উত্তর কোরিয়ায় আবাহনীর অস্ত্র ও রণকৌশল কেমন?

আবাহনীর একাদশে আজ আসছে পরিবর্তন। ফাইল ছবি
আবাহনীর একাদশে আজ আসছে পরিবর্তন। ফাইল ছবি
>

এএফসি কাপের ইন্টার জোনাল সেমিফাইনালে ফিরতি পর্বের ম্যাচে আজ উত্তর কোরিয়ার এপ্রিল টোয়েন্টি ফাইভ ক্লাবের বিপক্ষে মাঠে নামবে আবাহনী লিমিটেড। ন্যূনতম ড্র করতে পারলেই ফাইনালের টিকিট পাবে বাংলাদেশ প্রতিনিধিরা। কেমন হতে যাচ্ছে আজ আবাহনীর একাদশ, ফরমেশন?

ঘরের মাঠে এপ্রিল টোয়েন্টি ফাইভের বিপক্ষে ৪-৩ গোলে জিতেছে আবাহনী লিমিটেড। আজ উত্তর কোরিয়ার পিয়ংইয়ংয়ে ন্যূনতম ড্র করলেই প্রথম বাংলাদেশি ক্লাব হিসেবে এএফসি কাপের ইন্টার জোনাল ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে তারা। পিয়ংইয়ংয়ে কাজটা অনেক কঠিন হলেও অসম্ভব যে নয় , তা তো প্রথম পর্বের ম্যাচেই দেখিয়ে দিয়েছে আকাশি- নীলরা। বাংলাদেশ সময়ে ম্যাচটি শুরু হবে বেলা ৩টায়।

তো আজ আবাহনীর পর্তুগিজ কোচ মারিও লেমোসের একাদশে থাকতে যাচ্ছেন কারা?

বেইজিং থেকে উত্তর কোরিয়া রওনা হওয়ার আগে প্রথম আলোকে সম্ভাব্য একাদশ জানিয়েছিলেন লেমোস। আগেই বলে নিতে হচ্ছে আজ একাদশ ঢেলে সাজাতে যাচ্ছেন লেমোস। আবাহনীর এই পর্তুগিজ কোচ একাদশ গঠনে কখনোই অস্থিতিশীল নন। কিন্তু চোট ও কার্ড সমস্যা থাকায় এএফসি কাপের প্রায় প্রতিটা ম্যাচেই একাদশ সাজাতে হিমশিম খেতে হয়েছে তাঁকে। তবে আজ মধুর সমস্যার মুখোমুখি হওয়ায় ‘উইনিং কম্বিনেশন’ ভাঙা হচ্ছে। মূলত নতুন মিশরীয় ডিফেন্ডার আলে নাসেরকে একাদশে জায়গা করে দিতে গিয়েই প্রতিরক্ষা ব্যবস্থা ও দলের ইঞ্জিন মাঝমাঠে সুষম বণ্টন করতে হচ্ছে লেমোসকে।

নিষেধাজ্ঞা থাকায় ঢাকায় প্রথম পর্বের ম্যাচে খেলতে পারেননি নতুন মিসরীয় সেণ্টারব্যাক নাসের। এ ছাড়া চোটের জন্য দলের বাইরে ছিলেন মিডফিল্ডার মামুনুল ইসলাম। তাদের দুইটি জায়গা পূরণ করার জন্য প্রথাগত দক্ষিণ কোরিয়ান হোল্ডিং মিডফিল্ডার তা মিন লিকে খেলানো হয়েছিল সেন্টারব্যাক। আবার সে জায়গা পূরণ করতে প্রথাগত ডিফেন্ডার রায়হান হাসানকে খেলতে হয়েছিল হোল্ডিং মিডফিল্ড পজিশনে।

আজ যে ফরমেশনে খেলতে পারে আবাহনী।
আজ যে ফরমেশনে খেলতে পারে আবাহনী।

আজ মামুনুলের খেলার সম্ভাবনা না থাকলেও খেলবেন নাসের। আর তাঁকে খেলাতে গিয়েই রদ বদল। এই যেমন ঢাকায় ৫-৩-২ ফরমেশনে ৩ সেন্টারব্যাক হিসেবে খেলেছিলেন টুটুল হোসেন বাদশা, মামুন মিয়া ও তা মিন লি। একই ফরমেশন থাকলেও নাসের যোগ দেওয়ায় বাদ পড়তে হচ্ছে মামুনকে আর মাঝমাঠে যোগ দেবেন লি। আবার প্রথাগত মিডফিল্ডার লি মাঝমাঠে যোগ দেওয়ায় সেন্টারব্যাক ফিরবেন আগের ম্যাচে হোল্ডিং মিডফিল্ডে খেলা রায়হান হাসান। বাকি জায়গাগুলো থাকছে অপরিবর্তিত।

ফরমেশন: ৫-৩-২

সম্ভাব্য একাদশ

গোলরক্ষক: শহীদুল আলম সোহেল

রক্ষণভাগ: টুটুল হোসেন বাদশা, রায়হান হাসান, আলা নাসের, সাদ উদ্দিন ও ওয়ালি ফয়সাল

মাঝমাঠ: তা মিন লি, সোহেল রানা ও নাবীব নেওয়াজ জীবন

আক্রমণভাগ: সানডে চিজোবা ও কেভিন বেলফোর্ট