সৌম্য বাদ, বাকি ব্যাটসম্যানদের কী অবস্থা

বাংলাদেশের ব্যাটিং পারফরম্যান্স শঙ্কা জাগাচ্ছে প্রতিনিয়ত। ছবি: প্রথম আলো
বাংলাদেশের ব্যাটিং পারফরম্যান্স শঙ্কা জাগাচ্ছে প্রতিনিয়ত। ছবি: প্রথম আলো

গতকাল ব্যাটিং লাইনআপে বড় এক পরিবর্তন এনেছিল বাংলাদেশ দল। সৌম্য সরকার দলে থাকার পরও তাঁকে ইনিংসের শুরুতে নামানো হয়নি। তাঁর বদলে এক যুগ কাটিয়ে দেওয়ার পর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো ইনিংস ওপেন করলেন মুশফিকুর রহিম। কারণ হিসেবে অধিনায়ক সাকিব আল হাসান বলেছেন, শুরুতেই অভিজ্ঞ ব্যাটসম্যানদের নামাতে চেয়েছেন তাঁরা।

আফগানদের বিপক্ষে টেস্ট দেখে থাকলে আর সাকিবের সংবাদ সম্মেলনের কথা মনে থাকলে উত্তরটা অন্যরকম বলেই বোধ হয়। ইনিংসের শুরুতে মোহাম্মদ নবীর অফ স্পিনের কথা ভেবে টেস্টের দ্বিতীয় ইনিংসে সৌম্যকে পরে নামানো হয়েছিল। কাল টি-টোয়েন্টি দলে নবী ছাড়াও মুজিব-উর-রহমান ছিলেন। এতেই হয়তো দুই ডানহাতি ব্যাটসম্যান নামানোর চিন্তা এসেছে দলের। সৌম্যকে অফ স্পিনের হাত থেকে বাঁচানোর পরিকল্পনা কাজে লাগেনি। লিটন দাস, মুশফিক ও সাকিবের আত্মাহুতির পর সৌম্যকে ঠিকই নামতে হয়েছে মুজিবের সামনে। আফগান অফ স্পিনারের প্রথম বলেই এলবিডব্লু হয়েছেন সৌম্য।

এর আগে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ৪ রান করেছিলেন সৌম্য। সব ফরম্যাট মিলিয়েই আয়ারল্যান্ড সফরের পর থেকে ব্যাট হাতে হতাশার জন্ম দিচ্ছেন সৌম্য। শ্রীলঙ্কায় সিরিজের শেষ ওয়ানডেতে ফিফটি করে একটু আশা জাগিয়েছিলেন সৌম্য। কিন্তু টি-টোয়েন্টিতে টানা দুই ম্যাচে ব্যর্থ হওয়ায় দল আস্থা হারিয়ে ফেলেছে তাঁর ওপর। সিরিজের বাকি দুই ম্যাচের দল থেকে বাদ পড়েছেন সৌম্য।

সৌম্যের এমন বাজে ফর্ম কিন্তু অনেক দিন ধরেই চলছে টি-টোয়েন্টি। ২০১৮ সালের পর থেকে ১৭ ইনিংসে ১৮৮ রান করেছেন সৌম্য। দল থেকে বাদ পড়ার জন্য এ পরিসংখ্যান যথেষ্ট। ক্যারিয়ারের একমাত্র ফিফটি পেয়েছিলেন ২০১৮ এর শুরু দিকে। এর পর থেকেই টানা ১৬ ইনিংসে ব্যর্থ সৌম্য। দলের জয়ে সর্বশেষ মোটামুটি একটু অবদান রেখেছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ডিসেম্বরে। ২২ বলে ৩২ রান করেছিলেন সেদিন। ২০১৭ সাল থেকে কাল পর্যন্ত আর একটি মাত্র ম্যাচে দলের জয়ে সৌম্যের ইনিংস কাজে এসেছে। কলম্বোতে ১৭ বলে ৩৪ রান করেছিলেন সৌম্য। জয় পরাজয়ের ব্যবধান গড়ে দিতে পারা বলে যাঁকে রাখা, তাঁর কাছ থেকে এমন পারফরম্যান্স আশা করে না দল।

