ওল্ড ট্রাফোর্ডেও সেই চেনা স্মিথ

ওল্ড ট্রাফোর্ড টেস্টেও অস্ট্রেলিয়ার ভরসা হয়ে আছেন স্টিভ স্মিথ।
ওল্ড ট্রাফোর্ড টেস্টেও অস্ট্রেলিয়ার ভরসা হয়ে আছেন স্টিভ স্মিথ।
>ওল্ড ট্রাফোর্ড টেস্টে ফিরেছেন স্টিভ স্মিথ। ফিরেই হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন তিনি।

লর্ডস টেস্টে জফরা আর্চারের বলে মাথায় আঘাত পাওয়ায় অ্যাশেজের তৃতীয় টেস্টে খেলতে পারেননি। সেটিই যেন এই টেস্টে পুষিয়ে দিতে চাইছেন স্টিভ স্মিথ। চোট কাটিয়ে ফিরেই হাফ সেঞ্চুরি করেছেন তিনি। তাঁর ও মারনাস লাবুশেনের কল্যাণেই অ্যাশেজের চতুর্থ টেস্টের প্রথম দিনে ঘুরিয়ে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়া। ২৮ রানেই ২ উইকেট হারানো অস্ট্রেলিয়া এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩ উইকেট হারিয়ে তুলেছে ১৭০ রান। ৬০ রানে অপরাজিত আছেন স্মিথ।

যথারীতি এই টেস্টেও অস্ট্রেলিয়ার শুরুটা হয়েছে ভয়াবহ। চলতি অ্যাশেজে আগের তিন টেস্ট ও আজ ওল্ড ট্রাফোর্ডে প্রথম ইনিংস মিলিয়ে এ পর্যন্ত মোট সাত ইনিংস ব্যাট করেছেন অস্ট্রেলিয়ার ওপেনারেরা। তাঁদের রানসংখ্যা দেখে ( ৮, ২, ৭, ৮, ১৩, ৩, ১৬, ৫, ৬১, ৮, ১৯, ০, ০, ১৩) যেকোনো ‘হরর’ মুভি মনে পড়তে পারে। ওল্ড ট্রাফোর্ড টেস্টেও এই ‘হরর শো’ পাল্টাতে পারেনি অস্ট্রেলিয়া।

ওল্ড ট্রাফোর্ডে অস্ট্রেলিয়ার ওপেনিং জুটি ভেঙেছে প্রথম ওভারেই। আর দুই ওপেনার ফিরে গেছেন সপ্তম ওভারের মধ্যে স্কোর বোর্ডে ২৮ রান তুলতেই। সেখান থেকে তৃতীয় উইকেট জুটিতে দলকে টেনে তুলেছেন স্মিথ ও লাবুশেন। ব্যক্তিগত ৬৭ রানে লাবুশেন ফিরলে ভাঙে তৃতীয় উইকেটে ১১৬ রানের জুটি। অন্য প্রান্তে অবশ্য লড়াই চালিয়ে যাচ্ছেন স্মিথ। তাঁর সঙ্গে ১৮ রানে অপরাজিত আছেন ট্রাভিস হেড।

এই ম্যাচে স্মিথ ছাড়াও অস্ট্রেলিয়া দলে ফিরেছেন পেসার মিচেল স্টার্ক। ইংল্যান্ড দলে একটিই পরিবর্তন, ক্রিস ওকসের জায়গায় ঢুকেছেন ক্রেগ ওভারটন।