৪ দেশ, ৮ দল ও ৮ কোটি টাকা

ইস্ট বেঙ্গল ও মোহনবাগানের মূল দল আসলে শেখ কামাল ক্লাব কাপের জৌলুশ বেড়ে যাবে বহু গুণ। সঙ্গে বসুন্ধরা কিংস তো থাকছেই। সংগৃহীত ছবি
ইস্ট বেঙ্গল ও মোহনবাগানের মূল দল আসলে শেখ কামাল ক্লাব কাপের জৌলুশ বেড়ে যাবে বহু গুণ। সঙ্গে বসুন্ধরা কিংস তো থাকছেই। সংগৃহীত ছবি
বাংলাদেশ সহ ৪ দেশের ৮ দল নিয়ে ১৮ অক্টোবর চট্টগ্রামে শুরু হবে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ। টুর্নামেন্টে খরচ হবে প্রায় ৮ কোটি টাকা।


টুর্নামেন্টের গায়ে আগাম তকমা লাগিয়ে দেওয়া যেতে পারত, ‘ঢাকা-কলকাতা ফুটবল লড়াই’! কিন্তু তা যাচ্ছে না মালদ্বীপ ও থাইল্যান্ডের একটি করে দল থাকায়। তবুও শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ নিয়ে অক্টোবরে দুই বাংলা যে মেতে থাকবে, তা নিয়ে সন্দেহ থাকার কথা নয়। আর প্রত্যাশা অনুযায়ী ক্লাবগুলোর মূল দল পাওয়া গেলে চট্টগ্রামে জাতির জনকের জ্যেষ্ঠ পুত্রের নামে টুর্নামেন্টটা যে জমে উঠবে, তাতেও নেই কোনো সংশয়।

সবকিছু ঠিক থাকলে টুর্নামেন্টের সূচি ১৮ থেকে ৩০ অক্টোবর। ১৩ দিনব্যাপী ৮ দলের আন্তর্জাতিক টুর্নামেন্টে অর্থ কড়ি খরচ হচ্ছে অনেক। প্রাইজমানি হিসেবে চ্যাম্পিয়ন দল পাবে ৫০ হাজার ডলার, আর রানার্সআপ দলের জন্য ৩০ হাজার ডলার। এ ছাড়া টুর্নামেন্টে অংশগ্রহণকারী আটটি দলের জন্য অংশগ্রহণ ফি আছে ১০ হাজার ডলার করে। সব মিলিয়ে দৃশ্যমান ব্যয় ১ লাখ ৬০ হাজার ডলার বা প্রায় দেড় কোটি টাকা। এর সঙ্গে দলগুলোর যাতায়াত ও পাঁচ তারকা হোটেলে থাকা খাওয়াসহ আরও ব্যয় তো আছেই। সব মিলিয়ে টুর্নামেন্টের ব্যয় ৮ কোটি টাকা পর্যন্ত যাবে বলে মনে করেন টুর্নামেন্টের সমন্বয়কারী শাকিল আহমেদ চৌধুরী।

প্রায় ৮ কোটি টাকার টুর্নামেন্টে ৮ টি দলও চূড়ান্ত। বাংলাদেশ থেকে আবাহনী লিমিটেড, নবাগত বসুন্ধরা কিংস ও আয়োজক চট্টগ্রাম আবাহনীর নাম আগে থেকেই চূড়ান্ত ছিল। বিদেশি ৫ ক্লাবের মধ্যে কলকাতার জনপ্রিয় দুই ক্লাব ইস্ট বেঙ্গল ও মোহন বাগানের সঙ্গে কলকাতা মোহামেডানের আনুষ্ঠানিক সম্মতি পাওয়া গেছে ঈদের আগে। বাকি দুই বিদেশি ক্লাব মালদ্বীপের টিসি স্পোর্টস ও থাইল্যান্ডের ট্রু ব্যাংকক ইউনাইটেড এফসি। কলকাতা লিগ ও ভারতের আই লিগের দ্বিতীয় বিভাগের ক্লাব কলকাতা মোহামেডান ছাড়া বাকি দলগুলো নামে ও খেলার ভারে সুরভি ছড়াচ্ছে।

এদের মধ্যে আয়োজক চট্টগ্রাম আবাহনী ছাড়া টুর্নামেন্টে সুখ স্মৃতি আছে মালদ্বীপের টিসি স্পোর্টস ও ইস্ট বেঙ্গলের। ২০১৭ সালে টুর্নামেন্টের দ্বিতীয় আসরে চ্যাম্পিয়ন হয়েছিল টিসি স্পোর্টস। আর ২০১৫ সালের প্রথম আসরটা আয়োজকদের জন্য স্মরণীয় হয়ে আছে। সেবার ভারতের ইস্টবেঙ্গলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল চট্টগ্রাম আবাহনী।

শেখ কামাল টুর্নামেন্টের দল ও নিজেদের লিগে তাদের অবস্থান

             দলের নাম

 সর্বশেষে লিগে তাদের অবস্থান

চট্টগ্রাম আবাহনী  ( আয়োজক)

বাংলাদেশ প্রিমিয়ার লিগে ৮ম

আবাহনী লিমিটেড

বাংলাদেশ প্রিমিয়ার লিগে দ্বিতীয়

বসুন্ধরা কিংস

বাংলাদেশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন

ইস্ট বেঙ্গল

ভারতের আই লিগে দ্বিতীয়

মোহন বাগান

ভারতের আই লিগে পঞ্চম

কলকাতা মোহামেডান

কলকাতা লিগে অষ্টম

টিসি স্পোর্টস

দিভেহি প্রিমিয়ার লিগে চতুর্থ

ব্যাংকক ইউনাইটেড

থাই লিগ ওয়ানে চতুর্থ