ইংল্যান্ডও বাংলাদেশের কাছে হেরেছিল, মনে করালেন সাকিব

‘ইংল্যান্ড বাংলাদেশের কাছে একবার হেরেছিল, তখন তাদের কেমন লেগেছিল?’। । ছবি: প্রথম আলো
‘ইংল্যান্ড বাংলাদেশের কাছে একবার হেরেছিল, তখন তাদের কেমন লেগেছিল?’। । ছবি: প্রথম আলো
>আফগানিস্তানের বিপক্ষে হারতে চলেছে বাংলাদেশ। হারলে সমালোচনার আগুনে পুড়বেন খেলোয়াড়েরা। কিন্তু সাকিব মনে করিয়ে দিলেন ইংল্যান্ড যখন বাংলাদেশের কাছে হেরেছিল, তখন তাদের অনুভূতিটা নিশ্চয়ই এমনই ছিল!

আফগানিস্তানের বিপক্ষে জিতলে খুব বেশি প্রশংসা হবে না হারলেই সর্বনাশ! অনেক সমালোচনা হবে, অনেক কথা হবে। এই টেস্টের আগে সেটি মনেও করিয়ে দেওয়ার পর সাকিব আল হাসান বলেছিলেন, এ সমালোচনা-প্রশংসা আমাদের কাছে বিশেষ গুরুত্ব বহন করে না।

সেটি যে শুধু বলার জন্যই বলা, এখন বাংলাদেশ দলকে দেখেই বোঝা যাচ্ছে। মাঠে শরীরী ভাষা ইতিবাচক নয়। আত্মবিশ্বাসও তলানিতে। যেন দলটা ঝড়ে বিধ্বস্ত। আফগানিস্তানের বিপক্ষে এই পারফরম্যান্স খেলার একটি অংশ বলে পাশ কাটিয়েও যাওয়া যাচ্ছে না। দেশের ক্রিকেটের জন্য অবশ্যই বড় অশনিসংকেত।

সাকিবের কাছে মন্দের ভালো, আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটা টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ নয়, ‘ভালো একটাই যে, ম্যাচটা টেস্ট চ্যাম্পিয়নশিপের মধ্যে পড়বে না। আমাদের ক্রিকেটের জন্য, আমাদের জন্য হতাশাজনক অবশ্যই যে নতুন একটা দলের কাছে হেরে যাচ্ছি। তবে নতুন দল মানেই যে তারা জিততে পারবে না, এটাও ঠিক না। ইংল্যান্ড দু শ বছর ধরে খেলে, আমরা ১৫-২০ বছর ধরে খেলে তাদের হারিয়েছি। তখন তাদের কেমন লাগার কথা? বিষয়টা এমন না।’

তবে আফগানিস্তানকে কৃতিত্ব দিতে কার্পণ্য নেই বাংলাদেশ অধিনায়কের, ‘অবশ্যই তাদের (আফগানিস্তান) সম্মান দিতে হবে। তারা ভালো খেলেই এমন একটা পজিশনে এসেছে যেখান থেকে তারা জিততে পারে। যেটা বললাম, হয়তো আমরা আরও ভালো কিছু করতে পারতাম। তখন ওদের একটা চ্যালেঞ্জে ফেলতে পারতাম। টেস্ট ক্রিকেটের যে পরীক্ষা সেটা আমরা নিতে পারিনি। এটা অবশ্যই হতাশার।’