রিয়াল মাদ্রিদ: ক্লাব না হাসপাতাল?

এর মধ্যেই রিয়ালের নয়জন খেলোয়াড় চোটাক্রান্ত, যার মধ্যে রয়েছেন হ্যাজার্ডও। ছবি : টুইটার
এর মধ্যেই রিয়ালের নয়জন খেলোয়াড় চোটাক্রান্ত, যার মধ্যে রয়েছেন হ্যাজার্ডও। ছবি : টুইটার
>মৌসুম ঠিকমতো শুরু হতে না হতেই নয়জন খেলোয়াড় চোটের কারণে মাঠের বাইরে চলে গেছে রিয়াল মাদ্রিদের। কোচ জিনেদিন জিদানের কপালে চিন্তার ভাঁজ যেন বেড়েই চলেছে!

সেপ্টেম্বরে সেভিয়া, অ্যাটলেটিকো মাদ্রিদ ও ভিয়ারিয়ালের মতো ক্লাবের বিপক্ষে খেলবে রিয়াল মাদ্রিদ। মৌসুম শেষে লিগ টেবিলে রিয়ালের অবস্থান কোথায় হবে, তা অনেকাংশেই নির্ভর করবে এই সেপ্টেম্বরের ওপর। আর এই গুরুত্বপূর্ণ সময়েই কী না ক্লাবের নয়-নয়জন খেলোয়াড়কে চোটের কারণে মাঠে নামাতে না পারার শঙ্কায় আছেন জিদান!

না, ভুল পড়েননি। রিয়ালের নয়জন খেলোয়াড় চোটের কারণে এখন মাঠের বাইরে। আর এই যন্ত্রণা শুরু হয়েছে প্রাক-মৌসুম থেকে। শুরু করেছিলেন স্প্যানিশ উইঙ্গার ব্রাহিম দিয়াজ। কানাডার মন্ট্রিলে মৌসুম পূর্ব প্রস্তুতি শুরু করা লস ব্লাঙ্কোসরা চোটের কারণে হারায় ব্রাহিম দিয়াজকে। ঊরুর চোট থেকে এখনো সুস্থ হয়ে উঠতে পারেননি দিয়াজ। দলে নতুন আসা ফরাসি লেফটব্যাক ফারলান্ড মেন্ডিও মাংসপেশির চোটের কারণে মাঠের বাইরে। তবে আশার কথা হলো, গত মাসের শেষ দিকে চোটে পড়া মেন্ডি ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন। হয়তো সামনের কোনো এক দিনে তাঁকে মাঠে নামিয়েও দিতে পারেন জিদান।

যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে অ্যাটলেটিকো মাদ্রিদের সঙ্গে এক প্রীতি ম্যাচে অ্যাটলেটিকোর গোলরক্ষক ইয়ান ওবলাকের সঙ্গে সংঘর্ষে হাঁটুর চোটে পড়েছিলেন লুকা ইয়োভিচ। যে কারণে লিগের প্রথম দুই ম্যাচে মাঠে নামা হয়নি তাঁর। ক্লাবের হয়ে অনুশীলনে ফিরলেও বলা যাচ্ছে না মাঠে কবে নামবেন। গোড়ালির চোটের কারণে কিছুদিন আগে মাঠের বাইরে চলে যাওয়া বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্তোয়া যদিও মাঠে ফিরেছেন, অনুশীলন করছেন।

ব্রাহিম দিয়াজের মতো ঊরুর চোটের কাছে বশ মেনেছেন দুই উইঙ্গার ইডেন হ্যাজার্ড ও রদ্রিগো গোয়েস। রিয়ালের মূল তারকা হয়ে যেখানে হ্যাজার্ডের প্রত্যেকটা ম্যাচ খেলার কথা, সেখানে এই বেলজিয়ান তারকা এখনো মাঠের বাইরে। হ্যাজার্ড নিজে পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত জিদান তাঁকে মাঠে নামাতে চাইছেন না। তাই হয়তো ভিয়ারিয়ালের বিপক্ষেও তাঁকে খেলতে দেখা যাবে না। মাংসপেশির চোটের কারণে ৪৭ দিনের জন্য মাঠের বাইরে চলে গেছেন কলম্বিয়ার তারকা হামেস রদ্রিগেজ। রিয়াল ভায়াদোলিদের বিপক্ষে মাঠে নেমে চোটে পড়েন তিনি। হামেসের পথ ধরেছেন ইসকোও। তবে তাঁর চোট সমস্যা হামস্ট্রিংয়ে।

তবে সবচেয়ে খারাপ চোটে পড়েছেন স্প্যানিশ উইঙ্গার মার্কো এসেনসিও। আর্সেনালের বিপক্ষে ওয়াশিংটন ডিসিতে প্রীতি ম্যাচ খেলতে নেমে লিগামেন্ট ছিঁড়েছেন তিনি। পুরো মৌসুমটাই মাঠের বাইরে কাটাতে হবে তাঁকে।

ফলে সামনের ম্যাচগুলোতেও যথারীতি গ্যারেথ বেল, করিম বেনজেমাদের ওপরেই ভরসা করতে হবে জিদানকে!