চ্যাম্পিয়নস লিগ ড্রয়ের মঞ্চে হ্যাটট্রিক এই 'বাংলাদেশির'

উয়েফা চ্যাম্পিয়নস লিগ ড্র অনুষ্ঠানে সহ-উপস্থাপক পেদ্রো পিন্টোর সঙ্গে রেশমিন। ছবি: টুইটার
উয়েফা চ্যাম্পিয়নস লিগ ড্র অনুষ্ঠানে সহ-উপস্থাপক পেদ্রো পিন্টোর সঙ্গে রেশমিন। ছবি: টুইটার
>মোনাকোয় গ্রিমালদি ফোরামে চ্যাম্পিয়নস লিগ ড্র অনুষ্ঠান উপস্থাপনা করেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ ক্রীড়া সাংবাদিক রেশমিন চৌধুরী। এ নিয়ে টানা তৃতীয়বার চ্যাম্পিয়নস লিগ ড্রয়ের উপস্থাপনা করলেন তিনি

হ্যাটট্রিক তো কত রকমই হয়। শুধু গোল কিংবা তিন বলে তিন উইকেট নয়, যেকোনো কিছু টানা তিনবার মানেই তো হ্যাটট্রিক! সে হিসাবে কাল চ্যাম্পিয়নস লিগ ড্রয়ের মঞ্চেও ‘হ্যাটট্রিক’ করলেন এক বাংলাদেশি বংশোদ্ভূত। তিনি ব্রিটিশ ক্রীড়া সাংবাদিক ও উপস্থাপিকা রেশমিন চৌধুরী।

মোনাকোর গ্রিমালদি ফোরামে মঞ্চ আলোকিত করে রেখেছিলেন রেশমিন। প্রাণবন্ত উপস্থাপনার সঙ্গে মেসি-রোনালদোকে কিছু প্রশ্নও করেছেন ৪১ বছর বয়সী এ সংবাদকর্মী। এ নিয়ে টানা তৃতীয়বার চ্যাম্পিয়নস লিগ ড্রয়ের উপস্থাপনা করলেন রেশমিন। মঞ্চে ওঠার আগেই টুইটারের নিজের উচ্ছ্বাসটুকু প্রকাশ করেছেন তিনি, ‘আজ চ্যাম্পিয়নস লিগ ড্র। আমি হ্যাটট্রিকের দোরগোড়ায়।’ উপস্থাপনা শেষেও ধন্যবাদ জানিয়েছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফাকে। ‘চ্যাম্পিয়নস লিগের মতো মর্যাদাপূর্ণ অনুষ্ঠানে আমাকে ফিরিয়ে আনা এবং উপস্থাপনার সুযোগ করে দেওয়ার জন্য উয়েফাকে ধন্যবাদ’, টুইট করেন রেশমিন।

ড্র অনুষ্ঠানে বর্ষসেরার পুরস্কার ঘোষণার আগে মেসি-রোনালদোর সঙ্গে আলাপচারিতায় রেশমিন। ছবি: টুইটার
ড্র অনুষ্ঠানে বর্ষসেরার পুরস্কার ঘোষণার আগে মেসি-রোনালদোর সঙ্গে আলাপচারিতায় রেশমিন। ছবি: টুইটার

ড্র অনুষ্ঠানে আরেক উপস্থাপক ছিলেন পেদ্রো পিন্টো। পর্তুগিজ এ সংবাদকর্মী রেশমিনের বেশ ভালো বন্ধুও। গ্রুপ পর্বের এ ড্র অনুষ্ঠান নিখুঁতভাবে করতে কয়েকবার মহড়াও দিয়েছেন রেশমিন। ব্রিটিশ সংবাদমাধ্যম ‘দ্য সান’-এ নিয়ে লিখেছেন রেশমিন, ‘ড্রয়ের বলগুলো ঠিকভাবে রাখা, তোলা ও বরাদ্দ করাটা ভীষণ গুরুত্বপূর্ণ। অনেক মহড়া দিতে হয়। উয়েফা স্টাফদের সামনে অতিথি হিসেবে বসিয়ে এগুলো করতে হয়। অর্থাৎ, কেউ কেউ নিজেদের মিনিট পাঁচেকের জন্য মেসি-রোনালদো ভাবতে পারেন।’

কিছুদিন আগে ‘টকস্পোর্ট’-এ গেম ডে কভারেজের উপস্থাপিকা হিসেবে যোগ দেন রেশমিন। কলামে ২০১৭ চ্যাম্পিয়নস লিগ ড্র অনুষ্ঠানের স্মৃতিও ভাগ করে নিয়েছেন তিনি। রিয়াল মাদ্রিদ টিভিতে কাজ করার সুবাদে সার্জিও রামোসের সঙ্গে আগে থেকেই পরিচয় ছিল তাঁর। ড্রতে রিয়াল ও টটেনহাম একই গ্রুপে পরায় রামোস তাঁকে খোঁচা মেরে বলেছিলেন, ‘তুমি টটেনহামের সমর্থক, তা–ই না?’ ছাড় দেননি রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজও, ‘আমরা তোমার দলের বিপক্ষে খেলব, তাই ট্যাকটিকস নিয়ে কথা বলা দরকার।’ রেশমিন মনেপ্রাণে একজন টটেনহাম সমর্থক।

উয়েফা বর্ষসেরা ভার্জিল ফন ডাইকের সঙ্গে রেশমিন। ছবি: টুইটার
উয়েফা বর্ষসেরা ভার্জিল ফন ডাইকের সঙ্গে রেশমিন। ছবি: টুইটার

নারী ক্রীড়া সাংবাদিক হিসেবে তাঁর পেছনের পথটাও ভীষণ সফল। ১৯৭৭ সালে লন্ডনে প্রবাসী বাংলাদেশি এক পরিবারে জন্ম তাঁর। যুক্তরাজ্যের বাথ বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান ও অর্থনীতিতে স্নাতকের পর ২০০৩ সালে হার্লো কলেজে সাংবাদিকতার ওপর স্নাতকোত্তর ডিপ্লোমা সম্পন্ন করেন। শিক্ষার্থী থাকার সময়েই রয়টার্স টিভির নিউজ হেল্প ডেস্ক অপারেটর হিসেবে তাঁর কর্মজীবনের শুরু।

বিবিসি, ব্লুমবার্গ ও আইটিএনে কাজ করার পর ২০০৮ সালে রেশমিন যোগ দেন রিয়াল মাদ্রিদ টিভিতে। পরের বছর ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দেন ক্রিস্টিয়ানো রোনালদো। তখন প্রথম সাংবাদিক হিসেবে রোনালদোর সাক্ষাৎকার নিয়েছিলেন রেশমিন। বাংলা ও ইংরেজি ছাড়াও স্প্যানিশ এবং ফ্রেঞ্চ ভাষায় পারঙ্গম এ ক্রীড়া সাংবাদিক লন্ডন অলিম্পিকেও কাভার করেছেন। দুই বছর আগে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্টের জরিপকৃত ক্রীড়াক্ষেত্রে শীর্ষ ৫০ নারীর বিচারক হিসেবে কাজ করা রেশমিন ব্যক্তিগত জীবনে দুই সন্তানের মা। সাংবাদিকতার পাশাপাশি তিনি সংগীতশিল্পীও। ২০০৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘নেমসেক’ ছবিতে তাঁর কণ্ঠে একটি গান রেকর্ড করা হয়।