কুতিনহো তো গেলেন, নেইমার আসবেন কীভাবে?

স্বদেশি কুতিনহোর জন্য নেইমারের বার্সা-স্বপ্ন ধাক্কা খেল আরেকবার। ছবি: টুইটার
স্বদেশি কুতিনহোর জন্য নেইমারের বার্সা-স্বপ্ন ধাক্কা খেল আরেকবার। ছবি: টুইটার
এক বছরের ধারে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখে যোগ দিয়েছেন বার্সেলোনার ব্রাজিল তারকা ফিলিপে কুতিনহো। ধারের মেয়াদ শেষ হওয়ার পর চুক্তি পাকা করার সুযোগও আছে বায়ার্নের সামনে। অথচ এই কুতিনহোকে পিএসজিতে পাঠিয়ে নেইমারকে আনার পরিকল্পনা ছিল বার্সেলোনার। এখন কী হবে তাহলে?

নেইমারকে দলে আনার জন্য কম চেষ্টা করছে না বার্সেলোনা। তবে সমস্যা হলো, নেইমারের জন্য পিএসজি যত টাকা চাচ্ছে, অত টাকা দেওয়ার সামর্থ্য নেই তাদের। আবার উয়েফার ফেয়ার প্লে পলিসির যন্ত্রণাও আছে। সব মিলিয়ে নেইমারের চুক্তির মধ্যে দুই-একজন খেলোয়াড় ঢুকিয়ে দাম কমানোর চেষ্টা চালিয়ে যাচ্ছিল বার্সা। আর এ ক্ষেত্রে বার্সেলোনার সবচেয়ে বড় ‘অস্ত্র’ ছিল আরেক ব্রাজিল তারকা ফিলিপে কুতিনহো। সে কুতিনহোকে গতকাল ধারে নিয়ে গেছে বায়ার্ন মিউনিখ। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে, নেইমারের কী হবে তবে? বার্সায় কি আসা হবে না তাঁর?

হামেস রদ্রিগেজের চলে যাওয়ার পর বায়ার্নও বেশ কিছুদিন ধরে একজন আক্রমণাত্মক মিডফিল্ডার খুঁজছিল। তার ওপর আরিয়ান রোবেন ও ফ্রাঙ্ক রিবেরির অবসরের কারণে দলের আক্রমণভাগেও রয়েছে খেলোয়াড়ের ঘাটতি। ম্যানচেস্টার সিটির লিরয় সানেকে পছন্দ হলেও দলে আনতে পারেনি বায়ার্ন। একই দশা পাওলো দিবালার ক্ষেত্রেও, বায়ার্ন সভাপতি কার্ল-হেইঞ্জ রুমেনিগে দিবালাকে পছন্দ করলেও দিবালাকে দলে আনা বায়ার্নের জন্য কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। এদিকে কুতিনহো বার্সায় হাঁপিয়ে উঠেছিলেন। দুয়ে দুয়ে চার তাই মিলেই গেল। আপাতত এক বছরের ধারে (১৫ মিলিয়ন ইউরো) কুতিনহোকে বায়ার্নে আনা হয়েছে। এক বছর পর চাইলে বায়ার্ন তাঁকে পাকাপাকিভাবে কিনেও (১২০ মিলিয়ন) নিতে পারবে, এমন সুযোগও আছে।

কুতিনহোর বায়ার্নে আসার সঙ্গে সঙ্গে নেইমারের বার্সায় আসার সম্ভাবনাটা আরেকটু মিইয়ে গেল যেন। গত মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে নেইমারের দলবদল নিয়ে প্যারিসে আলোচনায় বসেছিল দুই ক্লাবের দুটি প্রতিনিধি দল। সারা দিন আলোচনা করেও বার্সার কাছে নেইমারকে বিক্রি করার ব্যাপারে আগ্রহ দেখায়নি পিএসজি। বার্সার একটি প্রস্তাবও পছন্দ হয়নি তাদের। বার্সেলোনা প্রথমে ১০ কোটি ইউরোর সঙ্গে ফিলিপে কুতিনহো ও ইভান রাকিতিচকে দিতে চেয়েছে। আলোচনার বিভিন্ন সময়ে উঠে এসেছে বার্সার ফরাসি তারকা ওসমানে দেম্বেলে, স্যামুয়েল উমতিতি ও রাইটব্যাক নেলসন সেমেদোর নামও। তবে চুক্তিতে কোনো খেলোয়াড় অন্তর্ভুক্ত করার ব্যাপারে আগ্রহ দেখায়নি পিএসজি। তাদের পুরো অর্থই লাগবে।

এর উল্টোটাও শোনা গেছে। অনেকের দাবি পিএসজির কোচ টমাস টুখেল ও স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দো কুতিনহোকে দলে আনার ব্যাপারে বেশ আগ্রহী। তাই বার্সেলোনা যদি কুতিনহোর সঙ্গে উল্লেখযোগ্য পরিমাণ অর্থ প্রদানের প্রস্তাব করত নেইমারের জন্য, তাহলে হয়তো পিএসজির মন গলেও যেত। কিন্তু এখন কুতিনহো বায়ার্নে চলে যাওয়ার কারণে সে পথটাও বন্ধ হয়ে গেল বার্সেলোনার সামনে।

নেইমার কি আদৌ বার্সেলোনায় আসবেন? দলবদলের বাকি দুই সপ্তাহের মধ্যেই এসপার-ওসপার কিছু একটা হয়ে যাবে!