স্মিথের 'ক্লাসলেস' উদ্যাপনের ব্যাখ্যা দিল অস্ট্রেলিয়া

ওল্ড ট্রাফোর্ডে সতীর্থদের সঙ্গে স্মিথের উদযাপন। ছবি: টুইটার থেকে নেওয়া
ওল্ড ট্রাফোর্ডে সতীর্থদের সঙ্গে স্মিথের উদযাপন। ছবি: টুইটার থেকে নেওয়া
ওল্ড ট্রাফোর্ড টেস্টে জয় উদ্‌যাপন করার সময় চশমার কাচ মুছে বাঁ হাতে ব্যাট করার ভঙ্গি করেন স্টিভ স্মিথ। ব্রিটিশ সংবাদমাধ্যম ও ইংলিশ ক্রিকেটপ্রেমীদের মতে, জ্যাক লিচকে ঠাট্টা করতেই এমন আচরণ করেছেন স্মিথ। অস্ট্রেলিয়ার ক্রিকেট মহল থেকে স্মিথের এমন আচরণের ব্যাখ্যা দেওয়া হয়েছে


ওল্ড ট্রাফোর্ডে অস্ট্রেলিয়ার জয়ে ডাবল সেঞ্চুরি করে শিরোনামে স্টিভ স্মিথ। খেলা শেষেও শিরোনামে স্মিথ। বিশেষ করে ব্রিটিশ সংবাদমাধ্যমে। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ককে ধুয়ে দিয়েছে দেশটির সংবাদমাধ্যম। ওল্ড ট্রাফোর্ডে জয়ের পর ইংলিশ স্পিনার জ্যাক লিচের চশমা নিয়ে ঠাট্টা করেছেন স্মিথ, এমনটাই মনে করছে ব্রিটিশ সংবাদমাধ্যম।

সিরিজে চতুর্থ টেস্টে ১৮৫ রানের এ জয়ে অ্যাশেজ ধরে রাখল অস্ট্রেলিয়া। পুরস্কার বিতরণী শেষে মাঠে অস্ট্রেলিয়া দলের সঙ্গে জয় উদ্‌যাপন করছিলেন স্মিথ। তার একপর্যায়ে ইংল্যান্ডের বাঁহাতি স্পিনার জ্যাক লিচের ভঙ্গির নকল করে দেখান তিনি। লিচের মতো চশমার কাচ মুছে বাঁ হাতে ব্যাটিংয়ের ভঙ্গি করেন স্মিথ। যা দেখে লিচের ব্যাটিং স্টাইল নিয়ে রসিকতা বলেই মনে হয়েছে। ইংলিশ ক্রিকেটপ্রেমী ও ব্রিটিশ সংবাদমাধ্যম তা ভালোভাবে নেয়নি। ‘দ্য সান’ স্মিথের এ আচরণকে শিরোনামে ‘ক্লাসলেস’ বলেছে।

ইংল্যান্ডের মাটিতে ১৯ বছর পর অ্যাশেজ ধরে রাখার সাফল্য অর্জন করল অস্ট্রেলিয়া। ওল্ড ট্রাফোর্ডে অনেক রাত অবধি জয় উদ্‌যাপন করেছে টিম পেইনের দল। ইংলিশ ক্রিকেটে স্মিথের আচরণ নিয়ে সমালোচনা হওয়ার পর এ নিয়ে ব্যাখ্যা দেওয়া হয়েছে অস্ট্রেলিয়ান ক্রিকেট মহল থেকে। জ্যাক লিচ নয়, ক্রিস রজার্সের সঙ্গে মজা করতেই অমন আচরণ করেছেন স্মিথ, এমনটাই বলা হয়েছে অস্ট্রেলিয়ান ক্রিকেট থেকে।

রজার্স অস্ট্রেলিয়ার সাবেক টেস্ট ওপেনার। চার বছর আগে সবশেষ টেস্ট খেলেছেন দেশের হয়ে। মাঠে তিনিও চশমা ব্যবহার করতেন তবে ব্যাট করার সময় কখনো দেখা যায়নি। কন্টাক্ট লেন্স পরেই ব্যাট করেছেন রজার্স। স্মিথের আচরণ নিয়ে ‘দ্য গ্রেড ক্রিকেটার পডকাস্ট’কে রজার্স বলেন, ‘সে (স্মিথ) আমাকে ছবিটি পাঠিয়েছে। সকালে ছবিটা দেখে উঠে মনে হয়েছে, সে আমার সম্মানে এটা করেছে। হয়তো মজাই করেছে এবং তা আমাকে ছুঁয়েও গেছে। ওরা বেশ ভালোই মজা করেছে।’

অস্ট্রেলিয়া দলের কোচ জাস্টিন ল্যাঙ্গারও বলেছেন, রজার্সকে নিয়েই মজা করেছেন স্মিথ। ‘অভিজ্ঞতা বলে যখন ভালো করবেন, তখন মানুষ আপনার ছিদ্র খুঁজবে। সত্যটা আমি জানি, ক্রিস রজার্স খুব ভালো সতীর্থ ছিল। তাকে নিয়েই এ ঘটনা।’ তবে ইংলিশ ক্রিকেটপ্রেমীরা কিন্তু এ ব্যাখ্যায় সন্তুষ্ট হতে পারেননি। সামাজিক যোগাযোগমাধ্যমে স্মিথের মুণ্ডুপাত করেছেন তাঁরা।