সেপ্টেম্বরেই পাকিস্তানে যাবে শ্রীলঙ্কা

পাকিস্তান সফরে যাচ্ছে শ্রীলঙ্কা। ফাইল ছবি
পাকিস্তান সফরে যাচ্ছে শ্রীলঙ্কা। ফাইল ছবি
>আবারও পাকিস্তান সফরে যাচ্ছে শ্রীলঙ্কা। এই সফরের সূচি প্রকাশ হয়েছে আজ

কালই জানা গিয়েছিল প্রায় দুই বছর পর আবার পাকিস্তান সফর করবে শ্রীলঙ্কা দল। সেখানে তারা তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্দো। আজ সফরের সূচিও প্রকাশ হয়েছে।

করাচিতে প্রথম ওয়ানডে ২৭ সেপ্টেম্বর। বাকি দুটি ওয়ানডেও হবে করাচিতে। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ হবে লাহোরে। প্রথম টি-টোয়েন্টি শুরু ৫ অক্টোবর। আজ শ্রীলঙ্কা ও পাকিস্তান—দুই ক্রিকেট বোর্ডের প্রধান টেলিফোনে কথা বলার পর জানিয়ে দেওয়া হয় এ সফরের চূড়ান্ত সূচি। পিসিবি চেয়ারম্যান এহসান মানি আশাবাদী, আপাতত সীমিত ওভারের ক্রিকেট হলেও ভবিষ্যতে টেস্টও হবে পাকিস্তানে, ‘সীমিত ওভারের ক্রিকেটের পর টেস্ট নিয়ে আলোচনা হবে। এই সফরে পরিস্থিতি আরও ভালো বুঝতে পারবে শ্রীলঙ্কা।’

পাকিস্তানে নিরাপত্তার ঝুঁকি আছে বলে সেখানে আপাতত টেস্ট ম্যাচ খেলার কথা ভাবছে না শ্রীলঙ্কা। ফার্নান্দো কাল কলম্বোতে সাংবাদিকদের বলেছেন, ‘দুটি টেস্ট খেলতে পাকিস্তানে দল পাঠানোর মতো অবস্থায় নেই আমরা। তবে সেখানে আমরা ৮ দিনের সফরে ওয়ানডে বা টি-টোয়েন্টি ম্যাচ খেলব।’ তবে নির্ধারিত সূচিতে সফরের ব্যাপ্তি বেড়েছে।

শ্রীলঙ্কা দল সর্বশেষ পাকিস্তান সফর করে ২০১৭ সালে। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে সেবার একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিল তারা। ২০০৯ সালে এই স্টেডিয়ামের কাছেই শ্রীলঙ্কা দলের বাসে সন্ত্রাসী হামলা হয়। হামলায় শ্রীলঙ্কার খেলোয়াড় ও কোচিং স্টাফ মিলিয়ে আহত হয়েছিলেন সাতজন। সেই থেকে পাকিস্তান থেকে আন্তর্জাতিক ক্রিকেট একপ্রকার নির্বাসিত।

শ্রীলঙ্কার পাকিস্তান সফরের সূচি
২৭ সেপ্টেম্বর: প্রথম ওয়ানডে, করাচি
২৯ সেপ্টেম্বর: দ্বিতীয় ওয়ানডে, করাচি
২ অক্টোবর: তৃতীয় ওয়ানডে, করাচি

৫ অক্টোবর: প্রথম টি-টোয়েন্টি, লাহোর
৭ অক্টোবর: দ্বিতীয় টি-টোয়েন্টি, লাহোর
৯ অক্টোবর: তৃতীয় টি-টোয়েন্টি, লাহোর