সেই 'মৃত্যুকূপে' শুরু বাংলাদেশের বিশ্বকাপ বাছাইপর্ব

>
দুশানবের সেন্ট্রাল স্টেডিয়ামে তাজিকিস্তানের বিপক্ষে ৫-০ গোলে হেরেছিল বাংলাদেশ। ছবি ফেসবুক থেকে নেওয়া
দুশানবের সেন্ট্রাল স্টেডিয়ামে তাজিকিস্তানের বিপক্ষে ৫-০ গোলে হেরেছিল বাংলাদেশ। ছবি ফেসবুক থেকে নেওয়া

১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্ব শুরু করবে বাংলাদেশ। ম্যাচটি অনুষ্ঠিত হবে তাজিকিস্তানের রাজধানী দুশানবের সেন্ট্রাল স্টেডিয়ামে। যে মাঠে শেষ দুই ম্যাচে ১০ গোল হজম করেছে বাংলাদেশ।

আগেই জানা গিয়েছিল, বাংলাদেশের বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্ব মিশন শুরু হবে তাজিকিস্তানে। বাকি ছিল শুধুই আনুষ্ঠানিকতার। গতকাল এশিয়ান ফুটবল সংস্থা আনুষ্ঠানিকভাবে তা জানিয়ে দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে। আফগানিস্তান-বাংলাদেশ ম্যাচটি অনুষ্ঠিত হবে দুশানবের সেন্ট্রাল স্টেডিয়ামে, যে মাঠটি বাংলাদেশের জন্য রীতিমতো ‘মৃত্যুকূপ’। এই স্টেডিয়ামে নিজেদের শেষ দুই ম্যাচে ১০ গোল হজম করেছে বাংলাদেশ। দুটি ম্যাচের প্রতিপক্ষই ছিল স্বাগতিক তাজিকিস্তান।

১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশের বাছাইপর্ব শুরু। নিজেদের মাঠে আন্তর্জাতিক ফুটবল ম্যাচ আয়োজন করতে না পারায় যেকোনো নিরপেক্ষ দেশে নিজেদের হোম ভেন্যু করে আফগানিস্তান। শুরুতে কাতারের রাজধানী দোহাকে হোম ভেন্যু হিসেবে পাওয়ার চেষ্টা করেও শেষ পর্যন্ত ব্যর্থ হয়েছে তারা। দ্বিতীয় দফায় আরব আমিরাতের রাজধানী দুবাইকে পাওয়ার আশাও সফল হয়নি। শেষ পর্যন্ত তাজিকিস্তানকে রাজি করাতে পেরেছে আফগানরা। এর আগে এশিয়ান কাপ বাছাইপর্বেও তাজিকিস্তান ছিল আফগানদের হোম ভেন্যু। আর রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে তাদের হোম ভেন্যু ছিল ইরান।

দুশানবের সেন্ট্রাল স্টেডিয়াম আফগানিস্তানের জন্য সোনায় সোহাগা। এই মাঠে শেষ দুই ম্যাচে একটি জয়ের বিপরীতে অন্যটি ড্র। এশিয়ান কাপ বাছাইপর্বে ২-১ গোলে হারিয়েছে কম্বোডিয়াকে। জর্ডানের মতো শক্তিশালী দেশের বিপক্ষে ৩-৩ গোলে করেছে ড্র।

প্রতিপক্ষের জন্য যেখানে পয়া ভেন্যু, সেখানে বাংলাদেশের জন্য মৃত্যুকূপ। এই স্টেডিয়ামে নিজেদের শেষ দুই ম্যাচে ১০ গোল হজম করেছে বাংলাদেশ। দুটি ম্যাচের প্রতিপক্ষই ছিল স্বাগতিক তাজিকিস্তান। ২০১৫ সালে বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইয়ে ৫-০ গোলের হারের পর ২০১৬ সালে এশিয়ান কাপের বাছাইয়েও একই ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। দেখা যাবে, এবার ‘মৃত্যুকূপ’ থেকে কোনো পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারে কি না জেমি ডের নতুন বাংলাদেশ। যারা শেষ তিন আন্তর্জাতিক ম্যাচে কোনো গোল হজম না করে জয় পেয়েছে দুটিতে।