সিলেবাসের বাইরের আল আমিনের উত্তর নেই আফগানিস্তানের কাছে

আল আমিনের সুবাদেই দিনের প্রথম ভাগের হতাশা কাটিয়ে ওঠার সুযোগ পেয়েছে বিসিবি একাদশ। ছবি: সৌরভ দাশ
আল আমিনের সুবাদেই দিনের প্রথম ভাগের হতাশা কাটিয়ে ওঠার সুযোগ পেয়েছে বিসিবি একাদশ। ছবি: সৌরভ দাশ
>দুই দিনের ম্যাচে আজ মুখোমুখি হয়েছে বিসিবি একাদশ ও আফগানিস্তান একাদশ। প্রথম দিন শেষে ৬ উইকেট হারিয়ে ২৪২ রান করেছে তারা।

বাংলাদেশ-আফগানিস্তান একমাত্র টেস্ট শুরু হবে ৫ সেপ্টেম্বর। একমাত্র টেস্টের আগে দুই দিনের প্রস্তুতি ম্যাচে আজ চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে বিসিবি একাদশের বিপক্ষে মাঠে নেমেছে আফগানিস্তান। ২৪২ রানে ৬ উইকেট হারিয়ে প্রথম দিন শেষ করেছে তারা। টস জিতে ব্যাট করতে নেমে আফগানদের শুরুটা হয়েছিল দারুণ। কিন্তু আল আমিনের ঘূর্ণিতেই মাঝে পথ হারিয়েছে সফরকারীরা।

আফগানিস্তানের দুই ওপেনার ইহসানউল্লাহ (৬২) আর ইব্রাহিম জাদরান (৫২) দুজনই হাফ সেঞ্চুরি তুলে নিয়ে অন্যদের সুযোগ দিতে স্বেচ্ছায় মাঠ ছাড়েন। তাদের ওপেনিং জুটিটা ছিল ১৩১ রানের। ওপেনিং দুই ব্যাটসম্যান স্বেচ্ছায় মাঠ ছেড়ে চলে যাওয়ার পর বিপদে পড়ে যায় রশিদ খানের দল। প্রস্তুতি ম্যাচে ব্যাটিং দক্ষতা দেখানোর অপেক্ষায় থাকা আল আমিনের স্পিনেই নাভিশ্বাস ওঠে যায় মিডল অর্ডার ব্যাটসম্যানদের। মূল বোলাররা যেখানে উইকেটের দেখাই পাননি, সেখানে পার্ট টাইম স্পিনে ১৮ ওভারে ৫১ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন আল আমিন।

আল আমিনের বড় শিকার মিডল অর্ডারের ৩ ব্যাটসম্যান রহমত শাহ (৮), হাসমত উল্লাহ শাহেদি (২৬) ও আসগর আফগান (১৬)। তাঁর অন্য শিকার বিশ্বকাপের শেষ ম্যাচে ৮৬ রান করা ইকরাম আলীখিল (১)। বিসিবির অন্য দুইটি উইকেট সুমন খানের। ১৩.১ ওভার বল করে ২ উইকেট নিয়েছেন এই মিডিয়াম পেসার।

কোনো উইকেট না হারিয়ে ১৩১ রান তোলা দলটিই শেষ পর্যন্ত ২৪২ রানে ৬ উইকেট হারিয়ে দিন শেষ করেছে। শেষ ৯৮ রান তুলতে আফগানরা হারিয়েছে ৬ উইকেট। ২০ ও ৬ রান নিয়ে অপরাজিত আছেন আফসার জাজাই ও রশিদ খান।