ওয়াসিম-ওয়াকাররাও যেখানে পেছনে বুমরার

বুমরা কাল একাই ধসিয়ে দিয়েছেন উইন্ডিজকে। ছবি : টুইটার
বুমরা কাল একাই ধসিয়ে দিয়েছেন উইন্ডিজকে। ছবি : টুইটার
>অ্যান্টিগা টেস্টে গতকাল জসপ্রীত বুমরার তোপ সামলাতে না পেরে মাত্র এক শ' রানে গুটিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। রানের হিসাবে দেশের বাইরে সবচেয়ে বড় ব্যবধানের জয় তুলে নিয়েছে ভারত। বুমরাও নিজেকে তুলেছেন অনন্য এক উচ্চতায়।

কয়টিই বা টেস্ট খেলেছেন? মাত্র ১১টি। এই এগারো টেস্টেই বুমরা যা করে দেখালেন, মুত্তিয়া মুরালিধরন, ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনিস, কপিল দেব বা অনিল কুম্বলে— রথী-মহারথীদের কেউই সেটি পারেননি। এই ১১ টেস্টেই অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন এই পেস তারকা।

অ্যান্টিগায় বুমরার হাত থেকে বের হয়ে আসা গোলা গুলো সামলাতে পারেনি উইন্ডিজ ব্যাটসম্যানরা। বুমরার পাঁচ উইকেটের সঙ্গে মোহাম্মদ শামির দুই ও ইশান্ত শর্মার দুই উইকেট মিলিয়ে ৫০ রানেই ৯ উইকেট হারিয়ে ফেলে ক্যারিবীয়রা। পরে মিগুয়েল কামিন্স আর কেমার রোচ মিলে ভারতের জয়টাকেই বিলম্বিত করেছেন মাত্র। ৮ ওভার বল করে ৪ ওভার মেডেন দিয়ে ৭ রানে ৫ উইকেট নিয়েছেন বুমরা ; বাঁধাই করে রাখতেই হবে এ পরিসংখ্যান!

এ কীর্তিতেই ওয়াসিম-কপিলদের ছাড়িয়ে গেছেন বুমরা। ভারতীয় এই পেসারের আগে আর কেউই অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মাঠে ইনিংসে পাঁচ উইকেট শিকার করেননি। বুমরার কীর্তি আরও অনন্য মাত্রা পেয়েছে একটা কারণে। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড— প্রতিটি দেশে প্রথমবারের মতো পা রেখেই এ কীর্তি গড়েছেন বুমরা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জোহানেসবার্গে ৫৪ রানে ৫ উইকেট নিয়েছিলেন, ইংল্যান্ডের ট্রেন্টব্রিজে ৮৫ রানে নিয়েছিলেন ৫ উইকেট, অস্ট্রেলিয়ার বিপক্ষে মেলবোর্নে ৬ উইকেট নিতে বুমরা দিয়েছিলেন ৩৩ রান। সর্বশেষ কীর্তিটা হলো গতকাল।

এ ছাড়াও প্রথম ভারতীয় পেস বোলার হিসেবে ক্রিকেটের তিন ফরম্যাটেই ন্যূনতম পঞ্চাশ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন বুমরা। গতকাল পাঁচ উইকেট নেওয়ার পথে এক ক্রেইগ ব্রাফেট ছাড়া বাকি সবাইকেই (জন ক্যাম্পবেল, জেসন হোল্ডার, ড্যারেন ব্রাভো, শাই হোপ) বোল্ড করেছেন বুমরা। এর আগে কোনো ভারতীয় পেসার টেস্ট ম্যাচের এক ইনিংসে চারজনকে বোল্ড করেননি।

অধিনায়ক বিরাট কোহলির সবচেয়ে বড় বোলিং অস্ত্র যে এখন তিনিই, প্রতি মুহূর্তে প্রমাণ করছেন যেন বুমরা!