বৃষ্টিতে স্বস্তির পরশ অস্ট্রেলিয়ার

লর্ডসে বৃষ্টি নামায় এক সেশন ভেসে গেছে বৃষ্টিতে। ছবি: এএফপি
লর্ডসে বৃষ্টি নামায় এক সেশন ভেসে গেছে বৃষ্টিতে। ছবি: এএফপি
লর্ডস টেস্টে তৃতীয় দিনেও হানা দিয়েছে বৃষ্টি। প্রথম ইনিংসে ৪ উইকেটে ৮০ রান তোলার আগে বেশ বিপদেই পড়েছিল অস্ট্রেলিয়া


লর্ডসে বৃষ্টিকে আশীর্বাদ হিসেবেই দেখছে অস্ট্রেলিয়া? ম্যাচের গতি-প্রকৃতি দেখে সে কথা বলাই যায়। ১ উইকেটে ৩০ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছিল অস্ট্রেলিয়া। আজ তৃতীয় দিনে প্রথম সেশনে খুব অল্প সময়ের ব্যবধানে পড়েছে আরও ৩ উইকেট। মধ্যাহ্নভোজ শুরুর কয়েক ওভার আগে বৃষ্টি সুবিধা করে দিয়েছে সফরকারিদের। দ্বিতীয় সেশন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর চা-বিরতিতে গেছে দুই দল। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বৃষ্টির কারণে খেলা শুরু হয়নি।

বৃষ্টি নামার আগে ৪ উইকেটে ৮০ রান তুলেছে অস্ট্রেলিয়া। হাতে ৬ উইকেট রেখে ইংল্যান্ডের প্রথম ইনিংস থেকে এখনো ১৭৮ রানে পিছিয়ে সফরকারি দল। ইংলিশ পেসাররা যেভাবে বল করছিলেন বৃষ্টি বাগড়া না দিলে অস্ট্রেলিয়ার উইকেটসংখ্যা আরও কমতে পারত। তৃতীয় দিনে খেলা শুরুর ১০ম ওভারে ক্যামেরন ব্যানক্রফটকে তুলে নিয়ে টেস্ট ক্রিকেটে উইকেটের খাতা খোলেন পেসার জফরা আর্চার। এটা তাঁর অভিষেক টেস্ট। সেটি ছিল ২৩তম ওভারের পঞ্চম বল। মাঝে দুই বল পরই উসমান খাজাকেও (৩৬) হারিয়ে বিপদে পড়ে অস্ট্রেলিয়া।

স্টিভ স্মিথ এক প্রান্ত আগলে রেখেছেন এজবাস্টন টেস্টের মতোই। ক্রিস ওকস, আর্চার ও স্টুয়ার্ট ব্রডদের আগুনে গোলা স্মিথ শুধু দেখেই খেলেননি রসিকতাও করেছেন। অফ স্টাম্পের বাইরে বিপজ্জনক ডেলিভারিগুলো ছেড়েছেন দেখেশুনে কৌতুককর ভঙ্গিতে। কখনো ‘লিভ’ করে করতে গিয়ে পুরো শরীর ঘুরিয়ে ফেলেছেন। আবার কখনো পা উঁচু করেছেন আনমনেই। তবে পুরো নিয়ন্ত্রণ যে ছিল সেটি বোঝা গেছে কোনো বিপদ না হওয়ায়। খাজা আউট হওয়ার পর বেশিক্ষণ টেকেনি স্মিথ ও ট্রাভিস হেডের জুটি। ৩১তম ওভারে হেডকে তুলে নেন ব্রড। পঞ্চম উইকেট জুটিতে ব্যাট করছিলেন ম্যাথু ওয়েড (০) ও স্মিথ (১৩)। এরপর বৃষ্টি নামায় তাৎক্ষণিক ঝুঁকি কাটিয়ে খানিকটা বিরতি নিয়ে নতুন শুরুর সুযোগ পেয়েছে অস্ট্রেলিয়া।