'এখন মাত্র সেপ্টেম্বর', হেরেও আশাবাদী গার্দিওলা

নরউইচের মাঠে গিয়ে হেরে এসেছে সিটি। ছবি : এএফপি
নরউইচের মাঠে গিয়ে হেরে এসেছে সিটি। ছবি : এএফপি

গত সপ্তাহে যখন ম্যানচেস্টার সিটির সেন্টারব্যাক আয়মেরিক লাপোর্তে চোটে পড়লেন, তখনই ধারণা করা হচ্ছিল, ভুগতে চলেছেন গার্দিওলা। গার্দিওলার রক্ষণ পরিকল্পনার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ লাপোর্তের না থাকার পুরো ফায়দা লুটে নল নরউইচ সিটি। নিজেদের মাঠে সিটিকে ৩-২ গোলে হারিয়েছে তারা। চোখে ধরা পড়েছে সিটির রক্ষণভাগের বাজে অবস্থাটা।

লাপোর্তে না থাকলেও সিটিতে সেন্টারব্যাক হিসেবে আছেন আর্জেন্টিনার নিকোলাস ওটামেন্ডি, ইংল্যান্ডের জন স্টোনস। ওটামেন্ডিকে কেনার সময় খরচ হয়েছিল ৩০ মিলিয়ন পাউন্ডের কাছাকাছি, আর ওদিকে স্টোনস সিটিতে এসেছিলেন ৪৮ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে। তাও লাপোর্তের মতো নিজেদের গার্দিওলার আস্থাভাজন হিসেবে গড়ে তুলতে পারেননি এই দুজন। লাপোর্তের চোটের কারণে এই দুজনের ওপরেই ভরসা রেখেছিলেন গার্দিওলা, উপায় না পেয়ে। আস্থা রেখে লাভ হয়নি। ম্যাচ হেরে শহরে ফিরেছে গার্দিওলার দল।

নরউইচের প্রত্যেকটা গোলেই বোঝা গেছে সিটির রক্ষণভাগের দুর্বলতা। বিশেষ করে দ্বিতীয় ও তৃতীয় গোলে। দুর্দান্ত এক প্রতি আক্রমণে সিটির রক্ষণভাগকে শাস্তি দেন তরুণ ইংলিশ মিডফিল্ডার কান্টওয়েল। আর এর পরে নিকোলাস ওটামেন্ডিকে ‘প্রেস’ করতে করতে সিটির ডি-বক্সেই বল দখলে নিয়ে নেন আর্জেন্টিনার মিডফিল্ডার এমিলিয়ানো বেন্দিয়া। তাঁর কাছ থেকে বল পেয়ে গোল করতে ভুল করেননি দুর্দান্ত ফর্মে থাকা নরওয়ের স্ট্রাইকার টিমু পুক্কি। পরে আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও আগুয়েরো আর স্প্যানিশ মিডফিল্ডার রদ্রিগোর গোলটা শুধু ব্যবধানই কমেছে। কেননা, নরউইচের মিডফিল্ডার কেনি ম্যাকলিন প্রথমেই একটা গোল দিয়ে রেখেছিলেন যে!

>

গতকাল ‘পচা শামুকে’ পা কেটেছে ম্যানচেস্টার সিটির। নরউইচ সিটির কাছে ৩-২ গোলে হেরে গেছে তারা। ফলে লিগ টেবিলে প্রথম স্থানে থাকা লিভারপুলের চেয়ে এখনই ৫ পয়েন্টে পিছিয়ে গেছে পেপ গার্দিওলার দল। এবারই কী তবে লিভারপুলের লিগ জেতার বছর? গার্দিওলার এখনই হাল ছেড়ে দিতে রাজি নন।

ওদিকে নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে প্রথমে এক গোলে পিছিয়ে পড়লেও পরে সাদিও মানের জোড়া গোল ও মোহাম্মদ সালাহর এক গোল মিলিয়ে ৩-১ গোলে জিতেছে লিভারপুল। এই নিয়ে লিগের ৫ ম্যাচে ৫ জয় হয়ে গেল তাদের। পূর্ণ ১৫ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে আছে তারা। দ্বিতীয় স্থানে থাকা সিটির পয়েন্ট তাদের চেয়ে ৫ কম।

সিটি কি পারবে লিভারপুলকে ধরে ফেলতে? না ২৯ বছর পর ঘুচবে লিভারপুলের লিগ-খরা? এখনই হাল ছেড়ে দিতে রাজি নন গার্দিওলা, ‘আপনারা কি চান, আমি কি বলব? বলব অভিনন্দন লিভারপুল লিগ জেতার জন্য? ভুলে যাবেন না, এখন মাত্র সেপ্টেম্বর। আমরা কঠোর পরিশ্রম করে ফর্মে ফিরব শিগগিরই।’

লিগের অন্য ম্যাচগুলোতে উলভারহ্যাম্পটনকে ৫-২ গোলে হারিয়েছে চেলসি। হ্যাটট্রিক করেছে চেলসির তরুণ স্ট্রাইকার ট্যামি আব্রাহাম। মার্কাস রাশফোর্ডের পেনাল্টি গোলে লেস্টার সিটিকে ১-০ গোলে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ওদিকে দক্ষিণ কোরিয়ার তারকা সন হিউং মিনের জোড়া গোলে ক্রিস্টাল প্যালেসকে ৪-০ ব্যবধানে হারিয়েছে টটেনহাম।