ইতিহাস গড়া হলো না আবাহনীর

পিয়ংইয়ংয়ে পেরে উঠল না আবাহনী। ছবি: এএফসি
পিয়ংইয়ংয়ে পেরে উঠল না আবাহনী। ছবি: এএফসি
>এএফসি কাপের ইন্টার জোনাল সেমিফাইনালের দ্বিতীয় লেগে উত্তর কোরিয়ার এপ্রিল টোয়েন্টি ফাইভের কাছে ২-০ গোলে হেরেছে আবাহনী লিমিটেড। ফলে গোল গড়ে ৫-৪ ব্যবধানে এগিয়ে থেকে জোনাল ফাইনাল নিশ্চিত করল এপ্রিল টোয়েন্টি ফাইভ

বাংলাদেশের ফুটবলপ্রেমীদের অনেকের চোখ ছিল পিয়ংইয়ংয়ে, যদি খেলা দেখার কোনো স্ট্রিমিং লিংক পাওয়া যায়। কিন্তু সেটি পাওয়া যায়নি। এ নিয়ে আক্ষেপ করেছেন সবাই। এ যুগে একটা আন্তর্জাতিক ম্যাচের সরাসরি খবরাখবর পাওয়া যাবে না! এটি যে বাংলাদেশের আবাহনীর ইতিহাস গড়ার ম্যাচ! কিন্তু শেষ পর্যন্ত উত্তর কোরিয়া থেকে যে খবর, তাতে ইতিহাস অধরাই থাকল বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ক্লাবটির। প্রথম বাংলাদেশি ক্লাব হিসেবে এএফসি কাপের ইন্টার জোনাল ফাইনালে খেলা হচ্ছে না আবাহনীর। আজ পিয়ংইয়ংয়ে সেমির দ্বিতীয় লেগে ২-০ গোলে হেরেছে তারা।

২১ আগস্ট ঢাকায় অনুষ্ঠিত প্রথম লেগে দুর্দান্ত খেলে ৪-৩ গোলে জয় পেয়েছিল আকাশি-নীল বাহিনী। কিন্তু দুটি বাজে গোল খাওয়া নিয়ে খচখচানিটা ছিলই। আজ পিয়ংইয়ংয়ের ম্যাচে ন্যূনতম ড্র করলেই জোনাল ফাইনাল নিশ্চিত হতো। তবে উত্তর কোরিয়ার ক্লাবটি যে নিজেদের মাঠ পেয়ে ঝলসে উঠবে, এটা অনুমিতই ছিল। সেটিই হয়েছে।

ম্যাচের প্রথমার্ধ ছিল সমানে-সমান। দুই দলই লড়েছে চোখে চোখ রেখে। কিন্তু দ্বিতীয়ার্ধের ৪৮ মিনিটে বদলি খেলোয়াড় কিম সু ইয়ং গোল করে এপ্রিল টোয়েন্টি ফাইভকে এগিয়ে নেন। আবাহনীর লড়াই করে ম্যাচে ফেরার সম্ভাবনা শেষ হয়ে যায় মামুন মিয়ার লাল কার্ডে। এপ্রিল টোয়েন্টি ফাইভের নিজেদের মাঠের রেকর্ড দুর্দান্ত। ১০ জনের দল নিয়ে আবাহনীর জন্য পুরো ব্যাপারটা প্রায় কঠিন হয়ে যায়। আবাহনীর সর্বনাশের শেষটা হয় ৮৩ মিনিটে কিম নিজের দ্বিতীয় গোলটি করলে।