ইংল্যান্ডের সামনে রানের পাহাড়

ইংলিশদের সামনে বিশাল লক্ষ্য ছুড়ে দিয়েছে অস্ট্রেলিয়া। ছবি: এএফপি
ইংলিশদের সামনে বিশাল লক্ষ্য ছুড়ে দিয়েছে অস্ট্রেলিয়া। ছবি: এএফপি

ওল্ড ট্রাফোর্ড টেস্টে দুই ইনিংস মিলিয়ে ইংল্যান্ডের সামনে ৩৮৩ রানের বিশাল লক্ষ্য ছুড়ে দিয়েছে অস্ট্রেলিয়া। স্মিথের ৮২ রানের ওপর ভর করে চতুর্থ দিন শেষে ৬ উইকেটে ১৮৬ রান তুলে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। লক্ষ্য তাড়া করতে নেমে ২ উইকেটে ১৮ রানে দিন শেষ করে ইংল্যান্ড। জিততে হলে শেষ দিনে ইংলিশদের আরও ৩৬৫ রান করতে হবে। আর ইংলিশদের ৮ উইকেট তুলে নিতে পারলেই অস্ট্রেলিয়ার জয়।

দ্বিতীয় ইনিংসে দিনের শেষভাগে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ২ উইকেট হারায় ইংলিশরা। কোনো রান না তুলেই ২ উইকেট হারিয়ে স্বাগতিকদের দিন শেষ হয় ১৮ রান সংগ্রহ করে। এর আগে ইংলিশরা দিন শুরু করেছিল ৫ উইকেটে ২০০ রান নিয়ে। লাঞ্চের আগে ৩ উইকেট হারিয়ে একপর্যায়ে ফলোঅনের শঙ্কায় পড়ে স্বাগতিকেরা। জস বাটলারের (৪১ রান) লড়াইয়ে শেষ পর্যন্ত ফলোঅন এড়ানো সম্ভব হয়। শেষ পর্যন্ত ৩০১ রানে গুটিয়ে যায় ইংলিশদের প্রথম ইনিংস।

প্রথম ইনিংসে ৮ উইকেটে ৪৯৭ রান করা অস্ট্রেলিয়া ১৯৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসের শুরুতেই হোঁচট খায়। দ্বিতীয় ইনিংসে রানের খাতা না খুলেই ওপেনার ডেভিড ওয়ার্নার সাজঘরে ফিরলে বিপাকে পড়ে অতিথিরা। এই সিরিজে ষষ্ঠবারের মতো ব্রডের শিকার হন ওয়ার্নার। নিজের টেস্ট ক্যারিয়ারে এই প্রথম পরপর দুই ইনিংসেই শূন্য রানে আউট হন অস্ট্রেলিয়ান এই ওপেনার। শেষ পর্যন্ত ওই স্মিথই রক্ষা করেন অজিদের।