ভারতকে ২৬২ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ।ফাইল ছবি
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ।ফাইল ছবি
ভারতকে ২৬২ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল।


ইংল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে নিজেদের সর্বোচ্চ রান করতে ফাইনালকেই বেছে নিল বাংলাদেশ। আজ শিরোপার লড়াইয়ে মাহমুদুল হাসান জয়ের সেঞ্চুরির ওপর ভর করে ভারতের বিপক্ষে ২৬১ রানের পুঁজি গড়েছে বাংলাদেশ অনূর্ধ্ব–১৯ দল। এর আগে এই সিরিজে বাংলাদেশের সর্বোচ্চ রান ছিল স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ২৫৬।

সাসেক্স কাউন্টির মাঠে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন যুবদলের অধিনায়ক আকবর আলী। নির্ধারিত ৫০ ওভারে সব উইকেট হারিয়ে ২৬১ রান তোলেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। দলের পক্ষে সর্বোচ্চ ১০৯ রান করেন মাহমুদুল হাসান। দ্বিতীয় সর্বোচ্চ ৬০ রান এসেছে পারভেজ হোসেন ইমনের ব্যাট থেকে।

ওপেনিং জুটিতেই ৫৮ রান তোলেন তানজিদ হাসান ও পারভেজ হোসেন। ব্যক্তিগত ২৬ রানে তানজিদ ফিরে গেলে দ্বিতীয় উইকেট জুটিতে মাহমুদুল হাসানকে সঙ্গে নিয়ে ৬৫ রানের জুটি গড়ে ওঠে। দলীয় ১২৩ রানে পারভেজ ( ৬০) ফিরে গেলেও শেষ পর্যন্ত ১০৯ রান করে রানআউটের শিকার হন মাহমুদুল হাসান। ১০৯ রান করতে ওয়ান ডাউনে নামা এই ব্যাটসম্যান বল খেলেছেন ১৩৪ টি। তাঁর দুর্দান্ত ইনিংসে ৪ আছে নয়টি ও ৬ একটি। অপরাজিত থেকেই মাঠ ছাড়তে পারতেন তিনি, যদি না ইনিংসের শেষ বলে রানআউটের শিকার হতেন।

ভারত-ইংল্যান্ড আছে, সিরিজ হবে জমজমাট—দেশ ছাড়ার আগে বলেছিলেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের অধিনায়ক আকবর আলী। ইংল্যান্ডের অচেনা কন্ডিশনেও অনূর্ধ্ব-১৯ ত্রিদেশীয় সিরিজের ফাইনালে জায়গা করে নিয়ে সিরিজটি আসলেই জমিয়ে তুলেছেন বাংলাদেশের যুবারা। ভারত-ইংল্যান্ড আছে, সিরিজ হবে জমজমাট—দেশ ছাড়ার আগে বলেছিলেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের অধিনায়ক আকবর আলী। ইংল্যান্ডের অচেনা কন্ডিশনেও অনূর্ধ্ব-১৯ ত্রিদেশীয় সিরিজের ফাইনালে জায়গা করে নিয়ে সিরিজটি আসলেই জমিয়ে তুলেছেন বাংলাদেশের যুবারা।

ঘরের মাঠে ২০১৮ অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে ভারতের কাছে হেরেছিল বাংলাদেশ। সেই ভারতকেই ত্রিদেশীয় সিরিজের ফাইনালে পেয়েছে আকবর আলীর দল। প্রতিশোধের এমন সুযোগ নিশ্চয়ই তাঁরা হাতছাড়া করতে চাইবেন না। তা ছাড়া দেশের বাইরে ত্রিদেশীয় টুর্নামেন্টের শিরোপা জয়ের গৌরবও তো কম নয়। আকবর আলী তো সাফ জানিয়ে দিলেন, ‘লক্ষ্য ছিল ফাইনাল খেলার, এবার শেষ ধাক্কাটা দেওয়ার পালা।’

বাংলাদেশের সাম্প্রতিক ফর্মও তাদের পক্ষে। ৮ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে ত্রিদেশীয় সিরিজের গ্রুপ পর্বে শীর্ষে থেকেই ফাইনালে জায়গা করে নিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। সমান ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয়তে ভারত। স্বাগতিক ইংল্যান্ডের ৮ ম্যাচে ৫ পয়েন্ট। দুই ফাইনালিস্ট গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছে চারবার। দুটি ম্যাচ অবশ্য ভেসে গেছে বৃষ্টিতে। বাকি দুই ম্যাচে একবার করে জিতেছে বাংলাদেশ ও ভারত।

সিরিজজুড়ে দাপট দেখিয়েছেন বাংলাদেশি ব্যাটসম্যান ও বোলাররা। সেরা ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে ৭ ইনিংসে ১ সেঞ্চুরি ও ২ ফিফটিতে ৩২০ রান করা তৌহিদ হৃদয়। সেরা পাঁচে আছেন আগ্রাসী ওপেনার তানজিদ হাসান, ৭ ইনিংসে ১ সেঞ্চুরিতে ২১৮ রান করেছেন তিনি। বোলারদের তালিকায় শীর্ষস্থান বাংলাদেশের পেসার তানজিম হাসানের দখলে। ৫ ইনিংসে ১২ উইকেট ২২.০৮ গড় ও ৫.৫২ ইকোনমি রেটে। দ্বিতীয় বাংলাদেশেরই আরেক পেসার মৃত্যুঞ্জয় চৌধুরী। ৫ ইনিংসে ১০ উইকেট ১০ গড় ও ৪.৭২ ইকোনমি রেটে। দুই বিভাগেই ধারাবাহিক পারফরমার থাকায় সন্তুষ্ট দলের অধিনায়ক আকবর।

ঘরের মাঠে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল বলতে গেলে অপরাজেয়। গত জানুয়ারিতে ইংল্যান্ডকে তিন সংস্করণেই হারিয়েছে বাংলাদেশ। তবে দলের ক্রিকেটাররা যেহেতু এর আগে কখনোই দেশের বাইরে খেলেননি, অন্য দেশে তাঁদের পারফরম্যান্সটা এখনো দেখার বাকি ছিল। ত্রিদেশীয় সিরিজে এখন পর্যন্ত সেটা করে দেখাতে পেরেছে বাংলাদেশ।