১২ জন ব্যাটসম্যান খেলাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ

ব্রাভো চোট পাওয়ায় দেখা যাচ্ছে অভূতপূর্ব এক দৃশ্য। ছবি: এএফপি
ব্রাভো চোট পাওয়ায় দেখা যাচ্ছে অভূতপূর্ব এক দৃশ্য। ছবি: এএফপি
>লাবুশেন এরই মাঝে রেকর্ড করে ফেলেছেন। ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে কনকাশন বদলি হিসেবে নেমেছেন, একটি ফিফটিও করেছেন। দ্বিতীয় কনকাশন বদলি খেলোয়াড় হিসেবে জারমেইন ব্ল্যাকউড খেলতে নেমেছেন আজ

লর্ডস টেস্টেই নতুন নিয়মের ব্যবহার দেখে ফেলেছে টেস্ট ক্রিকেট। মাথায় আঘাত পেয়ে খেলার অনুপযুক্ত হওয়ায় আর নামা হয়নি স্টিভ স্মিথের। তাঁর বদলি হিসেবে নেমেই ইতিহাসের প্রথম কনকাশন সাবস্টিটিউট হয়েছেন মারনাস লাবুশেন। এই টেস্টেই এক দলের ১২ জন ব্যাটসম্যানের নাম লেখা হয়েছে স্কোরকার্ডে। কিংস্টন টেস্টে তার চেয়েও বাড়াবাড়ি কিছু হলো। ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসেই যে ১২জন ব্যাটসম্যানের স্কোর লেখা হবে!

ড্যারেন ব্রাভো মাথায় ব্যথা পেয়েছিলেন গতকালই। যশপ্রীত বুমরার এক বাউন্সার হেলমেটে গিয়ে লেগেছিল। বাউন্সারে ডাক না করে চোখ সরিয়ে নিয়েছিলেন ব্রাভো। ফিজিও বেশ কিছুক্ষণ দেখেও সব ঠিক আছে বলেছিলেন। তাই দিনের শেষ দুই বল খেলেই মাঠ ছেড়েছিলেন ব্রাভো।

আজও যখন খেলা শুরু হলো সবকিছু স্বাভাবিক মনে হয়েছে। তিন ওভার খেলেও ফেলেছিলেন। দিনের চতুর্থ ওভারে বুমরার প্রথম বলটি দারুণ ড্রাইভে সীমানাছাড়াও করলেন। সে শট চোখে লেগে থাকা অবস্থাতেই মাঠ ছাড়তে হলো ব্রাভোকে। প্রথমেই ধরে নেওয়া যাচ্ছিল কালকের সে ব্যথার বিলম্বিত প্রতিক্রিয়া এটা। পরে ওয়েস্ট ইন্ডিজ দলও নিশ্চিত করেছে, মাথার আঘাতে এ টেস্টে আর খেলা হচ্ছে না ব্রাভোর। ম্যাচ রেফারির অনুমতি নিয়ে তাঁর কনকাশন বদলি হিসেবে নাম লেখা হয়েছে জারমেইন ব্ল্যাকউডের।


৫৫ রানে ব্রাভো মাঠ ছেড়ে চলে যাওয়ার পর রোস্টন চেজ ও ব্রুকস ৪২ রানের জুটি গড়েছিলেন। এরপর ১ রানে ২ উইকেট হারিয়ে পরিচিত রূপ ফিরে পায় ওয়েস্ট ইন্ডিজ দল। ৪ উইকেটে ৯৮ রানে থাকা অবস্থায় মাঠে নেমেছেন ব্ল্যাকউড। এর মাঝেই একবার জীবনও পেয়েছেন এই ব্যাটসম্যান। তবে লাবুশেনের মতো ম্যাচ বাঁচানো সম্ভবত তাঁর পক্ষে সম্ভব হবে না। দুই দিন টিকে থাকা কিংবা ৬ উইকেটে আরও ৩৪০ রান তুলে জয় পাওয়া—দুটাই প্রায় অসম্ভব। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৪ উইকেটে ১২৮ রান উইন্ডিজের। ব্ল্যাকউড অপরাজিত আছেন ২৩ রানে।