বৃষ্টিতেও নেভেনি আর্চারের 'আগুন'

আর্চারকে সামলাতেই পারেনি অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানরা। ছবি: এএফপি
আর্চারকে সামলাতেই পারেনি অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানরা। ছবি: এএফপি

হেডিংলি টেস্টের প্রথম দিনে দাপটটা ছিল বৃষ্টিরই। কিন্তু এই দাপুটে বৃষ্টিও নেভাতে পারেনি জফরা আর্চারের মুঠো থেকে বেরিয়ে আসা ‘আগুন’! আর্চারের আগুনে বোলিংয়ে অস্ট্রেলিয়ান ব্যাটিং লাইনআপ পুড়ে ছাই। প্রথম দিনেই শেষ প্রথম ইনিংস। প্রথম ইনিংসে অজিরা অলআউট ১৭৯ রানে। আর্চার ১৭.১ ওভার বোলিং করে তুলে নেন ৬ উইকেট।

আগের টেস্টে স্মিথের চোটে সুযোগ পাওয়া লাবুশেন ম্যাচ বাঁচানো ইনিংস খেলেছিলেন। এই টেস্টের প্রথম ইনিংসে ওই লাবুশেনই নায়ক। স্রোতের বিপরীতে খেলেছেন ৭৪ রানের লড়াকু ইনিংস। বৃষ্টির জন্য প্রায় সোয়া এক ঘণ্টা দেরিতে শুরু হওয়া খেলায় দুই অঙ্ক ছুঁয়েছেন মাত্র তিনজন ব্যাটসম্যান। লাবুশেন-ওয়ার্নার ১১১ রানে জুটি দাঁড় করিয়েছিলেন। আর্চারের শিকার হওয়ার আগে ওয়ার্নার ৬১ রানের ইনিংস খেলেন। লাবুশেন অবশ্য স্টোকসের এলবির ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন। এই দুজন ছাড়া দুই অঙ্ক ছুঁয়েছেন টিম পেইন (১১)।

টস হেরে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়াকে ১২ রানেই প্রথম আঘাত করেন আর্চার। ওপেনার হ্যারিস আউট হয়ে ফিরে গেলে দলীয় ২৫ রানে উসমান খাজাও সাজঘরের পথ ধরেন। এরপর লাবুশেন-ওয়ার্নার জুটিতে আশার আলো দেখে অস্ট্রেলিয়া। কিন্তু দৃশ্যপটে আর্চার ফিরে এলে ভাঙে এই জুটিও। উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন ওয়ার্নার। ১৩৬ রানে ৩ উইকেট হারানোর পর অস্ট্রেলিয়া আর ঘুরে দাঁড়াতে পারেনি। তবে এক প্রান্তে একাই লড়েছেন লাবুশেন। দলের ১৭৭ রানে স্টোকসের ফুলটস বলে লাইন মিস করে আউট হওয়ার পর স্কোরে আর ২ রান যোগ হয়েছে অস্ট্রেলিয়ার।