপক্ষ দলগুলো প্রস্তুতিপর্ব শুরু করতে যাচ্ছে, অথচ বাংলাদেশ এখনো দল ঘোষণাও করতে পারেনি।

১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ দিয়ে বাছাইপর্ব শুরু করবে বাংলাদেশ। ম্যাচটি তাজিকিস্তানে অনুষ্ঠিত হবে বলে প্রথম আলোকে নিশ্চিত করেছেন আফগানিস্তান ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক ফাজিল মোহাম্মদ সাহাব। কিন্তু বাফুফের ভাষ্যমতে ফিফা বা এএফসিকে আনুষ্ঠানিকভাবে নিজেদের ভেন্যু জানায়নি আফগানরা। ফলে নিজেদের পরিকল্পনা চূড়ান্ত করতে পারছে না বাফুফে। অন্তত দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থার দাবি সেরকমই।

বাংলাদেশের খেলার সূচি। ছবি: প্রথম আলো
বাংলাদেশের খেলার সূচি। ছবি: প্রথম আলো

প্রাথমিকভাবে কাতারে দিন দশেক অনুশীলন ক্যাম্প করার পরিকল্পনা ছিল বাফুফের। এখন তাজিকিস্তানে ভেন্যু হলে কাতারে অনুশীলন ক্যাম্প করতে চাইছে না তারা। এখন বরং ম্যাচের ৭-৮ দিন আগে তাজিকিস্তানে চলে গেলেই ভালো। কিন্তু কোনো কিছুই এখনো পর্যন্ত চূড়ান্ত নয়। এছাড়া ম্যাচটির আগে কোনো প্রস্তুতি ম্যাচ খেলার বন্দোবস্ত করবে কি না বাফুফে, তেমন কিছুও শোনা যায়নি এখন পর্যন্ত। দুই-তিন দিনের মধ্যেই সবকিছু চূড়ান্ত হয়ে যাবে বলে প্রথম আলোকে জানিয়েছেন বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ, ‘আফগানিস্তান ভেন্যুটা নিশ্চিত না করায় আমরা একটু বিপাকেই পড়েছি। কাতার ক্যাম্প না করে কয়েক দিন আগে সরাসরি তাজিকিস্তান গিয়ে সেখানে অনুশীলন করলে দলের জন্যই ভালো। এ নিয়ে দুই তিন দিনের মধ্যে আমরা চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলব।’

এ তো গেল প্রস্তুতির সর্বশেষ বেহাল অবস্থার খবর। এছাড়া দলে কোন খেলোয়াড়েরা থাকবেন, তা এখন পর্যন্ত জানাতে পারেনি বাফুফে। লিগ শেষ করে খেলোয়াড়েরা এখন ঈদের ছুটি কাটাচ্ছেন। কারা জাতীয় দলে থাকছেন এ বার্তাটা আগেভাগে না দিতে পারলে খেলোয়াড়েরা ব্যক্তিগতভাবেও প্রস্তুতি নিতে পারবেন না। বিশ্বস্ত সূত্র অনুযায়ী ২৬ আগস্ট শুরু হবে জাতীয় দলের ক্যাম্প। আর ক্যাম্পে ২৩ সদস্যের চূড়ান্ত দলই ডাকবেন কোচ জেমি ডে। ইতোমধ্যে তারুণ্যনির্ভর দল গড়ার ঘোষণা দিয়েছেন তিনি।

জেমির সেই তরুণেরা কারা হবেন, পরিষ্কারভাবে তা ইঙ্গিত দিয়েছেন। শেষ ১৪ মাসে প্রতিটি ম্যাচে নিজেদের সেরাটা দেওয়া তরুণেরাই ঠাঁই পাবেন দলে। সে হিসেবে জেমির অধীনে আগে যাঁরা খেলেছেন, তাঁদের প্রাধান্যই বেশি থাকবে বলে বোঝা যাচ্ছে। সে ক্ষেত্রে বিশ্বকাপ ও এশিয়ান কাপ মিশনে বাংলাদেশের লড়াইয়ে পুঁজি হতে পারে অনূর্ধ্ব-২৩ দলের ফুটবলাররা। যারা এশিয়ান গেমস ও এএফসি অনূর্ধ্ব-২৩ বাছাইপর্ব মাতিয়েছেন। ছুটি কাটিয়ে ১৮ আগস্ট বাংলাদেশে ফেরার কথা রয়েছে জেমির।