দনাঞ্জয়ার নজির আগেই গড়েছেন মিরাজ-তাইজুল

আকিলা ধনঞ্জয়া। তাঁর ঘূর্ণির জবাব খুঁজে পায়নি নিউজিল্যান্ড। ছবি: এএফপি
আকিলা ধনঞ্জয়া। তাঁর ঘূর্ণির জবাব খুঁজে পায়নি নিউজিল্যান্ড। ছবি: এএফপি
>গল টেস্টে নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়েছেন শ্রীলঙ্কান স্পিনার আকিলা দনাঞ্জয়া। গত বছরের শুরু থেকে এ পর্যন্ত টেস্টে এক ইনিংসে সর্বোচ্চ ৪বার ন্যূনতম ৫টি করে উইকেট নিলেন তিনি। একই সময়ে দনাঞ্জয়ার সমান ৪বার একই নজির গড়েছেন বাংলাদেশের দুই স্পিনার মিরাজ ও তাইজুল

ওয়ানডে অভিষেক ছয় বছর আগে। তখনই সম্ভাবনাময় হিসেবে দেখা হয়েছিল আকিলা দনাঞ্জয়াকে। মাঝে অ্যাকশন নিয়ে প্রশ্ন ওঠায় নিজেকে শুধরে গত বছর টেস্টে বাংলাদেশের বিপক্ষে অভিষিক্ত হন এ স্পিনার। বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে শুরুতে প্রত্যাশার প্রতিদানও দিয়েছিলেন দনাঞ্জয়া। অফ ব্রেক ও লেগ ব্রেকে সিদ্ধহস্ত এ স্পিনার যে অনেক দূর যাবেন, সেই প্রমাণ দেখা গেল গল টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষেও।

দনাঞ্জয়া ৫ উইকেট নেওয়ায় প্রথম ইনিংসে বেশি দূর যেতে পারেনি সফরকারি দল। প্রথম ইনিংসে ২৪৯ রানেই গুটিয়ে গেছে কেন উইলিয়ামসনের দল। লঙ্কান পেসার সুরঙ্গা লাকমল ২৯ রানে নেন ৪ উইকেট। আজ টেস্টের দ্বিতীয় দিনে এ প্রতিবেদন লেখা পর্যন্ত প্রথম ইনিংসে শ্রীলঙ্কার সংগ্রহ ৪ উইকেটে ১৪৪।

বাংলাদেশের বিপক্ষে দনাঞ্জয়ার টেস্ট অভিষেক হয়েছিল গত বছরের ফেব্রুয়ারিতে। পরিসংখ্যান বলছে, ২০১৮ সালের শুরু থেকে এ পর্যন্ত টেস্টে আর কোনো বোলারই দনাঞ্জয়ার চেয়ে বেশি সংখ্যকবার এক ইনিংসে ৫ উইকেট নিতে পারেননি। এ পর্যন্ত ৬ টেস্ট খেলে ৪ ইনিংসে ন্যূনতম ৫টি করে উইকেট নিয়েছেন দনাঞ্জয়া। এ সময়ে দনাঞ্জয়ার চেয়ে বেশি সংখ্যকবার এ নজির গড়তে না পারলেও তাঁর সমান ৪ বার এক ইনিংসে ন্যূনতম ৫টি করে উইকেট নেওয়ার নজির রয়েছে বাংলাদেশের দুই বোলারের—মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলামের।

অভিষেক টেস্টে এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার পর দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড এবং সবশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে একই নজির গড়লেন দনাঞ্জয়া। ২০১৮ সালের শুরু থেকে এ সময় পর্যন্ত হিসেব করলে তার আগেই ৪ বার করে এক ইনিংসে ন্যূনতম ৫ উইকেট নিয়েছেন মিরাজ ও তাইজুল। বিশেষ করে তাইজুল এ নজির গড়েছেন এক মাসের মধ্যে! গত বছরের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে সিলেট টেস্টে দুই ইনিংসেই ন্যূনতম ৫টি করে উইকেট নিয়েছিলেন তাইজুল ইসলাম। এরপর ঢাকা টেস্টেও জিম্বাবুয়ের দ্বিতীয় ইনিংসে নেন ৫ উইকেট। একই মাসে চট্টগ্রাম টেস্টে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নেন এ বাঁ হাতি স্পিনার।

মিরাজের লেগেছে দুই মাস। গত বছরের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে এক ইনিংসে ৫টি করে উইকেট নেন এ অফ স্পিনার। এরপর নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের দুই ইনিংস মিলিয়ে মোট ১২ উইকেট নেন মিরাজ। এর মধ্যে প্রথম ইনিংসে নিয়েছেন ৭ উইকেট আর দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট।

দনাঞ্জয়া অবশ্য এ সময় মিরাজ ও তাইজুলের চেয়ে কম (৬ ম্যাচ) টেস্ট খেলেছেন। গত বছরের শুরু থেকে এ পর্যন্ত মিরাজ খেলেছেন ৯ টেস্ট আর তাইজুল ৮ টেস্ট। এ সময় এক ইনিংসে সর্বোচ্চ ৪ বার ন্যূনতম ৫টি করে উইকেট নেওয়ার তালিকায় রয়েছেন আরও একজন—ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। তিনিও এ সময় মিরাজের সমান ৮টি টেস্ট খেলেছেন।