সেমিফাইনালে দুরন্ত নাদাল

আর মাত্র দুই ম্যাচ। ছবি : টুইটার
আর মাত্র দুই ম্যাচ। ছবি : টুইটার
>আর মাত্র দুই ম্যাচ। এ দুটি ম্যাচ জিতলেই ইউএস ওপেনের শিরোপা শোভা পাবে রাফায়েল নাদালের হাতে। কোয়ার্টার ফাইনালে আর্জেন্টাইন তারকা ডিয়েগো শোয়ার্জম্যানকে ৬-৪, ৭-৫, ৬-২ সেটে হারিয়ে সেমিতে উঠেছেন এই স্প্যানিশ তারকা।

শিরোপা জেতার পথে মূল দুই বাধা বাদ পড়েছেন আগের রাউন্ডগুলোতে। ফলে নোভাক জোকোভিচ বা রজার ফেদেরারকে নিয়ে কোনো ভয় নেই। সেমিতে বাকি যারা উঠেছেন, তাদের প্রত্যেককেই রাফায়েল নাদাল হেসেখেলে হারানোর যোগ্যতা রাখেন। তাই বলা যেতেই পারে, এবার ইউএস ওপেন জিততে চলেছেন রাফায়েল নাদাল, অপেক্ষা শুধু সময়ের! কোয়ার্টার ফাইনালে ডিয়েগো শোয়ার্জম্যানকে ৬-৪, ৭-৫, ৬-২ সেটে হারিয়ে সেমিফাইনালে উঠে গেছেন 'স্প্যানিশ ম্যাটাডোর'। সেমিতে লড়বেন চব্বিশতম বাছাই ইতালিয়ান খেলোয়াড় মাত্তেও বেরেত্তিনির সঙ্গে।

এই নিয়ে এই বছর প্রত্যেকটি গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টের ন্যূনতম সেমিফাইনালে উঠলেন নাদাল। সর্বশেষ এই কীর্তি গড়েছিলেন ১১ বছর আগে। নিজেকে কি নতুন করে ফিরে পাচ্ছেন স্প্যানিশ তারকা?

যদিও পুরো ক্যারিয়ার মিলিয়ে এই নিয়ে ৩৩ বার গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টের সেমিতে উঠলেন তিনি। সেমিতে ওঠার এই তালিকায় শীর্ষে আছেন যথারীতি রজার ফেদেরার (৪৫ বার), দ্বিতীয় স্থানে আছেন নোভাক জোকোভিচ (৩৬ বার)। সেমিতে যার সঙ্গে লড়বেন, সেই বেরেত্তিনি এই টুর্নামেন্টের আগে কখনো কোনো গ্র্যান্ড স্ল্যামের কোয়ার্টার ফাইনালেই ওঠেননি। কোয়ার্টারে ফরাসি তারকা গায়েল মনফিলসকে পাঁচ সেটের এই দুর্দান্ত লড়াইয়ে হারিয়েছেন তিনি। আরেক সেমিতে লড়বেন কোয়ার্টারে ফেদেরারকে হারানো গ্রিগর দিমিত্রভ ও রাশিয়ান তারকা দানিল মেদভেদেভ। সেমিতে ওঠা চার তারকার মধ্যে এক নাদাল ছাড়া কারওরই গ্র্যান্ড স্ল্যামের ফাইনাল খেলার অভিজ্ঞতা নেই, ট্রফি জেতা তো দূরের কথা। নাদাল কি এর মধ্যেই নিজের চতুর্থ ইউএস ওপেন আর সব মিলিয়ে ১৯ তম গ্র্যান্ড স্ল্যাম জেতার প্রস্তুতি শুরু করে দিয়েছেন?

ওদিকে মহিলা এককে হারতে ভুলে গেছেন কানাডিয়ান তরুণী বিয়াঙ্কা আন্দ্রিস্কু। কোয়ার্টারে বেলজিয়ান তারকা এলিসা মার্টেন্সকে ৩-৬, ৬-২, ৬-৩ সেটে হারিয়ে টানা এগারো ম্যাচ জিতেছেন তিনি। উঠেছেন সেমিফাইনালে। সেমিতে সুইস তারকা বেলিন্দা বেনচিচের বিপক্ষে লড়বেন তিনি। অন্য সেমিতে সেরেনা উইলিয়ামস খেলবেন ইউক্রেনের এলিনা সভিতোলিনার বিপক্ষে।