প্রশ্নবিদ্ধ আউটে রেকর্ড গড়লেন ওয়ার্নার

ড্রেসিং রুমে ফিরছেন ওয়ার্নার। সময়টা একদমই ভালো যাচ্ছে না তাঁর। ছবি: এএফপি
ড্রেসিং রুমে ফিরছেন ওয়ার্নার। সময়টা একদমই ভালো যাচ্ছে না তাঁর। ছবি: এএফপি
>ওভাল টেস্টে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে মাত্র ৫ রানে আউট হয়ে অনাকাঙ্ক্ষিত এক রেকর্ড গড়লেন ডেভিড ওয়ার্নার। তবে অস্ট্রেলিয়ান ওপেনারের আউট নিয়ে বিতর্ক চলছে সামাজিক যোগাযোগমাধ্যমে

আউট ছিল? এটা প্রথম প্রশ্ন। দ্বিতীয় প্রশ্ন হতে পারে, ডেভিড ওয়ার্নারের এত বাজে অবস্থা? ওভালে আজ দ্বিতীয় দিনের খেলা যারা দেখছেন, তাদের অধিকাংশই প্রশ্ন তুলছেন, ওটা সত্যিই আউট ছিল? সে আলোচনার ফাঁকেও সত্যিটা আড়াল হচ্ছে না। আর সে সত্য হলো সবকিছু ছাপিয়ে ওয়ার্নার এখন বাজে ফর্মের মূর্ত প্রতীক!

প্রথমেই আউট নিয়ে বলা যাক। জফরা আর্চারের বলটি অফ সাইডে কাট করার চেষ্টা করেছিলেন ওয়ার্নার। বল উইকেটরক্ষকের গ্লাভসে জমা পড়ার পর আবেদন করেছিল ইংল্যান্ড। মাঠের আম্পায়ার সাড়া দেননি। রিভিউ নেয় ইংল্যান্ড। রিপ্লেতে ব্যাট ও বলের মধ্যে ফাঁক দেখা গেছে। কিন্তু আলট্রা এজ প্রযুক্তি জানাল, ব্যাটের মাথায় সূচ্যগ্র পরিমাণ স্পর্শ ছিল বলের। অতএব আউট। সিদ্ধান্তটা তাই বদলাতে হয় মাঠের আম্পায়ারকে। তাতে দর্শক থেকে সাবেকদের অনেকেই বিস্মিত হয়েছেন। মার্ক ওয়াহর টুইট, ‘জানি সূচ্যগ্র পরিমাণ কিছুতে লেগেছে। কিন্তু কীভাবে লাগাল সেটাই দেখা যাচ্ছে না। দেখে মনে হয়েছে ব্যাট ও বলের মধ্যে ফাঁক ছিল।’

সামাজিক যোগাযোগমাধ্যমে ওয়ার্নারের আউট নিয়ে যুক্তি-তর্ক চলছে। ওয়ার্নার শট খেলার পর বলের দিকের কোনো পরিবর্তন ঘটেনি। এমনকি বাউন্সও সমান ছিল। পিচের ওপর পড়া ছায়ায় ব্যাট ও বলের মধ্যে ফাঁক দেখা গেছে। বেশ মজার সুরেই অনেকেই জানতে চেয়েছেন, রিভিউয়ের রিভিউ নেওয়া যাবে কি না? অনেকে জানতে চেয়েছেন ডিসিশন রিভিউ সিস্টেমে হট স্পট প্রযুক্তি নেই কেন? আসলে অত্যাধুনিক এ প্রযুক্তি ব্যবহার করা বাধ্যতামূলক না। আর সম্প্রচার করছেন যারা, অ্যাশেজে হট স্পট ব্যবহারের জন্য প্রয়োজনীয় অর্থ খরচ করতে তারা রাজি হননি।

এসব আলোচনার মাঝেও ওয়ার্নার নিজেকে রক্ষা করতে পারছেন না। চলতি অ্যাশেজ সিরিজে তাঁর ফর্ম এত বাজে যে রেকর্ড বই ওলট-পালট হয়েছে। বিশ্বকাপে যে ওপেনার ১০ ইনিংসে করেছেন মোট ৬৪৭ রান সেই একই খেলোয়াড় অ্যাশেজে যেন নিজের ছায়া! মাঠ ও উইকেট একই, শুধু বলটা সাদার জায়গায় লাল। তাতেই ওয়ার্নার যেন তাঁর নিজেরই ফসিল! টেস্ট ইতিহাসে ওয়ার্নারই প্রথম ওপেনার যিনি কোনো সিরিজে আট ইনিংসে রানসংখ্যা দুই অঙ্কের ঘরে নিয়ে যেতে পারেননি। বার্মিংহামে সিরিজের প্রথম টেস্ট থেকে ওভালে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস পর্যন্ত তাঁর ইনিংসগুলো দেখুন—২, ৮, ৩, ৫, ৬১, ০, ০, ০ ও ৫! কোনো টেস্ট সিরিজে এর আগে সর্বোচ্চসংখ্যক ইনিংসে রানসংখ্যা দুই অঙ্কের ঘরে নিতে না পারার অনাকাঙ্ক্ষিত রেকর্ড ছিল মাইকেল আথারটন ও অংশুমান গায়কোয়ারের। ৭ ইনিংসে দুই অঙ্কের ঘরে যেতে পারেননি তাঁরা।

ওয়ার্নার তাঁর টেস্ট ক্যারিয়ারে এর আগে কখনো টানা দুই ইনিংস কিংবা দুই টেস্টে রানের খাতা না খুলে আউট হননি। হেডিংলিতে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে ‘ডাক’ মারেন ওয়ার্নার। আর ম্যানচেস্টার টেস্টে তো দুই ইনিংস মিলিয়ে পেয়েছেন ‘জোড়া চশমা’। এবার ওভালে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে আউট হলেন ৫ রান করে। সত্যিই ভীষণ বাজে সময় যাচ্ছে ওয়ার্নারের। অ্যাশেজে অস্ট্রেলিয়ার হয়ে কোনো সিরিজে কমপক্ষে চার ইনিংসে উদ্বোধন করেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে ওয়ার্নারের (৯.৩৩) চেয়ে বাজে গড় শুধু তিনজনের। মজার ব্যাপার এ ক্ষেত্রে তাঁর পরেই আছেন তাঁর ওপেনিং সঙ্গী মার্কাস হ্যারিস (৯.৮)।