বার্সার জন্য কর্নার অনুশীলন করবে ডর্টমুন্ড, পিএসজিকে পেল রিয়াল

চ্যাম্পিয়নস লিগের গ্রুপে কে কাকে পেল, জানা গেছে আজ। ছবি: উয়েফা
চ্যাম্পিয়নস লিগের গ্রুপে কে কাকে পেল, জানা গেছে আজ। ছবি: উয়েফা

ড্র তখনো শেষ হয়নি। মাত্র দ্বিতীয় পটের দলগুলোর নাম জানা গেছে। তখনই বরুসিয়া ডর্টমুন্ডের অফিশিয়াল পেজ থেকে টুইট করা হলো, ‘কর্নারের অনুশীলন শুরু করতে হবে!’ চ্যাম্পিয়নস লিগে অ্যানফিল্ডে বার্সেলোনার অপ্রস্তুত অবস্থায় রেখে দ্রুত কর্নার নিয়ে চতুর্থ গোল করেছিল লিভারপুল। তাতেই আরও একবার হতাশা নিয়ে চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় নিয়েছে বার্সেলোনা। এবার গ্রুপে বার্সেলোনাকে পেয়েই তাই খোঁচা দিয়ে দিল ডর্টমুন্ড।

এই খোঁচাও বার্সেলোনাকে চ্যাম্পিয়নস লিগের স্বপ্ন থেকে টলাতে পারবে না। পরিসংখ্যান যে তাদের পক্ষে। নতুন ফরম্যাটে চ্যাম্পিয়নস লিগ শুরু হওয়ার পর ১৬ বারের ৬ বারই এসেছে গ্রুপ ‘এফ’ থেকে। সম্ভাবনা তো কিছুটা হলেও বাড়ছে। যদিও ডর্টমুন্ড ছাড়াও গ্রুপে ইন্টার মিলানের অবস্থান কাজটা কঠিন করে দিয়েছে বার্সেলোনার জন্য। সে তুলনায় গ্রুপ ‘এ’তে রিয়াল মাদ্রিদের কাজটা সহজ। পিএসজি ছাড়া গ্রুপের অন্যদের বিপক্ষে খুব একটা ঝামেলায় পড়ার কথা নয় তাদের।

সহজ গ্রুপের হিসেবে ম্যানচেস্টার সিটির সঙ্গে পাল্লা দেওয়া কঠিন। প্রতিবারই কীভাবে না কীভাবে যেন সহজতম গ্রুপ পেয়ে যায় তারা। এবার তাদের গ্রুপে শুধু আটালান্টাই যা একটু আগ্রহ জাগাচ্ছে। শাখতার ও ডায়নামো গার্দিওলার সিটির কাছে কয় গোল খায় এ নিয়ে বাজি ধরাও হয়তো শুরু হয়ে গেছে। গতবারের চ্যাম্পিয়ন লিভারপুল এবারও গ্রুপে নাপোলিকে পেয়েছে। ‘ই’ গ্রুপ থেকে এই দুই দলেরই ওঠার সম্ভাবনা বেশি। গ্রুপ ‘ডি’ জুভেন্টাসের জন্য ‘গ্রুপ অব ডেথ’ হয়ে উঠতে পারে। গতবারের শেষ ষোলোর প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদ ছাড়াও লেভারকুসেন ও লোকোমোটিভ মস্কো আছে এখানে।

বায়ার্ন মিউনিখ সহজ গ্রুপই পেয়েছে। গতবারের ফাইনালিস্ট টটেনহামকে নিয়েই শুধু চিন্তা করলে চলবে তাদের। নিরপেক্ষ দর্শকের জন্য সবচেয়ে নিষ্প্রাণ গ্রুপ ‘জি’। জেনিত, বেনফিকা, লিঁও বা লাইপজিগ-ইউরোপে এদের কাউকেই পরাশক্তি বলা যায় না।

চ্যাম্পিয়নস লিগের গ্রুপ দেখে নিন এখানে...

গ্রুপ এ- প্যারিস সেন্ট জার্মেই, রিয়াল মাদ্রিদ, ক্লাব ব্রুজা, গ্যালাতাসারায়
গ্রুপ বি- বায়ার্ন মিউনিখ, টটেনহাম, অলিম্পিয়াকোস, ক্রভেনা ভেজদা
গ্রুপ সি- ম্যানচেস্টার সিটি, শাখতার দোনেস্ক, ডায়নামো জাগ্রেব, আটালান্টা
গ্রুপ ডি- জুভেন্টাস, অ্যাটলেটিকো মাদ্রিদ, বেয়ার লেভারকুসেন, লোকোমোটিভ মস্কো
গ্রুপ ই- লিভারপুল, নাপোলি, সালজবুর্গ, গেঙ্ক
গ্রুপ এফ- বার্সেলোনা, বরুসিয়া ডর্টমুন্ড, ইন্টার মিলান, স্লাভিয়া প্রাহা
গ্রুপ জি- জেনিত, বেনফিকা, লিঁও, আরবি লাইপজিগ
গ্রুপ এইচ- চেলসি, আয়াক্স, ভ্যালেন্সিয়া, লিলে