চট্টগ্রামে টস করলেই বিশ্ব রেকর্ড রশিদের

রশিদ খান, আফগানিস্তানের নতুন টেস্ট অধিনায়ক। ফাইল ছবি
রশিদ খান, আফগানিস্তানের নতুন টেস্ট অধিনায়ক। ফাইল ছবি
>

৫ সেপ্টেম্বর শুরু হবে বাংলাদেশ-আফগানিস্তান টেস্ট। এ ম্যাচে সফরকারীদের নেতৃত্ব দেবেন স্পিনার রশিদ খান। আর সেদিন টস করতে নামলেই ইতিহাসের পাতায় জায়গা হয়ে যাবে তাঁর

টেস্ট ইতিহাসে এক শর বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার একমাত্র কৃতিত্বটা গ্রায়েম স্মিথের। ১০৯ ম্যাচের নেতৃত্ব দেওয়া স্মিথের যাত্রা শুরু হয়েছিল চট্টগ্রামে। একই শহরে আরেক টেস্ট অধিনায়কের যাত্রা শুরু হচ্ছে। স্মিথকে তবু বিশ্ব রেকর্ডটা করতে দীর্ঘ পথ পাড়ি দিতে হয়েছে। কিন্তু রশিদ খানের জন্য উপহারটা মখমলের চাদরে ঢাকিয়ে রুপার থালায় যেন সাজিয়ে রাখা। ৫ সেপ্টেম্বর চট্টগ্রাম টেস্টে টস করতে নামলেই বিশ্ব রেকর্ড হয়ে যাবে এই আফগান স্পিনারের।

ওই দিন রশিদের বয়স হবে ২০ বছর ৩৫০ দিন। টেস্ট ইতিহাসে সবচেয়ে কম বয়সে নেতৃত্ব দেওয়ার রেকর্ড হয়ে যাবে তাঁর। মাত্র ৮ দিনের ব্যবধানে এগিয়ে থাকায় টাটেন্ডা টাইবুর রেকর্ডটা ভেঙে দেবেন রশিদ। টাইবু ২০০৪ সালে হারারেতেই শ্রীলঙ্কার বিপক্ষে দলকে নেতৃত্ব দিতে নেমেছিলেন ২০ বছর ৩৫৮ দিনে।

টেস্টে সবচেয়ে কম বয়সে দলকে নেতৃত্ব দিতে নামার এই রেকর্ডে দুজন বাংলাদেশিও আছেন। ২০০৯ ওয়েস্ট ইন্ডিজ সফরে মাশরাফি বিন মুর্তজার আকস্মিক চোটে অধিনায়কের নেতৃত্বভার পাওয়া সাকিব গ্রেনাডা টেস্টে দলকে নেতৃত্ব দেন ২২ বছর ১১৫ দিন বয়সে। আর ২০০৭ সালে মোহাম্মদ আশরাফুল যখন শ্রীলঙ্কার বিপক্ষে নেতৃত্ব দিতে নামেন, তখন তাঁর বয়স ছিল ২২ বছর ৩৫৩ দিন।

রশিদের সার্টিফিকেট বয়স আর আসল বয়স নিয়ে ক্রিকেট মহলে কৌতুক আছে। তবে রেকর্ড তো নিটের পরিসংখ্যানে বিশ্বাসী। অতটা রসবোধ তার নেই। ফলে আফগান অধিনায়কের জন্য বিশ্ব রেকর্ডটা নিজের করে নেওয়া এখন কেবল সময়ের ব্যাপার।

সবচেয়ে কম বয়সে টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেক যাঁদের:

অধিনায়ক

বয়স

দল

প্রতিপক্ষ

মাঠ

সাল

রশিদ খান

২০ বছর ৩৫০ দিন

আফগানিস্তান

বাংলাদেশ

চট্টগ্রাম

২০১৯

টাটেন্ডা টাইবু

২০ বছর ৩৫৮ দিন

জিম্বাবুয়ে

শ্রীলঙ্কা

হারারে

২০০৪

এমএকে পতৌদি

২১ বছর ৭৭ দিন

ভারত

উইন্ডিজ

বার্বাডোজ

১৯৬২

ওয়াকার ইউনিস

২২ বছর ১৫ দিন

পাকিস্তান

জিম্বাবুয়ে

করাচি

১৯৯৩

গ্রায়েম স্মিথ

২২ বছর ৮২ দিন

দ. আফ্রিকা

বাংলাদেশ

চট্টগ্রাম

২০০৩

সাকিব আল হাসান

২২ বছর ১১৫ দিন

বাংলাদেশ

উইন্ডিজ

গ্রেনাডা

২০০৯

ইয়ান ক্রেগ

২২ বছর ১৯৪ দিন

অস্ট্রেরিয়া

দ. আফ্রিকা

জো.বার্গ

১৯৫৭

জাভেদ মিয়াঁদাদ

২২ বছর ২৬০ দিন

পাকিস্তান

অস্ট্রেলিয়া

করাচি

১৯৮০

মারে বিসেট

২২ বছর ৩০৬ দিন

দ. আফ্রিকা

ইংল্যান্ড

জো.বার্গ

১৮৯৯

মো. আশরাফুল

২২ বছর ৩৫৩ দিন

বাংলাদেশ

শ্রীলঙ্কা

কলম্বো

২০০৭