ইকার্দি যাচ্ছেন পিএসজিতে?

অবশেষে দল পাচ্ছেন ইকার্দি! ছবি : এএফপি
অবশেষে দল পাচ্ছেন ইকার্দি! ছবি : এএফপি
>দলবদলের আর বেশিক্ষণ বাকি নেই। এখনো নিশ্চিত নয় কোথায় খেলবেন ইন্টার মিলানের আর্জেন্টাইন স্ট্রাইকার মাউরো ইকার্দি। তবে শোনা যাচ্ছে, আর্জেন্টাইন এই তারকাকে দলে আনার জন্য চেষ্টা করে যাচ্ছে পিএসজি। দলবদলের শেষ দিনে এক বছরের জন্য ধারে পিএসজিতে যোগ দিতে পারেন তিনি।

এক বছরের ব্যবধানে কত কিছুই না হয়!

এক বছর আগেও মাউরো ইকার্দি ছিলেন ইন্টার মিলানের সবচেয়ে বড় তারকা। গত মৌসুমে সিরি ‘আ’র সর্বোচ্চ গোল করা খেলোয়াড়ও ছিলেন তিনি। অধিনায়কত্বের দায়িত্বও ছিল তাঁর কাঁধে। ইকার্দিকে দলে পাওয়ার চেষ্টা করে যাচ্ছিল রিয়াল মাদ্রিদ, জুভেন্টাসের মতো ক্লাবগুলো। অথচ এক বছর পর এখন সেই ইন্টারেই জায়গা হচ্ছে না ইকার্দির!

এই এক বছরে দলের সবচেয়ে বড় তারকা থেকে দলের সবচেয়ে অপ্রয়োজনীয় খেলোয়াড়ে পরিণত হয়েছেন তিনি। গত এক বছরে বিভিন্ন কারণে ইকার্দি ও তাঁর স্ত্রী ওয়ান্ডা নারা, ইন্টারের সাবেক ও বর্তমান কোচ লুসিয়ানো স্প্যালেত্তি ও আন্তোনিও কন্তে, ইন্টারের সভাপতি, সতীর্থ, বোর্ড সদস্য অনেকের চক্ষুশূল হয়েছেন। আর এটাই কাল হয়ে দাঁড়িয়েছে ইকার্দির জন্য। ইকার্দির কাছ থেকে অধিনায়কত্ব কেড়ে নিয়ে দেওয়া হয়েছে দলের গোলরক্ষক সামির হানদানোভিচকে। স্প্যালেত্তি ইকার্দিকে একদমই সহ্য করতে পারতেন না। যার জের ধরে ইন্টারের কর্তাব্যক্তিদের সঙ্গে ঝামেলা করেছেন ইকার্দি। বিভিন্ন কারণে মার্সেলো ব্রোজোভিচ, রাজ্জা নাইঙ্গোলানের মতো তারকাদের সঙ্গে ঝামেলায় জড়িয়েছেন ইকার্দি ও তাঁর স্ত্রী।

নতুন কোচ আন্তোনিও কন্তে দলে কোনো ঝামেলা সৃষ্টিকারী খেলোয়াড়কে চাননি। এসেই মূল স্ট্রাইকার হিসেবে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে বেলজিয়ান তারকা রোমেলু লুকাকুকে নিয়ে এসেছেন কন্তে। সঙ্গে আগে থেকে আর্জেন্টিনার স্ট্রাইকার লওতারো মার্টিনেজ তো ছিলেনই। ফলে কন্তের দলে ইকার্দির কোনো দামই নেই এখন।

তা হলেও সমস্যা হতো না, যদি ইন্টার বা তাঁর থেকে সফল কোনো দোল ইকার্দিকে দলে চাইত। গত এক বছরে ইকার্দিকে দলে আনার ব্যাপারে যারা আগ্রহ দেখিয়েছে, ফুটবল বিশ্বে শক্তিমত্তার দিক দিয়ে কেউই ইন্টারের ওপরে নয়। ইকার্দিকে দলে আনতে চেয়েছে মোনাকো, ভ্যালেন্সিয়া, রোমার মতো ক্লাবগুলো। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনার মতো ক্লাবগুলো ইকার্দিকে দলে আনার ব্যাপারে কোনো আগ্রহ দেখায়নি। ওদিকে কম শক্তির দলে যাওয়ার ব্যাপারে আগ্রহ ছিল না ইকার্দি ও তাঁর স্ত্রী ওয়ান্ডার। জুভেন্টাস ইকার্দিকে দলে চাইলেও নতুন কোচ মরিজিও সারি আসার পর তাদের ইকার্দিকে আনার আগ্রহটা একটু মিইয়ে গেছে। ফলে ইকার্দির দলবদল আদৌ হবে কি না, নিশ্চিত ছিল না।

এদিকে ইকার্দির প্রিয় নয় নম্বর জার্সিটা কেড়ে নিয়ে ইন্টার দিয়ে দিয়েছে লুকাকুকে। আর্জেন্টাইন তারকার কপালে জুটেছে সাত নম্বর জার্সি। ইন্টার যেন অস্ফুট স্বরে বলতে চাইছে, 'এত অসম্মানের পরেও কেন আছ দলে? চলে যাচ্ছ না কেন?'

অবশেষে দল বদলের আশা পূরণ হতে যাচ্ছে ইকার্দির। শোনা গেছে, আর্জেন্টাইন এই তারকাকে এক বছরের ধারে দলে আনতে চাইছে পিএসজি। এক বছর পর পাকাপাকিভাবে ইন্টার থেকে ইকার্দিকে কিনে নেবে তারা। আর এই দলবদলের সব প্রক্রিয়া সম্পন্ন হবে আর এক দিনের মধ্যেই, অর্থাৎ দলবদলের একদম শেষ দিনে।

যা হোক, এক মৌসুম অন্তত অচ্ছুত হয়ে বেঞ্চে বসে থাকতে হচ্ছে না এই তারকাকে!