২০১৮ সাল থেকে মূল ব্যাটসম্যানদের পারফরম্যান্স

ব্যাটসম্যান

ইনিংস

রান

গড়

ফিফটি

সৌম্য

১৭

১৮৮

১১.০৬

মুশফিক

১৮

৪০২

২৬.৮০

মাহমুদউল্লাহ

১৮

৪৭২

৩৩.৭১

সাব্বির

১০

২০০

২০

সাকিব

১৩

২৬৪

২২

তামিম

১৬

৩৫৬

২২.২৫

লিটন

১৬

৩৫২

২২

বাংলাদেশ দলের জন্য শঙ্কার বিষয় হলো বাজে ফর্মের মধ্য দিয়ে শুধু সৌম্যই যাচ্ছেন না। দলের অন্যতম ভরসা মুশফিক কাল ৫ রানে আউট হয়েছেন, জিম্বাবুয়ের বিপক্ষে ফিরেছেন প্রথম বলেই। টি-টোয়েন্টিতে আগের দুই ইনিংসেও করেছেন ১ রান করে। সব মিলিয়ে সর্বশেষ ৫ ইনিংসে মুশফিক ১২ রান করেছেন ২.৪ গড়ে। দল দুশ্চিন্তায় পড়তেই পারে। মুশফিক সর্বশেষ পঞ্চাশ পেরিয়েছেন ১৩ ইনিংস আগে। সে ম্যাচে বাংলাদেশ জয় না পেলেও তাঁর আগের ইনিংসেই বাংলাদেশের রেকর্ড জয়ে ৩৫ বলে মুশফিকের ৭২ রানের ইনিংসটির সবচেয়ে বড় অবদান ছিল। কিন্তু এই দুই ইনিংসের পর পঞ্চাশের কাছাকাছি মাত্র একবারই যেতে পেরেছেন মুশফিক। ৪৬ রানের সে ইনিংসের দিনেও দলকে জেতানোর সুযোগ শেষ ওভারে আউট হয়ে হেলায় হারিয়েছেন মুশফিক। ফিফটি করেও হার দেখার তালিকায় আছেন সৌম্যের মতোই বাজে ফর্মে থাকা সাব্বির। ১০ ইনিংসে ২০০ রান করার পথে নিদাহাস ট্রফির ফাইনালে ফিফটি পেয়েছিলেন সাকিব। সে তুলনায় সাকিবের সর্বশেষ দুই ফিফটিই দলের জয়ে অবদান রেখেছে। তামিম ইকবাল ও লিটন দাসেরও তাই। কিন্তু ২০১৭ সালের পর থেকে টি-টোয়েন্টিতে এ তিনজনের গড় কিংবা স্ট্রাইকরেট বিশ্ব মানের সঙ্গে তুলনীয় নয়। ফিফটির হিসেব করতে গেলে মাহমুদউল্লাহর পরিসংখ্যান শোচনীয়। ২৪ ইনিংস আগে সর্বশেষ ফিফটি পেয়েছিলেন মাহমুদউল্লাহ। কিন্তু পঞ্চাশ না পেয়েও এ সময়ে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান। ২০১৮ সালের পর থেকে টি-টোয়েন্টিতে ৩৩.৭১ গড়ে রান তুলেছেন মাহমুদউল্লাহ। সেটাও ১৩২.৯৬ স্ট্রাইকরেটে তুলেছেন মাহমুদউল্লাহ। পরিস্থিতি মেনে টি-টোয়েন্টিতে এ সময়ে সেরা ব্যাটিং করেছেন মাহমুদউল্লাহই। মাহমুদউল্লাহ বাদে শুধুমাত্র ব্যাটিং পারফরম্যান্স বিবেচনা করলে সৌম্যের মতোই বাদ পড়তে পারেন দলের অন্য যে কোনো ব্যাটসম্যান। ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এ পরিস্থিতির উন্নতি না আনলে হয়তো দর্শক হয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপ দেখতে হবে বাংলাদেশকে।

২০১৭ থেকে ব্যাটসম্যানদের পারফরম্যান্স

ব্যাটসম্যান

ইনিংস

রান

গড়

ফিফটি

সৌম্য

২৪

৪২৩

১৭.৬৩

মুশফিক

২২

৪৪০

২৩.১৬

মাহমুদউল্লাহ

২৫

৬২৩

৩১.১৫

সাব্বির

১৭

৩৪১

২০.০৬

সাকিব

২০

৩৮৪

২০.২১

তামিম

২৩

৪৫৯

১৯.৯৬

লিটন

১৭

৩৬১

২১.২৪

ব্যাটসম্যান

শুন্য

সর্বশেষ ফিফটি

<১০ রান

<১০০ স্ট্রাইক

সৌম্য

১৬ ইনিংস আগে

১১ ইনিংস

১১ ইনিংস

মুশফিক

১৩

১০

মাহমুদউল্লাহ

২৪

সাব্বির

সাকিব

তামিম

১০

লিটন