গ্রিজমানের যন্ত্রণা মনে করিয়ে দিল রোনালদোকে

প্রথম মৌসুমে গ্রিজমানের মতো রোনালদোও পছন্দের ৭ নম্বর জার্সি পাননি। ছবি: টুইটার
প্রথম মৌসুমে গ্রিজমানের মতো রোনালদোও পছন্দের ৭ নম্বর জার্সি পাননি। ছবি: টুইটার
সারা জীবন যে দলেই খেলেছেন, সব জায়গায় ৭ নম্বর জার্সিটাই পরেছেন। অ্যাটলেটিকো থেকে বার্সাতে আসার সময়েও এই জার্সিটাই চেয়েছিলেন। কিন্তু ৭ নম্বর জার্সিটা ফিলিপ কুতিনহোর ‘জিম্মায়’ থাকার কারণে ১৭ নম্বর জার্সি নিয়েই সন্তুষ্ট থাকতে হয় ফরাসি স্ট্রাইকার আতোয়াঁ গ্রিজমানকে। কিন্তু কুতিনহো এখন আর বার্সায় নেই। ৭ নম্বর জার্সি খালি করে ধারে যোগ দিয়েছেন বায়ার্নে। তাহলে কি গ্রিজমানের কপালে এই মৌসুমে জার্সিটা পরা হবে? লা লিগার নিয়ম বলছে, না।


রিয়াল সোসিয়েদাদ থেকে অ্যাটলেটিকো মাদ্রিদ। ওদিকে ফ্রান্স জাতীয় দল। পেশাদার ক্যারিয়ারে এই দলগুলোতেই খেলেছেন ফরাসি স্ট্রাইকার আতোয়াঁ গ্রিজমান এবং প্রতিটি দলেই পরেছেন ৭ নম্বর জার্সি। অ্যাটলেটিকো ছেড়ে বার্সায় যোগ দেওয়ার সময় অবশ্য চেয়েও পছন্দের নম্বরটা পাননি। কেননা, বার্সায় ব্রাজিল তারকা ফিলিপ কুতিনহো ওই জার্সি পরেন। বাধ্য হয়ে ১৭ নম্বর জার্সিতেই সন্তুষ্ট থাকতে হয় গ্রিজমানকে। গ্রিজমান আসার কয়েক সপ্তাহ পরে গতকাল ধারে বার্সা থেকে বায়ার্ন মিউনিখে যোগ দিয়েছেন কুতিনহো, ফাঁকা হয়ে গিয়েছে ৭ নম্বর জার্সি। গ্রিজমান কি পারবেন ১৭ থেকে পরিবর্তিত হয়ে ৭–এ আসতে?

এখানেই বেরসিকের মতো বাধা দিয়েছে লা লিগা কর্তৃপক্ষ। লা লিগার নিয়মে স্পষ্ট উল্লেখ করা আছে, একটা খেলোয়াড় এক মৌসুমে শুধু এক নম্বরসংবলিত জার্সি পরেই খেলতে পারবে। লিগের প্রথম ম্যাচে অ্যাথলেটিক বিলবাওয়ের কাছে ১-০ গোলে হেরে গেছে বার্সা। ওই ম্যাচের বার্সেলোনার হয়ে লা লিগায় অভিষেক হয়েছে গ্রিজমানের, ১৭ নম্বর জার্সি পরেই। এক ম্যাচ হোক আর যা–ই হোক, লা লিগায় একটা নম্বর এর মধ্যে ব্যবহার করে ফেলেছেন তিনি। ফলে, বাকি মৌসুমে চাইলেও ৭ নম্বর জার্সি কপালে জুটবে না গ্রিজমানের।

এক বছরের ধার চুক্তি হলেও মৌসুম শেষে চাইলে ১২০ মিলিয়ন ইউরো দিয়ে কুতিনহোকে পাকাপাকিভাবে কিনে নিতে পারবে বায়ার্ন। আর সেটা যদি হয়, তাহলে সামনের মৌসুম থেকে কোনো ঝামেলা ছাড়াই ৭ নম্বর জার্সি পরতে পারবেন গ্রিজমান। গ্রিজমান হয়তো এখন মনে মনে প্রার্থনা করছেন, সেটাই যেন হয়!

বছর দশেক আগে ঠিক একই ধরনের ‘সমস্যায়’ পড়েছিলেন রিয়াল মাদ্রিদের সাবেক কিংবদন্তি তারকা ক্রিস্টিয়ানো রোনালদোও। ৭ নম্বর জার্সিতে ম্যানচেস্টার ইউনাইটেডের মাঠ মাতানোর পর বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড় হিসেবে ২০০৯ সালে যখন রিয়াল মাদ্রিদে যোগ দিলেন, চেয়েও রিয়ালের ৭ নম্বর জার্সিটা পাননি রোনালদো। কেননা, তখন রিয়ালের ৭ নম্বর জার্সিটা ছিল কিংবদন্তি স্প্যানিশ স্ট্রাইকার রাউল গঞ্জালেসের দখলে। যত বড় তারকাই দলে আসুক না কেন, ক্লাবের অন্যতম কিংবদন্তি ও বহু বছরের পুরোনো যোদ্ধা রাউলকে নিজের জার্সি ছেড়ে দেওয়ার কথা রিয়াল বলত কী করে? রোনালদোকে তাই প্রথম মৌসুমে ৯ নম্বর জার্সি পরতে হয়েছিল। সমর্থকদের প্রিয় ‘সিআর৭’ এক মৌসুমের জন্য অস্থায়ীভাবে হয়ে গিয়েছিলেন ‘সিআর৯’। কিন্তু রোনালদো আসার এক বছরের মাথায় রাউল পাড়ি জমান জার্মান ক্লাব শালকে ০৪-এ। রাউল চলে যাওয়ার পর রোনালদোর ৭ নম্বর জার্সি পরার ক্ষেত্রে আর কোনো বাধা থাকে না। সেই থেকে আজ অবধি রোনালদো ৭ নম্বর জার্সিটাই নিজের করে নিয়েছেন, প্রথমে রিয়াল মাদ্রিদের হয়ে, পরে জুভেন্টাসের হয়ে।

ওদিকে কুতিনহো বায়ার্নে গিয়ে ১০ নম্বর জার্সি বাগিয়ে নিয়েছেন, যে জার্সিটা এত দিন ছিল কিংবদন্তি বায়ার্ন তারকা আরিয়ান রোবেনের দখলে।