একঝাঁক নতুন নিয়ে ৩৫ জনের প্রাথমিক দল

>
বাংলাদেশ দলের কন্ডিশনিং ক্যাম্প শুরু পরশু। ফাইল ছবি
বাংলাদেশ দলের কন্ডিশনিং ক্যাম্প শুরু পরশু। ফাইল ছবি

আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ সামনে রেখে প্রাথমিক দল দিয়েছে বিসিবি। প্রাথমিক দলের এই বিশাল বহরে রয়েছে বেশি কিছু নতুন মুখ

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন আগেই জানিয়েছিলেন বাংলাদেশ দলের কন্ডিশনিং ক্যাম্প হবে ৩৫ জনের। আজ বিসিবি ৩৫ জনের যে প্রাথমিক দলটা দিয়েছে, সেখানে জায়গা পেয়েছেন এক ঝাঁক নতুন মুখ।

সাইফ হাসান, নাঈম শেখ, শহিদুল ইসলাম, শফিকুল ইসলাম, মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব—তরুণ এই ক্রিকেটাররা প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন জাতীয় দলের অনুশীলন ক্যাম্পে। আন্তর্জাতিক ক্রিকেট না খেলা ইয়াসির আলী, ইয়াসিন আরাফাতও আছেন এ দলে। অবশ্য এঁদের বেশির ভাগকে এ সময়ে ব্যস্ত থাকতে হবে দেশের মাঠে শ্রীলঙ্কান ইমার্জিং দলের বিপক্ষে সিরিজ নিয়ে। বিসিবি এইচপি দলের হয়ে খেলার ফাঁকেই তাঁরা জাতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে অনুশীলনের সুযোগ পাবেন। লম্বা সময় পরে বাংলাদেশ দলের অনুশীলন ক্যাম্পে ডাক পেয়েছেন অভিজ্ঞ ব্যাটসম্যান জহুরুল ইসলাম।

ছুটি নেওয়ায় এই ক্যাম্পে যে তামিম ইকবাল থাকছেন না, সেটি তো জানাই ছিল। দুদিন আগে প্রধান নির্বাচক জানিয়েছিলেন, এ ক্যাম্পে তাঁরা রাখছেন না মাশরাফি বিন মুর্তজাকেও। তবে আজ সিদ্ধান্ত বদলেছে। দুপুরে বিসিবি সভাপতি নাজমুল হাসানের সঙ্গে কথা বলার পর মাশরাফি এসেছিলেন মিনহাজুলের সঙ্গে কথা বলতে। সেখানে তিনি অনুশীলন ক্যাম্প থাকার কথা জানিয়েছেন। বিসিবিও চাইছে মাশরাফি টেস্ট আর টি-টোয়েন্টি না খেললেও অনুশীলন ক্যাম্পে যেন থাকেন। প্রধান নির্বাচক বিকেলে বললেন, ‘সে বিসিবির চুক্তিবদ্ধ ক্রিকেটার। বিসিবির একজন খেলোয়াড়ের যে কার্যক্রম থাকে তাঁকে সে সবে অংশ নিতে হবে। যেহেতু টেস্ট ও টি-টোয়েন্টি মাশরাফি খেলে না, এ কদিন অনুশীলনটাই শুধু সে করবে।’

হ্যামস্ট্রিং চোটে পড়ে মাশরাফি গত মাসের শেষ দিকে যেতে পারেননি শ্রীলঙ্কা সফরে। হ্যামস্ট্রিং চোট কাটিয়ে ফেরা বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক আগামী কদিনে শুধু ঝালিয়েই নেবেন। যেহেতু এ বছর বাংলাদেশ দলের আর কোনো ওয়ানডে নেই, তাঁকে ফিরতে হবে ডিসেম্বরের বিপিএল দিয়ে।

বাংলাদেশ দলের কন্ডিশনিং ক্যাম্প শুরু পরশু সকালে। প্রথম চার দিন শুধু ফিটনেস নিয়েই কাজ হবে ক্রিকেটারদের।

বাংলাদেশ প্রাথমিক দল:
ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন দাস, সাদমান ইসলাম, জহিরুল ইসলাম, মুশফিকুর রহিম, মুমিনুল হক, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মিঠুন, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, আফিফ হোসেন, মাশরাফি বিন মুর্তজা, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, শফিউল ইসলাম, ফরহাদ রেজা, আবু জায়েদ, আবু হায়দার, তাইজুল ইসলাম, মেহেদী মিরাজ, আরিফুল হক, ইয়াসির আলী, নাজমুল হোসেন, সাইফ হাসান, নাঈম শেখ, নাঈম হাসান, শহিদুল ইসলাম, শফিকুল ইসলাম, ইয়াসিন আরাফাত, মেহেদী হাসান ও আমিনুল ইসলাম।