এতটা ভয়ংকর শুরু আগে দেখেনি অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার ওপেনারদের বাজে সময় কাটছেই না। ছবি: এএফপি
অস্ট্রেলিয়ার ওপেনারদের বাজে সময় কাটছেই না। ছবি: এএফপি

ওভাল টেস্টে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামার সময় একটি পণ নিয়ে নামার কথা ডেভিড ওয়ার্নার ও মার্কাস হ্যারিসের। আর সেটা হলো, যেভাবেই হোক জুটি ভাঙার আগে তুলতে হবে ১৯ রান। কারণ, তা না হলে অ্যাশেজের এক লজ্জার রেকর্ডে চিরস্থায়ীভাবে লেখা হয়ে যাবে তাঁদের নাম। অবশ্য শুধু এ দুজন নয়, তাঁদের এ রেকর্ডের ভাগীদার ক্যামেরন ব্যানক্রফটও।

২৭১ রানে দিন শুরু করা ইংল্যান্ড অলআউট হওয়ার আগে ২৩ রান যোগ করেছে আজ। ইংলিশদের ৩০০ এর নিচে গুটিয়ে দেওয়ার আনন্দ অবশ্য দীর্ঘস্থায়ী হয়নি। মাত্র ৫ রানেই থেমে গেছে অস্ট্রেলিয়ার উদ্বোধনী জুটি। অ্যাশেজ জুড়ে ওপেনিং নিয়ে বিপদে থাকা অস্ট্রেলিয়াকে আরও একবার হতাশ করলেন ওপেনাররা। তাতেই ইতিহাসে জায়গা করে নিচ্ছেন ওয়ার্নার এবং তাঁর দুই সঙ্গী। অ্যাশেজের ইতিহাসেই যে তাদের চেয়ে বাজে শুরু আর কোনো জুটি করতে পারেনি!

অ্যাশেজে প্রথম দুই টেস্টে অস্ট্রেলিয়ার ইনিংস শুরু করার দায়িত্ব পেয়েছিলেন ওয়ার্নার ও ব্যানক্রফট। দুই টেস্টে এ দুজনের চারটি জুটি থেকে এসেছে মাত্র ৩৯ রান! ওপেনিং জুটি থেকে ৯.৭৫ গড়ে রান পেয়ে যারপরনাই অসন্তুষ্ট অস্ট্রেলিয়া দল পরিবর্তন এনেছে। অভিজ্ঞতা ও অতীত সাফল্যের সুবাদে ১৮ রান করা ওয়ার্নার টিকে গেছেন। বাদ পড়েছেন ৪৪ রান করা ব্যানক্রফট। তাঁর বদলে সুযোগ পাওয়া হ্যারিসও খুব ভালো করেননি। প্রথম চার ইনিংসে ৪৬ রান করা হ্যারিস আজ ৩ রান করে ফিরেছেন। তাঁর গড় এখন ৯.৮, ব্যানক্রফটের (১১) চেয়েও কম।

অস্ট্রেলিয়ার জন্য চিন্তার বিষয় হলো, হ্যারিসের অন্যপ্রান্তে থাকা ওয়ার্নারও আছেন ভয়ংকর ফর্মে। লিডসে ৬১ রান করে আশা জাগানো ওয়ার্নার পরের তিন ইনিংসেই পেয়েছেন শূন্য। আজ প্রশ্নবিদ্ধ এক সিদ্ধান্তে আউট হওয়ার আগে করেছেন ৫ রান। এর ফলই পড়েছে পরিসংখ্যানে। ৫ ইনিংসে এ জুটি মাত্র ২৮ রান এনে দিয়েছে। অর্থাৎ ইনিংস প্রতি ৫.৬ রান! অ্যাশেজে ইনিংস প্রতি কোনো ওপেনিং জুটির ইনিংস প্রতি সর্বনিম্ন রানের রেকর্ডটি (৫ রান) ১৩১ বছর পুরোনো। পরের ইনিংসে ২ রান করতে না পারলে রেকর্ডটা ওয়ার্নার-হ্যারিসের হয়ে যাবে।

ওয়ার্নারদের জন্য চিন্তার ব্যাপার হলো, ১৩১ বছর পুরোনো রেকর্ডটি ছিল এক ম্যাচ সিরিজে। একাধিক ম্যাচের সিরিজে উদ্বোধনী জুটিতে সর্বনিম্ন গড়ের ঘটনা এখন ওয়ার্নারদের। শুধু ওয়ার্নার-হ্যারিস জুটিই নয়। পুরো সিরিজে ওয়ার্নার, হ্যারিস ও ব্যানক্রফট মিলে ৯ জুটিতে তুলেছেন ৬৭ রান। ভাবা যায়? ৯ বার ব্যাট করতে নেমেও এক শ এনে দিতে পারেনি উদ্বোধনী জুটি। সর্বোচ্চ ১৩ রান এসেছে দুবার। ৭.৪৪ গড় নিয়ে আপাতত অ্যাশেজের সবচেয়ে বাজে শুরুর রেকর্ডটি টিম পেইনের দলের।

অ্যাশেজের এ অনন্য রেকর্ড পুরোপুরি নিজেদের হয়ে যাবে যদি না পরের ইনিংসে উইকেট হারানোর আগে অন্তত ১৯ রান করতে পারেন ওয়ার্নার-হ্যারিস। তাহলে গড়টা ৮.৫০ পার হবে তাঁদের। ১৮৮৮ সালে ইংল্যান্ড সফর করা অস্ট্রেলিয়া দলের ওপেনাররা ৬ ইনিংসে ৫১ রান তুলেছিলেন। সে গড়কে পেছনে ফেলতে চাইলে এখন যেকোনোভাবেই হোক ১৯ রান করতে হবে অস্ট্রেলিয়া। পুরো সিরিজে ১৩ রানের বেশি করতে না পারা জুটির পক্ষে কি তা করা সম্ভব হবে?