খুদে ফেদেরারে বধ ফেদেরার

খালি হাতেই ফিরতে হলো ফেদেরারকে। ছবি: টুইটার
খালি হাতেই ফিরতে হলো ফেদেরারকে। ছবি: টুইটার
>

ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছেন টুর্নামেন্টটির ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় রজার ফেদেরার। বুলগেরিয়ান তারকা গ্রিগর দিমিত্রভের কাছে ৬-৩, ৪-৬, ৬-৩, ৪-৬, ২-৬ সেটে হেরে গিয়েছেন তিনি।

ক্যারিয়ারের শুরু থেকেই ফেদেরারের সঙ্গে নিজের তুলনাটা দেখে আসছেন গ্রিগর দিমিত্রভ। দিমিত্রভ যখন ফোরহ্যান্ড, ব্যাকহ্যান্ড বা সার্ভ করতেন, মনে হতো, কোর্টে দিমিত্রভ নয়, ফেদেরারই খেলছেন যেন। খেলার ধরনে এই মিল থাকার কারণে অনেক আগে থেকেই দিমিত্রভকে ‘বেবি ফেড’ বা খুদে ফেদেরার ডাকা হতো। যদিও দিমিত্রভের ডাকনামটা পছন্দ ছিল না, নিজে বারবার আহ্বান জানিয়েছেন তাঁকে এই নামে যেন ডাকা না হয়। সেই খুদে ফেদেরারের কাছেই ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে হেরে গেছেন রজার ফেদেরার। ৬-৩, ৪-৬, ৬-৩, ৪-৬, ২-৬ সেটের মহাকাব্যিক এক লড়াইয়ে ফেদেরারের কাছে নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছেন তিনি।

এর আগে ফেদেরারের বিপক্ষে সাতবার খেলে একবারও জিততে পারেননি দিমিত্রভ। সেই সাত ম্যাচের ১৮টি সেটের মধ্যে মাত্র দুটিতে জিততে পেরেছিলেন তিনি। স্বাভাবিকভাবেই আজকের কোয়ার্টার ফাইনালে তাই ফেবারিট ছিলেন ফেদেরার। তাঁর ওপর গত পরশু শীর্ষ বাছাই নোভাক জোকোভিচ হেরে যাওয়ার কারণে ফেদেরারের ফাইনালে ওঠার রাস্তাটাও ছিল তুলনামূলকভাবে মসৃণ। কিন্তু এই ম্যাচটাকেই যে রবার্ট ব্রুসের মতো জেগে ওঠার মাধ্যম হিসেবে বেছে নিয়েছিলেন দিমিত্রভ! রবার্ট ব্রুস যুদ্ধ জিতেছিলেন সাতবারের চেষ্টায়, দিমিত্রভের নাহয় আরও একবার বেশি চেষ্টা করা লাগল, এই আরকি!

টুর্নামেন্টে দুর্দান্ত ফর্মে ছিলেন ফেদেরার। আগের রাউন্ডগুলোয় জিতেছিলেন দোর্দণ্ড প্রতাপে। এই ম্যাচেও শুরু করেছিলেন ফেবারিটের মতোই। প্রথম সেটটা ৬-২ গেমে অনায়াসে জিতেছিলেন। কিন্তু ঝামেলা বাধে দ্বিতীয় সেট থেকে। দ্বিতীয় সেটটা ৬-৪ গেমে জিতে নিয়ে ম্যাচে সমতা ফেরান দিমিত্রভ। পরের সেট আবারও ৬-৩ গেমে জিতে এগিয়ে যান ফেদেরার। চতুর্থ সেটে ৬-৪ গেমে জিতে সমতা ফেরান দিমিত্রভ। শেষ সেটে আর এগিয়ে যেতে পারেননি ফেদেরার। ফেদেরারকে হারাতে পারবেন, ততক্ষণে এই আত্মবিশ্বাসটা এসে গিয়েছিল দিমিত্রভের মনে। আর সেই আত্মবিশ্বাসের কাছে পাত্তাই পাননি ফেদেরার। পঞ্চম সেটটা ৬-২ গেমে হেরে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছেন তিনি।

ওদিকে আগের রাউন্ডে নোভাক জোকোভিচকে বিদায় করে দেওয়া ফেদেরারের স্বদেশি তারকা স্টানিসলাস ভাভরিঙ্কা ৬-৭, ৩-৬, ৬-৩, ১-৬ সেটে হেরে গেছেন রাশিয়ান দানিল মেদভেদেভের কাছে। সেমিতে মেদভেদেভের মুখোমুখি হবেন দিমিত্রভ।

ওদিকে মেয়েদের এককে সহজ জয় পেয়েছেন সেরেনা উইলিয়ামস। ৩৭ বছর বয়সী মার্কিন তারকা মাত্র ৪৪ মিনিটে চীনের ওয়াং কিয়াংকে বিধ্বস্ত করেছেন ৬-১, ৬-০ গেমে। ২৪তম গ্র্যান্ড স্লাম শিরোপার খোঁজে থাকা সেরেনা শেষ চারে ইউক্রেনের এলিনা সভিতোলিনার বিপক্ষে লড়বেন। ব্রিটেনের ইয়োহানা কন্তাকে হারিয়ে সেমিফাইনালে উঠেছেন সভিতোলিনা।