হাসপাতালে আফগান কোচ, হোয়াটসঅ্যাপেই পরিকল্পনা

বাংলাদেশে এসে দ্বিতীয়বারের মতো হাসপাতালে ভর্তি হলেন আফগানিস্তানের কোচ অ্যান্ডি মোলস। ছবি: প্রথম আলো
বাংলাদেশে এসে দ্বিতীয়বারের মতো হাসপাতালে ভর্তি হলেন আফগানিস্তানের কোচ অ্যান্ডি মোলস। ছবি: প্রথম আলো

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে কাল ত্রিদেশীয় সিরিজ শুরু করবে আফগানিস্তান। অথচ দলটার সঙ্গে কোচই নেই। আফগানদের অন্তর্বর্তীকালীন কোচ অ্যান্ডি মোলস এই মুহূর্তে হাসপাতালে। বাংলাদেশ সফরে এসে এ নিয়ে দ্বিতীয়বারের মতো হাসাপাতালে যেতে হলো মোলসকে।

বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট জয়ের নেপথ্যের নায়ক তিনি। গত পাঁচ বছরে আফগানদের পাইপলাইন সমৃদ্ধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন মোলস। সাবেক ওয়ারউইকশায়ার ওপেনার এই মুহূর্তে একই সঙ্গে আফগানদের প্রধান কোচ, প্রধান নির্বাচক, ডেভেলপমেন্ট বিভাগের প্রধান। এই সফরে আসার আগে আবুধাবিতে সপ্তাহখানেকের একটি কন্ডিশনিং ক্যাম্প করেছিল আফগানিস্তান। দলীয় সূত্রে জানা গেল সেখানেই তপ্ত বালুতে ডায়াবেটিসে আক্রান্ত মোলসের পায়ে ক্ষত তৈরি হয়।

ক্ষত পা খুব ভোগাচ্ছিল বলে বাধ্য হয়ে চট্টগ্রামের একটি হাসপাতালে যেতে হয় মোলসকে। চট্টগ্রাম টেস্টের আগে ব্যান্ডেজে মোড়ানো পা নিয়ে ক্রাচে ভর দিয়ে তাঁকে আসতে দেখা গেছে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। পায়ের সংক্রমণ পুরোপুরি না সারায় ঢাকায় এসে তাঁকে যেতে হচ্ছে শল্যবিদের ছুরির নিচে। রাজধানীর একটি হাসাপাতালে কাল তিনি ভর্তিও হয়েছেন। শনিবার সকালে তাঁর অস্ত্রোপচার হওয়ার কথা।

আপাতত রশিদ খানদের প্রস্তুতি সারতে হচ্ছে প্রধান কোচ ছাড়াই। অনুশীলনে না থাকতে পারলেও মোলস তাঁর পরিকল্পনা, কৌশল—সব জানিয়ে দিচ্ছেন হোয়াটসঅ্যাপে।