৮১৮ দিন পর...

গতকাল সেল্টা ভিগোকে ৩-১ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। ছবি: এএফপি
গতকাল সেল্টা ভিগোকে ৩-১ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। ছবি: এএফপি
লিগ টেবিলে বার্সেলোনার ওপরে রিয়াল মাদ্রিদ ছিল সেই ২০১৬–১৭ মৌসুমের শেষ দিকে। ৮১৮ দিন পর আবারও চিরপ্রতিদ্বন্দ্বীদের ওপরে ওঠার সুযোগ পেল জিদান বাহিনী।


৮১৮ দিন আগে বিশ্বের কী অবস্থা ছিল মনে আছে আপনার?

নেইমার তখনো বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যাননি। ডোনাল্ড ট্রাম্প মাত্রই হোয়াইট হাউসের মসনদে বসেছেন। হার্ভি ওয়াইনস্টিনের কল্যাণে ‘হ্যাশট্যাগ মিটু’ আন্দোলন তখন শুরু হব হব করছে। রোহিঙ্গা সংকট শুরু হয়েছে মাত্র। ওদিকে সৌদির যুবরাজ হিসেবে সদ্যই মনোনীত হয়েছেন মোহাম্মদ বিন সালমান।

৮১৮ দিন পর এখন কী অবস্থা? পিএসজিতে নেইমারের দুই বছর কাটানো শেষ। পিএসজি ছেড়ে আবারও বার্সেলোনায় আসার জন্য আনচান করছে তাঁর মন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নিত্যদিন নতুন নতুন খবরের জন্ম দিচ্ছেন ট্রাম্প। আটলান্টিকের তীর থেকে ‘হ্যাশট্যাগ মিটু’ আন্দোলন ছড়িয়ে পড়েছে উপমহাদেশেও। সৌদিকে ‘আধুনিক’ করার কাজে লেগে গেছেন মোহাম্মদ বিন সালমান, সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ড-পরিকল্পনায় উঠে এসেছে তাঁর নাম। এদিকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর ব্যাপারে বাংলাদেশের সঙ্গে মিয়ানমার সম্মত হয়েছে।

আরেকটা বিষয়ও ঘটেছে এই ৮১৮ দিনে। স্প্যানিশ লা লিগার টেবিলে সর্বশেষ ৮১৮ দিন আগে বার্সেলোনার ওপরে উঠতে পেরেছিল রিয়াল মাদ্রিদ। তাও সেই ২০১৬–১৭ মৌসুমের শেষ দিনে, যেবার বার্সাকে হারিয়ে লিগ জিতেছিল তারা। এরপর আর বার্সাকে টপকানো হয়নি তাদের। এর মধ্যে আরও দুবার লিগ জেতা হয়ে গেছে বার্সেলোনার। রিয়াল বার্সেলোনার পেছনেই পড়ে ছিল এই কয় দিন। বার্সাকে মাঝেমধ্যে পয়েন্টের দিক দিয়ে স্পর্শ করতে পারলেও টপকানো আর হয়ে ওঠেনি। এমনকি গত বছর একসময়ে দুই দলের ব্যবধান বাড়তে বাড়তে ১৯ পয়েন্টে ঠেকেছিল। ইতিহাসে আর কখনো দুই দলের মধ্যে লিগ টেবিলে এত ব্যবধান দেখেনি বিশ্ব।

এবার লিগে নিজেদের প্রথম ম্যাচে অ্যাথলেটিক বিলবাওয়ের কাছে ১-০ গোলে হেরে বসেছে বার্সেলোনা। ওদিকে রিয়াল নিজেদের ম্যাচে কোনো অঘটন ঘটতে দেয়নি। সেল্টা ভিগোকে গতকাল অনায়াসে হারিয়েছে তারা, ৩-১ গোলের ব্যবধানে। আর তাতেই কাজ হয়ে গিয়েছে। ৮১৮ দিন পর, সপ্তাহের হিসাবে ৭৬ সপ্তাহ (গেমউইক) পর, লিগ টেবিলে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার ওপরে ওঠার সুযোগ পেয়েছে রিয়াল মাদ্রিদ! ম্যাচে রিয়ালের হয়ে গোল করেছেন করিম বেনজেমা, টনি ক্রুস ও লুকাস ভাজকেজ।

রিয়াল–সমর্থকেরা চাইবেন, লিগের শেষেও যেন এই অবস্থাই থাকে!