চলছে অস্ট্রেলিয়ান ওপেনারদের 'হরর শো'!

দ্রুতই ড্রেসিং রুমে ফিরছেন ডেভিড ওয়ার্নার। এবার অ্যাশেজে পরিচিত দৃশ্য। ছবি: এএফপি
দ্রুতই ড্রেসিং রুমে ফিরছেন ডেভিড ওয়ার্নার। এবার অ্যাশেজে পরিচিত দৃশ্য। ছবি: এএফপি
>চলতি অ্যাশেজে মোটেও ভালো করতে পারছে না অস্ট্রেলিয়ার ওপেনিং জুটি। এবার অ্যাশেজে অস্ট্রেলিয়ার ওপেনিং জুটির ব্যর্থতা তাদের জন্য ফিরিয়ে এনেছে ১৩১ বছর আগের স্মৃতিকে।

চলতি অ্যাশেজে আগের তিন টেস্ট ও আজ ওল্ড ট্রাফোর্ডে প্রথম ইনিংস মিলিয়ে এ পর্যন্ত মোট সাত ইনিংস ব্যাট করেছেন অস্ট্রেলিয়ার ওপেনারেরা। তাঁদের রানসংখ্যা দেখে ( ৮, ২, ৭, ৮, ১৩, ৩, ১৬, ৫, ৬১, ৮, ১৯, ০, ০, ১৩) যেকোনো ‘হরর’ মুভি মনে পড়তে পারে। ওল্ড ট্রাফোর্ড টেস্টেও এই ‘হরর শো’ পাল্টাতে পারেনি অস্ট্রেলিয়া।

ডেভিড ওয়ার্নারকে এখন স্টুয়ার্ট ব্রডের ‘বানি’ বললে মোটেও অত্যুক্তি হবে না। অস্ট্রেলিয়ার এ ওপেনার আজও শিকার হয়েছেন ব্রডের। রানের খাতা খোলার আগেই উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন জনি বেয়ারস্টোকে। অস্ট্রেলিয়ার ওপেনিং জুটির এই ‘হরর শো’-তে ব্রডকে নিয়ে ওয়ার্নারের নিজস্ব প্রযোজনার ভূমিকা অসামান্য (!)।

এবার অ্যাশেজে সাত ইনিংস মিলিয়ে পাঁচবার ব্রডকে উইকেট দিয়েছেন তিনি। আর এ সাত ইনিংসে ওয়ার্নার ছয়বারই রান তোলায় দুই অঙ্কের পৌঁছাতে ব্যর্থ হয়েছেন। এবার অ্যাশেজে সর্বোচ্চ আর তিন ইনিংস ব্যাট করার সুযোগ পাবেন ওয়ার্নার। এর মধ্যে মাত্র এক ইনিংসে দুই অঙ্কের ঘরে পৌঁছানোর আগে আউট হলেই ছুঁয়ে ফেলবেন মাইকেল আথার্টনকে। ১৯৯৭ সালে ছয় টেস্টের অ্যাশেজ সিরিজে ৭টি ইনিংসে ‘সিঙ্গেল ফিগার’-এ আউট হওয়ার রেকর্ডটি এখনো সাবেক এ ইংলিশ ওপেনারের দখলে।

শুধু ওয়ার্নার কেন, এই অ্যাশেজে তাঁর দুই ওপেনিং সতীর্থ ক্যামেরন ব্যানক্রফট ও মার্কাস হ্যারিসও ভালো করতে পারছেন না। ৮, ১৯ ও ১৩—এ হলো হ্যারিসের সংগ্রহ। ব্যানক্রফট দুই টেস্ট খেলে ৮, ৭, ১৩ ও ১৬। আর ওয়ার্নার খেলেছেন আগের তিন টেস্টেই—১, ৮, ৩, ৫, ৬১ এ ০। এ তিন ওপেনারের প্রতি ইনিংসের রানসংখ্যা লেখার শুরুতেই জানিয়ে দেওয়া হয়েছে। সেখানে তাকালে একটা প্রশ্ন উঁকি দেবেই—অ্যাশেজে অস্ট্রেলিয়ার ওপেনারেরা সবশেষ কবে এমন বাজে খেলেছেন?

১৩১ বছর আগে। হ্যাঁ, প্রায় দেড় শতাব্দী আগে ‘ছাইভস্ম’ জয়ের এ লড়াইয়ে এবারের চেয়েও বাজে ব্যাট করেছিলেন অস্ট্রেলিয়ার ওপেনারেরা। সে সিরিজের পর ওপেনিং জুটিতে এবারই এতটা বাজে শুরু হচ্ছে অস্ট্রেলিয়ার। ১৮৮৮ সালের সে অ্যাশেজ সিরিজ ছিল তিন টেস্টের। আর তাতে ছয় ইনিংস মিলিয়ে ওপেনিং জুটিতে অস্ট্রেলিয়ানদের ব্যাটিং গড় ছিল ৮! এবার এখন পর্যন্ত সাত ইনিংস মিলিয়ে তা ১৫.১৪। মাঝের এ সময়ে অ্যাশেজে ওপেনিং জুটিতে কখনো এত বাজে শুরু পায়নি অস্ট্রেলিয়া। এবারের জঘন্য শুরু ফিরিয়ে এনেছে ১৩১ বছর আগের সে স্মৃতি। অ্যাশেজে সব সিরিজ বিচারে এবার ওপেনিং জুটিতে তৃতীয় সর্বনিম্ন ব্যাটিং গড় অস্ট্রেলিয়ানদের।

ওল্ড ট্রাফোর্ডে অস্ট্রেলিয়ার ওপেনিং জুটি ভেঙেছে প্রথম ওভারেই। আর দুই ওপেনার ফিরে গেছেন সপ্তম ওভারের মধ্যে। মধ্যাহ্নভোজের বিরতি পর্যন্ত ২ উইকেটে ৯৮ রান তুলেছে অস্ট্রেলিয়া। উইকেটে রয়েছেন দুই স্তম্ভ স্টিভ স্মিথ ও মার্নাস লাবুশানে। বৃষ্টি হানা দেওয়ায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত মধ্যাহ্নভোজ শেষে খেলা মাঠে গড়ায়নি।