বেয়ারস্টো যেভাবে বোকা বানালেন স্মিথকে

বুদ্ধির খেলায় ইংলিশ উইকেটরক্ষকের কাছে পেরে উঠছেন না অস্ট্রেলীয় তারকা! ছবি: রয়টার্স
বুদ্ধির খেলায় ইংলিশ উইকেটরক্ষকের কাছে পেরে উঠছেন না অস্ট্রেলীয় তারকা! ছবি: রয়টার্স
>ওভালের পঞ্চম টেস্টে চালকের আসনে ইংল্যান্ড। মাঠের লড়াইয়ের পাশাপাশি আরেকটা ‘লড়াই' হচ্ছে দুই দেশের দুই তারকা স্টিভ স্মিথ আর জনি বেয়ারস্টোর মধ্যে। অস্ট্রেলিয়ার অ্যাশেজ নিশ্চিত করলেও ব্যক্তিগত এই লড়াইয়ে যে জিততে পারছেন না স্মিথ!

প্রথম চার টেস্টের মধ্যে দুটিতে জিতে এরই মধ্যে অ্যাশেজ নিশ্চিত করে ফেলেছে অস্ট্রেলিয়া। শেষ টেস্টটা তাই ইংল্যান্ডের জন্য সিরিজে সমতা ফেরানোর উপলক্ষ। সে লক্ষ্যে বেশ ভালোভাবেই এগোচ্ছে ইংলিশরা, তৃতীয় দিন শেষে ৩৮২ রানে এগিয়ে আছে তারা। উত্তেজনাহীন এই টেস্টে আরেকটু মসলা যোগ করার জন্য যেন উঠেপড়ে লেগেছেন ইংলিশ উইকেটরক্ষক জনি বেয়ারস্টো, দুই দিনে স্টিভ স্মিথকে দুইবার ‘বোকা’ বানালেন তিনি!

প্রথম ঘটনাটা টেস্টের দ্বিতীয় দিনের। একটা রান নেওয়ার জন্য পড়িমরি করে ছুটছেন স্টিভ স্মিথ। তা দেখে জনি বেয়ারস্টো এমন ভান করলেন, যেন তাঁর হাতে বল চলে এসেছে, রানআউট করার জন্য উদ্যত হলেন তিনি। তা দেখে ক্রিজে ফেরার জন্য ঝাঁপ দিলেন স্মিথ। পরে দেখা গেল, বেয়ারস্টোর হাতে নয়, বল গেছে বোলিং প্রান্তে। স্মিথকে বোকা বানানোর জন্যই বেয়ারস্টো ওই নাটকটা করেছিলেন! ঘটনার পর স্মিথের চেহারাটাও হয়েছিল দেখার মতো। গোটা সিরিজে আর্চার, ব্রডদের বিষ মাখানো সুইং আর লিচের ঘূর্ণি সামলানো স্মিথ যে বেয়ারস্টোর বুদ্ধির ইনসুইঙ্গারে এ ভাবে বোল্ড হয়ে যাবেন, সেটি দেখে অবাকই হয়েছেন সবাই।

দ্বিতীয় ঘটনাটা গতকালকের। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের ৬৬টম ওভারে বল করতে এলেন স্পিনার অস্ট্রেলীয় তারকা নাথান লায়ন। ব্যাটিংয়ে এবার বেয়ারস্টো, স্লিপে দাঁড়িয়ে আছেন স্মিথ। দ্বিতীয় বলটা অফ স্টাম্পের একটু বাইরেই পড়েছিল। বেয়ারস্টো প্রথমে ভাবলেন, সুইপ করবেন। স্টান্সও সেভাবে নিলেন। পরে কী ভেবে কে জানে, স্মিথকে বোকা বানাতেই কী না, একদম শেষ মুহূর্তে মিলি সেকেন্ডের ব্যবধানে স্টান্স বদলে আস্তে করে স্লিপের দিকে বলটা ঠেলে দিলেন। প্রথমে স্মিথও ভেবেছিলেন, সুইপ করবেন বেয়ারস্টো। বল নিজের দিকে আসবে না ভেবে একটু গা ছেড়ে দিয়েছিলেন। আর তাতেই বিপত্তি! শেষ মুহূর্তে বুদ্ধির খেলায় আবারও বেয়ারস্টোর কাছে ধরা খেলেন স্মিথ। স্লিপে ক্যাচ মিস করে বেয়ারস্টোকে আউট করার একটা সুবর্ণ সুযোগও হারালেন তাতে!

এভাবে ‘বোকা’ হওয়াটা স্মিথ নিশ্চয়ই খুব উপভোগ করেননি।