নেইমারকে বার্সার কেনার 'চেষ্টা'য় সন্দিহান মেসি

বার্সা তারকা লিওনেল মেসি। ছবি: এএফপি
বার্সা তারকা লিওনেল মেসি। ছবি: এএফপি
সদ্য শেষ হওয়া দলবদলের মৌসুমে নেইমারকে পিএসজি থেকে ফিরিয়ে আনতে পারেনি বার্সেলোনা। কাতালান ক্লাবটি এ নিয়ে চেষ্টার কোনো ত্রুটি রাখেনি, সে ব্যাপারে ঠিক নিশ্চিত নন লিওনেল মেসি। আর্জেন্টাইন তারকা তাঁর কথায় বুঝিয়ে দিয়েছেন, বার্সা আরও চেষ্টা করতে পারত কিংবা চেষ্টার জায়গা ছিল


স্প্যানিশ সংবাদমাধ্যম আগেই এমন ইঙ্গিত দিয়েছিল। নেইমারকে ফেরাতে বার্সেলোনার চেষ্টায় খামতি দেখেছেন দলটির খেলোয়াড়েরা। এবার তা সত্য বলে প্রমাণ করে দিলেন লিওনেল মেসি। নেইমারকে ফেরাতে কাতালান ক্লাবটি যে চেষ্টার কোনো ত্রুটি রাখেনি, সে ব্যাপারে ঠিক নিশ্চিত নন বার্সা তারকা।

এবার দলবদলের মৌসুমে সবচেয়ে আলোচিত বিষয় ছিলেন নেইমার। পিএসজি ছেড়ে বার্সায় আসতে মরিয়া ছিলেন তিনি। বার্সাও তাঁকে কেনার চেষ্টা করেছে। আর তাঁকে কিনতে সম্ভাব্য সবকিছু করতে বার্সার বোর্ডকে তাগিদ দিয়েছিলেন ক্লাবটির সিনিয়র খেলোয়াড়েরা। কিন্তু শেষ পর্যন্ত নেইমারকে নিয়ে বার্সা-পিএসজি চুক্তি আলোর মুখ দেখেনি। ব্রাজিলিয়ান তারকাকে ফিরিয়ে আনতে ব্যর্থ হওয়ায় মেসি যে বার্সার ওপর হতাশ ব্যাপারটা ঠিক তা নয়। তবে বার্সার চেষ্টার আরও জায়গা ছিল বলেও মনে করেন আর্জেন্টাইন তারকা।

স্প্যানিশ সংবাদমাধ্যম স্পোর্তকে মেসি বলেন, ‘নেইমার ফিরলে ভালো হতো। সত্যি বলতে আমি ঠিক জানি না তাঁকে ফেরাতে বার্সা সম্ভাব্য সব রকম চেষ্টাই করেছে কি না। এটাও সত্য, পিএসজির সঙ্গে চুক্তিও সহজ না।’ নেইমারের দলবদল নিয়ে বার্সা-পিএসজি কথা চালাচালির শেষ ধাপ ছিল এমন—নগদ ১৩০ মিলিয়ন ইউরোর পাশাপাশি ইভান রাকিতিচ, জ্যাঁ ক্লাইর তোদিবোকে স্থায়ীভাবে দেবে বার্সা, পাশাপাশি ওসমানে ডেমবেলেকেও দেওয়া হবে ধারে। কিন্তু পিএসজি রাজি হয়নি। নগদ অর্থের ক্ষেত্রে দলটি কোনোভাবেই নেইমারের দাম ১৫০ মিলিয়ন ইউরোর নিচে নামাতে রাজি ছিল না। এ পর্যায়ে এসে শেষ চেষ্টা করেছিলেন নেইমার নিজেই। নিজের ঝুলি থেকে বাকি ২০ মিলিয়ন ইউরো দিতে চেয়েছিলেন পিএসজিকে। কিন্তু ফরাসি ক্লাবটি তাতেও রাজি হয়নি।

সান্তোস ছেড়ে ২০১৩ সালে বার্সায় যোগ দিয়েছিলেন নেইমার। চার মৌসুম ক্লাবটিতে থেকে ২০১৭ সালে ট্রান্সফারের বিশ্ব রেকর্ড গড়ে পিএসজিতে যোগ দেন তিনি। ফরাসি ক্লাবটিতে শুরু থেকেই খুব একটা স্বচ্ছন্দে ছিলেন না ২৭ বছর বয়সী এ ফরোয়ার্ড। ক্লাব ছাড়ার ইচ্ছাটা প্রকাশ করেছিলেন সরাসরি। বার্সা নেইমারকে ফিরিয়ে আনলে শুধু মাঠে নয় মাঠের বাইরেও লাভ হতো বলে মনে করেন মেসি, ‘খেলার দিক থেকে নেইমার বিশ্বের অন্যতম সেরা। (নেইমারকে কিনলে) ইমেজ স্বত্ব ও স্পনসরের দিক থেকেও উল্লম্ফন দিত ক্লাব।’ তবে মেসি সরাসরি বলেছেন, নেইমারকে কিনতে বার্সাকে তিনি কিছু বলেননি, শুধু নিজের মতামতটুকু দিয়েছেন।

তবে নেইমারকে ফেরানোর ব্যাপারে সব সময়ই সবুজ সংকেত দিয়ে এসেছেন পাঁচবারের বর্ষসেরা এ ফুটবলার। এবার দলবদলের মৌসুমে তা আলোর মুখ না দেখলেও বার্সার ওপর হতাশ নন মেসি, ‘নেইমারকে কেনার কথা আমি বলিনি। শুধু নিজের মত দিয়েছি। তবে আমি হতাশ নই (নেইমার না ফেরায়)। দুর্দান্ত এক স্কোয়াড আছে আমাদের। যেকোনো কিছুর জন্য লড়াই করতে পারে, এমনকি নেইমারকে ছাড়াই।’ ৩২ বছর বয়সী বার্সাকে নিজের ‘ঘর’ বলে এ কথাও জানালেন, ‘এটা আমার ঘর আর তা ছেড়ে যেতে চাই না। তবে আমি জিততে চাই।’