নবীর আশা আগামীকালও বাংলাদেশকে হারাবে আফগানিস্তান

>আগামীকাল আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই শুরু করবে বাংলাদেশ। ম্যাচে নিজের দেশ জিতবে বলে আশাবাদী আফগান ক্রিকেটার মোহাম্মদ নবী।
ক্রিকেটে জয় পেয়েছে আফগানিস্তান, কাল ফুটবলের ফলও কি তাদের পক্ষে যাবে? ছবি: প্রথম আলো
ক্রিকেটে জয় পেয়েছে আফগানিস্তান, কাল ফুটবলের ফলও কি তাদের পক্ষে যাবে? ছবি: প্রথম আলো

অনেকের খটকা লাগতে পারে, আজই না টেস্ট শেষ হলো। আবার আগামীকাল মাঠে নামছে বাংলাদেশ ও আফগানিস্তান। হ্যাঁ, তথ্যে কোনো ভুল নেই। তবে আগামীকাল দুই দেশের লড়াই ২২ গজে নয়, সবুজ ফুটবল মাঠে। আর সেখানেও আফগানিস্তানের জয় হবে বলে বিশ্বাস করেন মোহাম্মদ নবী।

অনেক ‘চেষ্টা’ করেও চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশকে হারের হাত থেকে বাঁচাতে পারেনি বৃষ্টি। শেষ দিনে মাত্র ১৭.২ ওভারেই বাংলাদেশের ৪ উইকেট ফেলে দিয়ে ২২৪ রানের জয় পেয়েছে আফগানিস্তান। রশিদ খানের বলে সৌম্য সরকারের ক্যাচ আউট হয়ে যাওয়ার মধ্যে দিয়ে আপাতত ক্রিকেট পর্বটা শেষ হলেও বাংলাদেশের পিছু ছাড়ছে না আফগানরা। আগামীকালই বিশ্বকাপ ফুটবলের বাছাইয়ে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ তারা। সেই ক্ষণ গণনা আজ চট্টগ্রামেই শুরু করে দিয়েছেন ক্রিকেটার নবী।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে এসে বহু আকাঙ্ক্ষিত ম্যাচটি নিয়েও কথা বলেছেন আফগান এই অভিজ্ঞ ক্রিকেটার। টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দেওয়া নবী সাফ জানিয়ে দিয়েছেন কাল তাঁর দেশ জিতবে এ বিশ্বাস আছে তাঁর, ‘আমি জানতাম না কাল বাংলাদেশ-আফগানিস্তান ফুটবল ম্যাচ। আশা করি ফুটবলেও আফগানিস্তান জিতবে। ওদের বেশ ভালো কিছু খেলোয়াড় আছে এবং অনেকেই ইউরোপে খেলে। ফুটবল দলে আমার বেশ কিছু বন্ধুও আছে। আশা করছি তারাই জিতবে।’ শেষবার ২০১৫ সাফ চ্যাম্পিয়নশিপে দুই দল মুখোমুখি হয়েছিল। সেবার বাংলাদেশকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছিল আফগানিস্তান।

আফগানিস্তানের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচটি দিয়েই বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই শুরু হবে বাংলাদেশের। আফগানিস্তানের রাজনৈতিক পরিস্থিতি ভালো না থাকায় দুশানবেতে হবে ম্যাচটি। বাংলাদেশ সময়ে রাত ৮টায় শুরু হবে ম্যাচ। বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে এশিয়া অঞ্চলে গ্রুপ ‘ই’তে খেলছে বাংলাদেশ। আফগানিস্তান ছাড়া গ্রুপে বাংলাদেশের অন্য তিন প্রতিপক্ষ ভারত, ওমান ও এশিয়ান চ্যাম্পিয়ন কাতার।

এই গ্রুপে বাংলাদেশ বাদে বাকি দলগুলো ইতিমধ্যেই একটি করে ম্যাচ খেলে ফেলেছে। গুয়াহাটিতে ওমান ২-১ গোলে হারিয়েছে ভারতকে। দোহায় কাতারের বিপক্ষে আফগানিস্তান হেরেছে ৬-০ গোলে।