গেইল ওয়ানডে ছাড়েননি!

ক্রিস গেইল। কাল ভারতের বিপক্ষে ম্যাচে আউট হওয়ার পর। ছবি: এএফপি
ক্রিস গেইল। কাল ভারতের বিপক্ষে ম্যাচে আউট হওয়ার পর। ছবি: এএফপি
ক্রিস গেইল কাল ভারতের বিপক্ষে আউট হওয়ার পর যেভাবে মাঠে ছেড়েছেন তা দেখে সবাই ধরে নিয়েছিল ক্যারিবীয় ওপেনার শেষ ওয়ানডেটা খেলেই ফেললেন। কিন্তু উইন্ডিজ বোর্ডের এক ভিডিওবার্তায় গেইল জানিয়েছে, অবসরের ঘোষণা তিনি দেননি


ক্রিস গেইল মজা করতে ভালোবাসেন। মাঠের ভেতরে কিংবা বাইরে অনেকবারই তা দেখা গেছে। তবে এবার যা করলেন তা সম্ভবত সব কিছু ছাপিয়ে গেছে। ওয়ানডে থেকে অবসর নেওয়ার ব্যাপারে ক্রিকেটপ্রেমীদের সঙ্গে এক চোট মজা করলেন গেইল! অবস্থাদৃষ্টে তো সেটাই দাঁড়াচ্ছে। কাল ভারতের বিপক্ষে গেইল আউট হওয়ার পর মোটামুটি ছড়িয়ে যায়, দেশের হয়ে শেষ ওয়ানডে ম্যাচটা খেলে ফেলেছেন গেইল। কিন্তু পরে গেইল নিজেই জানিয়েছেন, এখনো অবসরের ঘোষণা দেননি।

পোর্ট অব স্পেনে সিরিজের শেষ ম্যাচে ৭২ রান করে আউট হন গেইল। ড্রেসিংরুমে ফেরার পথে তিনি অভিনন্দন পেলেন ভারতীয় খেলোয়াড়দের কাছ থেকে। কোহলির সঙ্গে একটু নাচলেনও। ব্যাটের হাতলে হেলমেট ঝুলিয়ে জবাব দিলেন দর্শক অভিবাদনের। ড্রেসিংরুম দাঁড়ানো সতীর্থরাও করতালি দিয়ে তাঁকে অভিনন্দন জানালেন গেইলকে। আর তাঁর জার্সিটাও ছিল ৩০১তম ওয়ানডে খেলার স্মারক। সব মিলিয়ে ক্রিকেট বিশ্ব ভেবেই নিয়েছিল, এবার বুঝি গেইলের ওয়ানডে ছাড়ার সময় হলো!

ভুল! টুইটারে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড থেকে একটি ভিডিও পোস্ট করা হয়েছে। সে ভিডিওতে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে গেইল বলেছেন, ‘আমি অবসরের কোনো ঘোষণা দিইনি। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের সঙ্গেই আছি।’

এ বছরের ফেব্রুয়ারিতে একবার অবসরের ঘোষণা দিয়েছিলেন গেইল। বলেছিলেন, বিশ্বকাপ শেষেই ওয়ানডে ছাড়বেন। কিন্তু বিশ্বকাপের মাঝপথে সিদ্ধান্ত থেকে সরে এসে জানান, ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজেও খেলবেন। সম্ভব হলে একই প্রতিপক্ষের বিপক্ষে টেস্ট ম্যাচও।

ভারতের বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজের হয়ে এ সংস্করণে সর্বোচ্চ ম্যাচ ও রানের রেকর্ড গড়েন গেইল। সবাই ভেবেছিল, ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে এ সংস্করণে প্রায় সবকিছু তো পাওয়া হয়েই গেছে গেইলের। তার সঙ্গে কাল মাঠ ছাড়ার সময় অমন দৃশ্যের অবতারণা হওয়ায় দুয়ে দুয়ে চার মিলিয়ে নিয়েছিল সবাই। কিন্তু এসব হিসেব ভুল প্রমাণ করে গেইল আবারও বুঝিয়ে দিলেন তিনি রসিকতাও ভালোই জানেন। তবে এ রসিকতা অবশ্যই নিষ্ঠুর!