সেরেনার কাছে টানা ১৯তম হার শারাপোভার

সেরেনার কাছে পাত্তাই পাননি শারাপোভা। ছবি : টুইটার
সেরেনার কাছে পাত্তাই পাননি শারাপোভা। ছবি : টুইটার
>

এক সময়ে সেরেনা উইলিয়ামস-মারিয়া শারাপোভা দ্বৈরথকে নারী টেনিসের সবচেয়ে বড় আকর্ষণ ভাবা হতো। সেই আকর্ষণ রং হারাতে হারাতে একদম বিবর্ণ হয়ে পড়েছে। গতকাল সেরেনার বিপক্ষে সরাসরি ৬-১, ৬-১ সেটে হেরেছেন শারাপোভা।

শেষবার যখন মারিয়া শারাপোভা সেরেনা উইলিয়ামসকে হারিয়েছিলেন, তখন বিশ্বের অবস্থা কেমন ছিল, মনে পড়ে আপনার?

ইউটিউব বলে কোনো কিছু তখনো আসেনি। রাফায়েল নাদালের কপালে তখনো একটাও গ্র্যান্ড স্লামের শিরোপা জোটেনি। ব্র্যাড পিট আর জেনিফার অ্যানিস্টন তখনো বিশ্বের অন্যতম জনপ্রিয় জুটি ছিলেন।

কিন্তু এরপর?

এখন বিশ্বের বেশির ভাগ মানুষের ইউটিউব ছাড়া চলে না। জিততে জিততে নাদালের গ্র্যান্ড স্ল্যাম শিরোপার সংখ্যা ঠেকেছে ১৮-তে। জেনিফার অ্যানিস্টনের সঙ্গে সম্পর্কচ্ছেদ করে, অ্যাঞ্জেলিনা জোলির সঙ্গে বিয়ে করে ছাড়াছাড়িও হয়ে গেছে ব্র্যাড পিটের।

কিন্তু একটা জিনিসের কোনো পরিবর্তন হয়নি। এক সময়ে নারী টেনিসের পরম আরাধ্য দ্বৈরথ ‘সেরেনা-শারাপোভা’ একপেশে হতে হতে একদম উত্তেজনাহীন হয়ে গিয়েছে। গতকাল ইউএস ওপেনের প্রথম রাউন্ডে মারিয়া শারাপোভাকে ৬-১, ৬-১ সেটে সরাসরি হারিয়ে দিয়েছেন সেরেনা উইলিয়ামস। শারাপোভার বিপক্ষে এই নিয়ে টানা উনিশবার জিতলেন তিনি। আর এই জয় নিয়ে রাশিয়ান সুন্দরীর সঙ্গে মুখোমুখি লড়াইয়ে ২০-২ ব্যবধানে এগিয়ে গেলেন সেরেনা। মাত্র ৫৯ মিনিট স্থায়ী এই লড়াইয়ে সেরেনার সামনে একদম প্রতিরোধ গড়তে পারেননি শারাপোভা।

এদিকে সেরেনার মতো ইউএস ওপেনের প্রথম রাউন্ডে জয় তুলে নিয়েছেন পুরুষ এককের শীর্ষ বাছাই নোভাক জোকোভিচ। প্রথম রাউন্ডে স্পেনের রবার্তো কারবায়েস বায়নাকে ৬-৪, ৬-১, ৬-৪ গেমে হারিয়েছেন এই সার্বিয়ান তারকা। দ্বিতীয় রাউন্ডে ১৬টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী এই তারকা মুখোমুখি হবেন আর্জেন্টিনার হুয়ান ইগনাসিওর।

হারতে হারতে জিতেছেন ৩৮ বছর বয়সী সুইস তারকা রজার ফেদেরার। সর্বশেষ সেই ২০০৩ সালের ফ্রেঞ্চ ওপেনে প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছিলেন ফেদেরার। ইউএস ওপেনের প্রথম রাউন্ডে প্রথম গেম জিতে সেই ভয় ধরিয়ে দিয়েছিলেন ভারতের সুমিত নাগাল। ২২ বছর বয়সী দিল্লির এ তরুণ ফেদেরারের বিপক্ষে প্রথম গেম জেতেন ৬-৪-এ। তবে এরপর আর অঘটন ঘটতে দেননি ফেদেরার। ৪-৬, ৬-১, ৬-২, ৬-৪ গেমে জিতে দ্বিতীয় রাউন্ডে উঠে যান তিনি। দ্বিতীয় রাউন্ডে বসনিয়া-হার্জেগোভিনার দামির জুমহুরের বিপক্ষে লড়বেন তিনি।